This Article is From Apr 22, 2020

কেন জিওর সঙ্গে জোট বাঁধল ফেসবুক? দেখুন মার্ক জুকারবার্গের পোস্ট

জানা গিয়েছে রিল্যায়েন্স জিওতে প্রায় ৫.৭ বিলিয়ন ডলার নিমিয়গ করেছে ফেসবুক। ভারতীয় এফডিআইয়ের ইতিহাসে যা সর্ববৃহৎ বিনিয়োগ।

কেন জিওর সঙ্গে জোট বাঁধল ফেসবুক? দেখুন মার্ক জুকারবার্গের পোস্ট

রিল্যাইয়েন্স জিওর অংশীদারিত্ব কিনল ফেসবুক। পোস্ট করে মুকেশ আম্বানিকে ধন্যবাদ জানান মার্ক জুকারবার্গ।

হাইলাইটস

  • এই বিনিয়োগের জেরে জিওর ৯% অংশীদার হল ফেসবুক
  • ৫.৭% বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে ফেসবুক
  • এই বিনিয়োগের পর মুকেশ আম্বানিকে ধন্যবাদ জানিয়েছেন ফেসবুক কর্ণধার
নয়া দিল্লি:

অনলাইনে ভারতীয়দের বাণিজ্যের পরিসর বাড়াতে প্রতিজ্ঞাবদ্ধ ফেসবুক (Facebook)। সেই কারণে সে দেশের ডিজিটাল রূপান্তরের আবহে এই বিনিয়োগ। বুধবার সকালে ফেসবুকে এমন পোস্ট করেছেন কর্ণধার মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg's Facebook Post)। জানা গিয়েছে রিল্যায়েন্স জিওতে (Reliance Jio) প্রায় ৫.৭ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে ফেসবুক। ভারতীয় এফডিআইয়ের ইতিহাসে যা সর্ববৃহৎ বিনিয়োগ। এই বিনিয়োগের জেরে জিওর প্রায় ৯% অংশীদারিত্ব নিজের কাছে রাখতে সমর্থ হল ফেসবুক। সেই ফেসবুক পোস্টে জিওর কর্ণধার মুকেশ আম্বানিকেও (Mukesh Ambani) ধন্যবাদ জানিয়েছেন মার্ক জুকারবার্গ। তিনি বলেছেন, "নতুন অংশীদারিত্বে কাজ করতে মুখিয়ে ফেসবুক।" ফোর্বস ম্যাগাজিনের দাবি, পুঁজির দিক থেকে ৬৩.৩ বিলিয়ন ডলার মালিকানা ফেসবুকের। আর ৪৭.৫ বিলিয়ন ডলার মালিকানা রিল্যায়েন্স জিওর কর্ণধার মুকেশ আম্বানির। 

কাল থেকে ব্রিটে‌নে শুরু মানুষের উপরে করোনা টিকার পরীক্ষামূলক প্রয়োগ

 পোস্টে জুকারবার্গ উল্লেখ করেছেন, "এই বিনিয়োগ ফেসবুকের ম্যাসেজিং মাধ্যম হোয়াটসঅ্যাপ আর রিল্যায়েন্স ইনডাস্ট্রির ই-কমার্স ক্ষেত্র জিও মার্টের পারস্পরিক বোঝাপড়ার ক্ষেত্র তৈরি করবে। আমরা একটা আর্থিক বিনিয়োগের পরিসর তৈরি করলাম।এর ফলে ফেসবুক আর জিও, একটা টিম হিসেবে কাজ করবে। আমাদের মূল লক্ষ্য ভারতের মানুষের জন্য বাণিজ্যের পরিসর আরও বাড়িয়ে দেওয়া।" 

১৫০ কিমি দূর থেকে ওষুধ এনে হেপাটাইটিস বি রোগীর বাড়িতে পৌঁছে দিলেন যুবক

পোস্টে তিনি উল্লেখ করেন, " ভারতে অধিকাংশ মানুষ ফেসবুক আর হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকেন। পাশাপাশি সে দেশে বাস করেন অনেক প্রতিভাবান উদ্যোগপতি। ভারতে এখন ডিজিটাল রূপান্তর চলছে। তার সঙ্গে পাল্লা দিয়ে লক্ষাধিক ক্ষুদ্র শিল্প মাধ্যমকে এক ছাতার তলায় আনতে সমর্থ হয়েছে জিওর মতো সংস্থা।"   

দেখুন সেই   পোস্ট: 

ফেসবুক কর্ণধারের পোস্টের জবাবে মুকেশ আম্বানি বলেছেন, "আমার সাথী ভারতীয়, একটা খুব উচ্ছ্বসিত হওয়ার মতো খবর নিয়ে এসেছি। রিল্যায়েন্স জিওর সহযোগী হিসেবে আমরা ফেসবুককে স্বাগত জানাই।" সংবাদ সংস্থা এএনআই সুত্রে এমনটাই খবর। জানা গিয়েছে, এই বিনিয়োগের জেরে দেশের প্রায় ৩ কোটি কিরণ স্টোর্স বাণিজ্যিক সুবিধার আওতায় আসবে। তারা আরও বেশি করে স্বনির্ভর হবে আর কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে। 

কেন্দ্রীয় সরকার সুত্রে খবর, সরকারি তরফে হোয়াটসঅ্যাপ ডিজিটাল পেমেন্ট ব্যাঙ্কেকে অনুমোদন দেওয়ার পরেই এই বিনিয়োগ। এই বাণিজ্যিক সমঝোতার জেরে বড় প্রতিযোগিতার মুখে পড়বে গুগল পে আর পেটিএম-এর মতো সংস্থা। এমনটাই দাবি করেছে অ্যাসোচেম-পিডবলুসির সমীক্ষা।

.