This Article is From Dec 20, 2019

এনআরসি-সিএএ জট খুলতে উদ্যোগী কেন্দ্র, প্রকাশিত ১৩ প্রশ্ন সম্বলিত নথি

National Register of Citizens (NRC): যেহেতু এ ব্যাপারে এখনও কোনও নির্দেশিকা জারি হয়নি। যখন জারি হবে নিয়মনীতি সব উল্লেখ করা থাকবে

এনআরসি-সিএএ জট খুলতে উদ্যোগী কেন্দ্র, প্রকাশিত ১৩ প্রশ্ন সম্বলিত নথি

NRC:চলতি সপ্তাহে দেশব্যাপী চলা সিএএ-বিরোধী আন্দোলনের মধ্যে সরকারের এই উদ্যোগ তাৎপর্যপূর্ণ

নিউ দিল্লি:

জাতীয় নাগরিকপঞ্জী (এনআরসি) ও নাগরিকত্ব সংশোধন আইন (সিএএ) সংক্রান্ত বিতর্ক দূর করতে উদ্যোগী হল কেন্দ্র সরকার। দেশব্যাপী তৈরি হওয়া এই বিতর্কে জল ঢালতে ১৩ প্রশ্ন সম্বলিত একটা নথি প্রকাশ করা হয়েছে। ‘বারবার করা প্রশ্ন' নামক ওই নথি প্রসঙ্গে সরকারি একটা সূত্র বলেছে, বৃহস্পতিবার প্রকাশিত এই নথির সারাংশ, ''বিপথে যেও না। ভুল তথ্যে প্রভাবিত হয়ও না।'' এমনকি এই নথি ভারতীয় মুসলিমদের আশঙ্কা দূর করবে বলে দাবি করেছে ওই সূত্র।

চলতি সপ্তাহে দেশব্যাপী চলা সিএএ-বিরোধী আন্দোলনের মধ্যে সরকারের এই উদ্যোগ তাৎপর্যপূর্ণ, দাবি সূত্রের। এই নথিতে স্পষ্ট করা আছে, জাতীয় নাগরিকপঞ্জী (এনআরসি) ও নাগরিকত্ব সংশোধন আইন (সিএএ) থেকে সম্পূর্ণ আলাদা। ১৩ প্রশ্ন সম্বলিত একটা নথির একদম প্রথম প্রশ্নঃ এনআরসি কি সিএএ-র অংশ? উত্তরে বলাঃ না, সিএএ পৃথক আইন। আর এনআরসি পৃথক। আরও যোগ করা হয়েছে, সিএএ দেশব্যাপী আর এনআরসি'র নিয়ম ও প্রক্রিয়া এখনও ঠিক করা বাকি।

d92l1lq8

প্রশ্ন আছে ভারতীয় মুসলিমদের কি আশঙ্কিত হওয়ার কারণ আছে? উত্তরে বলাঃ কোনও ভারতীয় মুসলিমের আশঙ্কার কারণ নেই।

এনআরসি-তে কি ভারতীয় প্রমাণে কোনও নথি দাখিলের প্রয়োজন আছে? উত্তরে বলাঃ এনআরসি সংক্রান্ত কোনও সিদ্ধান্ত এখনও হয়নি। হলেই নাগরিকদের জানানো হবে। সেক্ষেত্রে দেশের নাগরিক পঞ্জিতে নাম নথিভুক্ত করতে এই পদ্ধতির আশ্রয় নেওয়া হবে। যেভাবে ভোটার তালিকা ও আধার নথিবদ্ধ করা হয়। সেই নথি দাখিল করলেই চলবে।সেক্ষেত্রে ভোটের কার্ড, আধার কার্ড, পাসপোর্ট দাখিল করলেই চলবে।

যেহেতু এ ব্যাপারে এখনও কোনও নির্দেশিকা জারি হয়নি। যখন জারি হবে নিয়মনীতি সব উল্লেখ করা থাকবে। এ ব্যাপারে জনগণকে হেনস্থা করার কোনও উদ্দেশ্য সরকারের নেই, জানিয়েছে ওই নথি। ইতিমধ্যে সিএএ-র প্রতিবাদ করে পথে নেমেছে মানুষ। অনেক শহরে ১৪৪ ধারা লঙ্ঘন করে চলছে প্রতিবাদ।শতাধিক প্রতিবাদী গ্রেফতার হয়েছে দেশের বিভিন্ন প্রান্ত থেকে।

.