This Article is From Sep 11, 2019

এই প্রজন্ম গাড়ি কেনার থেকে ওলা-উবের বেশি পছন্দ করে: নির্মলা সীতারামন

Auto Crisis:গত মাসে গাড়ির বিক্রি বাড়াতে নির্মলা সীতারামন সরকারি দফতরে পুরনো গাড়ির বদলে নতুন গাড়ি কেনার নির্দেশ সহ একাধিক পদক্ষেপের কথা ঘোষণা করেন

মোদি সরকারের সাফল্যের খতিয়ান তুলে ধরতে চেন্নাইয়ে যান Nirmala Sitharaman

হাইলাইটস

  • এই প্রজন্ম গাড়ি কেনার থেকে ক্যাবে চড়তে বেশি পছন্দ করে:নির্মলা সীতারামন
  • তিনি চেষ্টা করছেন গাড়ি শিল্পের সঙ্কট কাটানোর, বলেন অর্থমন্ত্রী
  • দেশের গাড়ি বিক্রি অর্ধেকে এসে ঠেকেছে
চেন্নাই:

ধুঁকছে দেশের গাড়ি শিল্প। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন মনে করছেন যে এখন নতুন প্রজন্ম গাড়ি কেনার জন্যে মাসে মাসে ইএমআই দেওয়ার বদলে উবের ও ওলা ক্যাবগুলিতেই চড়তে বেশি পছন্দ করছে। আর এরই প্রভাব পড়েছে দেশের গাড়ি শিল্পে। সম্প্রতি ট্রাক নির্মাতা অশোক লেল্যান্ডের বিক্রিও ৭০ শতাংশ কমেছে বলে জানা গেছে। তবে এই পরিস্থিতিতে (Auto Sector Crisis) পাশে থাকতে চায় কেন্দ্রীয় সরকার, এমনটাও আশ্বাস দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী (Nirmala Sitharaman)। গাড়ি শিল্পে এই মন্দার ফলে দেশের লক্ষ লক্ষ মানুষ কাজ হারাচ্ছেন, এই কথা মনে রেখেই তিনি বলেন, সরকারি প্রতিষ্ঠানগুলি যাতে পুরনো গাড়ির বদলে নতুন গাড়ি কেনার পদক্ষেপ করে তিনি তার জন্যে চেষ্টা করছেন।

"বিশেষত অটোমোবাইল সেক্টর বেশ কয়েকটি জিনিস দ্বারা প্রভাবিত হয়েছে। এর মধ্যে রয়েছে বিএস 6 (ভারত পর্যায় 6) আন্দোলন, রেজিস্ট্রেশন ফি ইস্যু যা জুন অবধি পিছিয়ে রয়েছে এবং সহস্রাব্দের মানসিকতা, যাঁরা এখন গাড়ি কেনার জন্যে ইএমআই দেওয়া পছন্দ করছে না, বরং তার বদলে ওলা বা উবের ব্যবহার করতে বা মেট্রো করে যেতে পছন্দ করছে", বলেন নির্মলা সীতারামন।

পেট্রল ও ডিজেলচালিত গাড়ি নিষিদ্ধ করতে চায় না সরকার: নীতিন গড়করি

"আমরা সকলেই ধারাবাহিকভাবে বিভিন্ন খাত থেকে অর্থ জোগানোর চেষ্টা করছি এবং অর্থনৈতিক বিভাগের সঙ্গে মতবিনিময় করছি ... শুধু দিল্লিতে নয়, সারা দেশ থেকে আমরা এ বিষয়ে মতামত গ্রহণ করছি", নরেন্দ্র মোদি সরকারের ক্ষমতায় আসার দ্বিতীয় মেয়াদে ১০০ দিনের সাফল্যের কথা তুলে ধরতে চেন্নাইয়ে গিয়ে ওই কথাগুলি বলেন সীতারামন।

তবে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর এই বক্তব্যের তীব্র সমালোচনা করেছে বিরোধী দল কংগ্রেস। তাঁদের কটাক্ষ, তবে কী নির্মলা সীতারামন বাস ও ট্রাক বিক্রি কমার জন্যেও সহস্রাব্দের মানসিকতাকেই দায়ী করতে চাইছেন?

প্রায় ৩ কোটিরও বেশি মানুষ যুক্ত যে শিল্পের সঙ্গে সেই গাড়ি শিল্প গত কয়েক মাস ধরেই প্রবল অর্থনৈতিক মন্দার সম্মুখীন হচ্ছে। ক্রমশই কমছে গাড়ি বিক্রি।

মোদি সরকারের চূড়ান্ত অব্যবস্থাপনার ফলেই দেশ ডুবে যাচ্ছে মন্দায়: মনমোহন সিং

ভারতের বৃহত্তম দুই চাকার গাড়ি প্রস্তুতকারক হিরো মটোকর্পের গত মাসে বিক্রি ২০ শতাংশ কমেছে। একই সময়ে ৩৪ শতাংশ বিক্রি হ্রাস পেয়েছে মারুতি সুজুকিরও। ট্রাক ও ট্রাক্টরের বিক্রিও অত্যন্ত ক্ষতিগ্রস্থ হয়েছে, অশোক লেল্যান্ডের বিক্রি ৭০ শতাংশ এবং এমএন্ডএমের উৎপাদিত গাড়ির বিক্রি ১৫ শতাংশ কমেছে।

.