This Article is From Dec 12, 2018

তিন রাজ্যেই জয়ী, মধ্যপ্রদেশে যাদু সংখ্যা পেল না কংগ্রেস, ১০ টি পয়েন্ট

মধ্যপ্রদ্রেশ বিধানসভা নির্বাচনের ফল নিয়ে গভীর রাত পর্যন্ত সংশয় অব্যহত ছিল। ২৩০ আসনের বিধানসভার মধ্যে ৬৬ টির ফল ঘোষণা হয়নি রাত পর্যন্ত । এটা নিয়েই জল্পনা ছিল।

তিন রাজ্যেই জয়ী, মধ্যপ্রদেশে যাদু সংখ্যা পেল না কংগ্রেস, ১০ টি পয়েন্ট

টুইটে প্রধানমন্ত্রী মোদী লেখেন, ‘জয় এবং পরাজয় জীবনের অঙ্গ

হাইলাইটস

  • ইতিমধ্যে মধ্যপ্রদেশে সরকার গড়ার দাবি জানিয়েছে কংগ্রেস
  • রাজস্থান এবং ছত্তিশগড় হাতছাড়া হয়েছে বিজেপির
  • তেলেঙ্গানায় বিরাট জয় পেয়েছে টিআরএস মিজোরামে পরাজিত কংগ্রেস
নিউ দিল্লি:
  1. বিনম্র চিত্তে জনাদেশ গ্রহণ করছি। বিধানসভা  নির্বাচনের ফলাফল প্রকাশিত হওয়ার পর একথাই বললেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশিপাশি  নির্বাচনে ভাল ফল  করায় কংগ্রেস থেকে শুরু করে তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি এবং মিজো ন্যাশনাল ফ্রন্টকে অভিনন্দনও জানান প্রধানমন্ত্রী। টুইটে মোদী লেখেন, ‘জয় এবং পরাজয় জীবনের অঙ্গ। আজকের ফল আমাদের আরও বেশি করে উন্নয়নের কাজ করতে  প্রেরণা দেবে।' 
  2. মধ্য রাতে টুইটারে  একটি  চিঠি পোস্ট করেন কংগ্রেস নেতা  জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। প্রদেশ কংগ্রেস সভাপতি  কমলনাথের লেখা  সেই চিঠিতে তিনি রাজ্যপালের সঙ্গে  দেখা  করার জন্য  সময় চেয়েছেন। তবে  রাজভবন থেকে  স্পষ্ট করে দেওয়া হয়েছে  ভোট চিত্র স্পষ্ট  হলে তার পর সময় দেবেন রাজ্যপাল। 
  3.   মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়ে এর আগে  তিনবার  বিজেপির সরকার তৈরি হয়েছে।  যাদু সংখ্যা  ১১৬। একা সরকার গড়তে না পারলে  মায়াবতীর দলকে কাছে  টানার চেষ্টা করবে কংগ্রেস। 
  4.   রাজস্থানে সংখ্যাগোরিষ্ঠতা পেয়ে গিয়েছে  কংগ্রেস এবং তাঁর জোটসঙ্গী। এখানে যাদুসংখ্যা  ১০০।  বিজেপির দখলে  আছে ৭৩টি আসন।  
  5. তিন রাজ্যের ভোটে  যেদিন কংগ্রেস সাফল্য পেল সেদিনই সভাপতি পদে এক  বছর  সম্পূর্ণ করলেন কংগ্রেস। এই  ফল আগামী নির্বাচনের আগে কংগ্রেসকে  অক্সিজেন দেবে  বলে মনে  করা হচ্ছে।   
  6. বিজেপির  কাছে  ছত্তিশগড়ে পড়াজয় সবচেয়ে  বড় ধাক্কা। ৯০ আসনের বিধানসভায় ৬৫ টিতে জিতেছে  কংগ্রেস। এক টানা  ১৫ বছর সরকার চালানো   বিজেপি পেয়েছে  মাত্র  ১৫ টি আসন। অজিত যোগী  আর মায়াবতীর জোট পেয়েছে  সাতটি আসন। .
  7. তেলেঙ্গানা দখল করেছে  কেসিআরের দল। ১১৯ আসনের মধ্যে ৮৮টিতে জিতেছে  টিআরএস। 
  8.   ৪০ আসনের মিজোম বিধানসভায় ২৬ টি আসন পেয়ে  সরকার গড়ছে  মিজো ন্যাশনাল ফ্রন্ট। কংগ্রেস পেয়েছে  পাঁচটি আসন। উত্তর পূর্বে এই রাজ্যে  সরকার গড়তে  চেয়েছিল বিজেপি। সেটা হল না।  
  9.  নিজের পদত্যাগের কথা  ঘোষণা  করে  ছত্তিশগড়ের  সদ্য  প্রাক্তন মুখ্যমন্ত্রী রমণ সিং বলেন স্থানীয় ইস্যুতে  ভোট হয়েছিল। তাই এই নির্বাচনের ফলের প্রভাব লোকসভা নির্বাচনের উপর পড়বে না। 
  10. সচিন পাইলট না  অশোক গৌহলত কে রাজস্থানের মুখ্যমন্ত্রী হবেন তা এখন  ঠিক করতে পারেনি কংগ্রেস।  

.