নয়া মন্ত্রিসভায় গুরুত্ব পাবে বাংলা, স্মৃতি ইরানি

Election Results 2019: স্বরাষ্ট্র, অর্থ, বিদেশ ও প্রতিরক্ষার দায়িত্বে কারা, সে বিষয়ে এখনও খোলসা করেন নি প্রধানমন্ত্রী এবং অমিত শাহ।

 Share
EMAIL
PRINT
COMMENTS
নয়া মন্ত্রিসভায় গুরুত্ব পাবে বাংলা, স্মৃতি ইরানি

গুরুত্বপূর্ণ চারমন্ত্রকে কারা, সে বিষয়ে এখনও খোলসা করেন নি প্রধানমন্ত্রী মোদী এবং অমিত শাহ. (File)


নিউ দিল্লি: 

লোকসভা নির্বাচনে(Loksabha Elections 2019) দ্বিতীয়বার ব্যাপক জয়ের পর, আজ সন্ধ্যায় নয়া মন্ত্রিসভার গঠন, প্রকৃতি নিয়ে আলোচনা করতে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)। কবে প্রধানমন্ত্রী শপথ  গ্রহণ করবেন, সে বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয় নি বলে সূত্রের খবর। ২০১৪ লোকসভা নির্বাচনের(Elections 2019) তুলনায় এবার বেশী সংখ্যক আসন নিয়ে ফের সরকার গড়তে চলেছেন নরেন্দ্র মোদী। ২০১৪ প্রথমবার শপথগ্রহণের সময় সার্ক দেশগুলিকে শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছিল, সেই তালিকায় ছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফও। জয়ের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) শুভেচ্ছা জানিয়েছেন বিশ্বের একাধিক রাষ্ট্রনেতা, সেই তালিকায় রয়েছেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং ও।

Election Result 2019; বিজেপির বিরাট জয়, দ্বিতীয়বার মসনদে বসছেন মোদী, ১০টি পয়েন্ট

মন্ত্রিসভায় নয়া সদস্য আনতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অমিত শাহ(Amit Shah) উদ্যোগী বলেই খবর।পশ্চিমবঙ্গ থেকে এবারের বিজেপির টিকিকে জয়ী হয়েছে ১৮ জন, তাঁদের অনেকেই মন্ত্রী হতে পারেন বলে খবর। স্বরাষ্ট্র, অর্থ, বিদেশ ও প্রতিরক্ষার দায়িত্বে কারা, সে বিষয়ে এখনও খোলসা করেন নি প্রধানমন্ত্রী এবং অমিত শাহ। অরুণ জেটলিকে ফের অর্থমন্ত্রকে রাখা হবে কিনা, যেহেতু তাঁর স্বাস্থ্যের অবস্থা ভাল নয়, সেই অবস্থাতেই তিনি থেকে যাবেন কিনা, বা পিযুষ গোয়েলকে রেল এবং কয়লামন্ত্রকে রাখা হবে কিনা, তা নিয়ে বড় সিদ্ধান্ত নেওয়া হতে পারে। দুবার জেটলির জায়গায় অর্থমন্ত্রকের দায়িত্ব সামলেছেন পিযুষ গোয়েল।

আমেঠিতে রাহুল গান্ধীকে হারানো স্মৃতি ইরানি টেক্সটাইল মন্ত্রক থেকে বেশী গুরুত্বপূর্ণমন্ত্রকে আনা হতে পারে বলে খবর। আমেঠি থেকে তিনবারের সাংসদ ছিলেন রাহুল গান্ধী। ২০১৪ লোকসভা নির্বাচনে আমেঠিতে রাহুল গান্ধীর বিরুদ্ধে দাঁড়ালেও হেরে যান স্মৃতি ইরানি। আজ সকালে ট্যুইটে তিনি লেখেন, “আমেঠির জন্য নতুন সকাল, অঙ্গীকার। আপনারা উন্নয়নের পক্ষে ভরসা রেখেছেন, আমেঠির প্রতি কৃতজ্ঞ”। 

আমেঠিতে হারলেও কেরলের ওয়ানাদ থেকে জিতে সাংসদ রয়ে গিয়েছেন রাহুল গান্ধী। কংগ্রেস মোট ৫২ আসনে জিতেছে, গতবার জিতেছিল ৪৪ আসন। এর ফলে রাহুল গান্ধীর নেতৃত্ব এবং দল নিয়ে প্রশ্ন উঠেছে।আজকের বৈঠকের পর, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে মন্ত্রিসভার সদস্যদের ইস্তফাপত্র তুলে দেবেন প্রধানমন্ত্রী (Narendra Modi)। ১৬ তম লোকসভার সমাপ্তি হবে। প্রথা অনুযায়ী, রাষ্ট্রপতিকে নয়া নির্বাচিত সাংসদদের তালিকা তুলে দেবে নির্বাচন কমিশন, তারপর আনুষ্ঠানিকভাবে ১৭তম লোকসভার সূচনা এবং শপথগ্রহণ হবে।

প্রোটেম স্পিকার হবেন বর্ষীয়ান বিজেপি নেতা সন্তোষ গাঙ্গোয়ার।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................