This Article is From Oct 25, 2019

পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ''পাস-ফেল'' ফের চালু করছে রাজ্য সরকার

আগামী শিক্ষাবর্ষ থেকেই রাজ্য সরকারের অধীনস্থ সমস্ত স্কুলগুলিতে এই পাস-ফেল প্রথা ফিরিয়ে আনা হবে

পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ''পাস-ফেল'' ফের চালু করছে রাজ্য সরকার

পশ্চিমবঙ্গ সরকারের অধীনস্থ স্কুলগুলিতে পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত '' পাস-ফেল '' ব্যবস্থা ফিরতে চলেছে

কলকাতা:

আগের শিক্ষানীতি বাতিল করে আগামী শিক্ষাবর্ষ থেকেই রাজ্য সরকারের অধীনস্থ সমস্ত স্কুলগুলিতে (West Bengal Board)পঞ্চম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত "পাস-ফেল" প্রথা ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে, জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এই বিষয়ে খুব তাড়াতাড়ি একটি বিজ্ঞপ্তি জারি করা হবে বলে সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন শিক্ষামন্ত্রী (Partha Chatterjee)। "রাজ্যের স্কুলগুলিতে পঞ্চম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পাস-ফেল প্রথা ফিরিয়ে আনা হবে। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের সুপারিশের সঙ্গে সঙ্গতি রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার, আগামী শিক্ষাবর্ষ থেকে শিক্ষার্থীদের ষষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণিতে ওঠার জন্য পরীক্ষা দিতে হবে" বলেন তিনি।

নোবেল জয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে সম্মান জানাবে রাজ্য সরকার

২০১০ সালে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের কোনও শ্রেণিতে আটকে না রাখার নীতি গ্রহণ করে পশ্চিমবঙ্গ সরকার। কিন্তু তারপরেই এই সিদ্ধান্ত নিয়ে শিক্ষকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়, কেননা তাঁরা অনুভব করেছিলেন যে এই সিদ্ধান্তের ফলে নিম্নমানের শিক্ষার্থী তৈরি হবে স্কুলগুলিতে।

রাজ্যে ১৫ বছরের পুরনো বাণিজ্যিক যানবাহন চলাচল নিষিদ্ধ করতে চলেছে সরকার

পশ্চিমবঙ্গ আগে পাস ফেল প্রথা তুলে দেওয়ার বিরোধিতা করেছিল। পরে যদিও তাঁরা নিজেরাই পশ্চিমবঙ্গে এই নিয়ম চালু করে। বর্তমানে কেন্দ্রীয় মানবসম্পদ মন্ত্রক সুপারিশ করে যে প্রয়োজনে কোনও রাজ্য নিজেদের স্কুলে পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পাস-ফেল প্রথা চালু রাখবে না তুলে দেবে সে বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করতে পারে।এরপরেই আগের নীতি প্রত্যাহারের সিদ্ধান্ত নিল রাজ্যের তৃণমূল কংগ্রেস সরকার।
 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)