This Article is From Oct 28, 2019

ফিনান্সিয়াল টাইমস মাস্টার্স ইন ম্যানেজমেন্ট র‌্যাঙ্কিংয়ে ১৭ তম স্থানে আইআইএম কলকাতা

২০১৯-এর ফিনান্সিয়াল টাইমস মাস্টার ইন ম্যানেজমেন্ট র‌্যাঙ্কিংয়ে স্থান পেয়েছে এমন পাঁচটি ভারতীয় প্রতিষ্ঠানের মধ্যে শীর্ষে রয়েছে IIM Calcutta

ফিনান্সিয়াল টাইমস মাস্টার্স ইন ম্যানেজমেন্ট র‌্যাঙ্কিংয়ে ১৭ তম স্থানে আইআইএম কলকাতা

IIM Calcutta ফিনান্সিয়াল টাইমস ম্যানেজমেন্ট ইনস্টিটিউট র‌্যাঙ্কিংয়ে ১৭ তম স্থান অর্জন করেছে

নয়াদিল্লি:

২০১৯ সালের ফিনান্সিয়াল টাইমসে প্রকাশিত মাস্টার ইন ম্যানেজমেন্ট র‌্যাঙ্কিংয়ে যে পাঁচটি আইআইএম জায়গা পেয়েছে তাদের মধ্যে সবার আগে রয়েছে আইআইএম (IIM) কলকাতা । ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট ক্যালকাটা বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে ২ বছরের মাস্টার্সের জন্য (ম্যানেজমেন্টের পূর্ববর্তী স্নাতকোত্তর প্রোগ্রাম) জন্য বিশ্বব্যাপী তালিকায় ১৭ তম স্থান অর্জন করেছে। আইআইএম কলকাতা গত বছরের তুলনায় তার র‌্যাঙ্কিংয়ের উন্নতি করেছে, গতবার এটি ২৩ তম স্থানে ছিল। এই ইনস্টিটিউটটি (IIM Calcutta) আইআইএম আহমেদাবাদকে পিছনে ফেলে দেশের শীর্ষ ইঞ্জিনিয়ারিং ও ম্যানেজমেন্ট জন্য কলেজের শিরোপা পেয়েছে।  ২০১৮ সালে, আইআইএম (IIM) আহমেদাবাদ ১৯ তম স্থান অর্জন করে তালিকার শীর্ষে ছিল। আইআইএম আহমেদাবাদ এই বছর ২১ তম স্থানে রয়েছে। আইআইএম বেঙ্গালুরু, আইআইএম এবিসি ত্রয়ীর 'বি'-এর ৪৪ তম স্থানে রয়েছে।

আইআইএম উদয়পুর রয়েছে ৭৬ তম স্থানে এবং আইআইএম ইন্দোর রয়েছে ৮১ তম স্থানে, আর তারা দুজনেই এই তালিকায় নতুন প্রবেশ করেছে।

ফিনান্সিয়াল টাইমসের তালিকার প্রথম ৫০-এ ভারতের তিনটি আইআইএম

কর্মসংস্থান, বেতন, অনুষদ ইত্যাদি বিষয়ে তাদের পারফরম্যান্সের ভিত্তিতে ওই তালিকায় স্থান পেয়েছে প্রতিষ্ঠানগুলি । ২০১৯ সালের র‌্যাঙ্কিংয়ের বিষয়ে  আইআইএম কলকাতার ডিন অধ্যাপক প্রশান্ত মিশ্র বলেন, "২০১৯ সালের জন্য এফটি র‌্যাঙ্কিং প্রমাণ করে দিয়েছে যে আইআইএম কলকাতা বিশ্ব পরিচালন শিক্ষার সঙ্গে কতটা তাল মিলিয়ে চলতে পারছে। এর আন্তর্জাতিকীকরণের সঙ্গে সঙ্গে আমরা বছরের পর বছর ধরে আমাদের পাঠ্যক্রম বিশ্বজুড়ে সেরা কিছু অনুষদ অনুযায়ী প্রস্তুত করেছি,  ফলস্বরূপ, আমরা আন্তর্জাতিক স্তরেও একটি জায়গা তৈরি করতে সক্ষম হয়েছি আমরা। এই র‌্যাঙ্কিং আমাদের বিশ্বব্যাপী শীর্ষ বি-স্কুলগুলির সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে নেটওয়ার্কে থাকতে সহায়তা করবে"।

CAT 2019 Notification: পরীক্ষা ২৪ নভেম্বর, ক্যাট ২০১৯ সম্বন্ধে জানুন সবিস্তারে

অন্যান্য প্যারামিটারগুলি যা র‌্যাঙ্কিংয়ের জন্য বিবেচিত হয় তা হ'ল মানি র‌্যাঙ্কিংয়ের মূল্য, কোর্স গ্রহণের ক্ষেত্রে প্রাক্তন শিক্ষার্থীদের অভিজ্ঞতা অর্জন করা, কেরিয়ার পরিষেবা র‌্যাঙ্কিং, কোর্স শেষ করার তিন মাসের মধ্যে শিক্ষার্থীদের মধ্যে কর্মসংস্থানের জোগান, ইনস্টিটিউটের বোর্ডে মহিলাদের যোগদান, আন্তর্জাতিক স্তরের ছাত্রদের জন্যে টাকা, আন্তর্জাতিক গতিশীলতা র‌্যাঙ্কিং, আন্তর্জাতিক কোর্সের অভিজ্ঞতা র‌্যাঙ্কিং, ডক্টরেটস সহ অনুষদ, ভাষা, কোর্স ফি (স্থানীয় মুদ্রা), কোর্সের দৈর্ঘ্য (মাস), ২০১৮-১৯ সালে ভর্তি হতে ইচ্ছুক শিক্ষার্থীর সংখ্যা এবং সংস্থার ইন্টার্নশিপ। সব দিক বিবেচনা করে এটি তালিকায় স্থান পেয়েছে।