This Article is From Feb 03, 2020

'পাক সেনার ভারতীয় ছেলেকে Padma Shree'! প্রশংসার পরেই নিন্দা দিগ্বিজয়ের

আদনান বিতর্ক ক্রমশ বাড়ায় একসপ্তাহের মধ্যে আগের বলা কথা গিলে নিলেন প্রবীণ নেতা। ইন্দোরে "সংবিধান বাঁচাও দেশ বাঁচাও" মিছিলে যোগ দিয়ে ৩৬০ ডিগ্রি ঘুরে গেলেন সিং।

'পাক সেনার ভারতীয় ছেলেকে Padma Shree'! প্রশংসার পরেই নিন্দা দিগ্বিজয়ের

পদ্ম কাঁচটায় বিজেপিকে বিঁধলেন প্রবীণ কং নেতা (ফাইল ছবি)

হাইলাইটস

  • আদনানের পদ্ম পুরস্কারে কাঁটা!
  • বাবা পাক সেনা ছেলে ভারতে সম্মানিত, ক্ষোভ দিগ্বিজয় সিং-এর
  • 'সংবিধান বাঁচাও, দেশ বাঁচাও' মিছিলে বলেন কংগ্রেস নেতা
ইন্দোরে:

প্রজাতন্ত্র দিবসে ভারতের শ্রেষ্ঠ সম্মান পদ্ম-এর চতুর্থ পুরস্কার পেয়েছেন সুরকার-শিল্পী Adnan Sami। সোমবার তাঁকে বিঁধছিলেন কংগ্রেস মুখপাত্র Jaiveer Shergill। তাঁর যুক্তি, অসমে NRC-র দাক্ষিণ্যে কর্গিল যুদ্ধের প্রবীণ সেনা Mohmmad Sannaullah বিদেশি। আর পাক বিমান সেনার ছেলে হয়েও কেবলমাত্র ভারতীয় নাগরিকত্বের জোরে তিনি সম্মানিত Padma Shri উপাধিতে? কংগ্রেসের প্রবীণ নেতা Digvijaya Singh সেদিন প্রশংসা করে টুইটে বলেছিলেন, "সমস্ত পদ্ম পুরস্কার প্রাপককে অভিনন্দন। আমি খুব খুশি, পাকিস্তানে জন্মেও এদেশের নাগরিক হওয়ায় মুসলিম সঙ্গীতশিল্পীকে সম্মানিত করেছে সরকার।" কিন্তু আদনান বিতর্ক ক্রমশ বাড়ায় একসপ্তাহের মধ্যে আগের বলা কথা গিলে নিলেন প্রবীণ নেতা। ইন্দোরে "সংবিধান বাঁচাও দেশ বাঁচাও" মিছিলে যোগ দিয়ে ৩৬০ ডিগ্রি ঘুরে গেলেন সিং। প্রকাশ্য সমাবেশে বিজপিকে পদ্ম কাঁটায় বিঁধে জানালেন, 'পাক সেনার ভারতীয় ছেলেকে পদ্মশ্রী! এই কাজ একমাত্র শাসকদল এবং মোদিজিই পারেন। মাত্র চার বছরের নাগরিকত্বেই এত বড়ো সম্মানের যোগ্য হয়ে উঠলেন আদনান! যাঁর বাবা আজীবন ভারতের বিরুদ্ধে বন্দুক ধরেছেন।' একইসঙ্গে তিনি বিজেপির CAA নীতি নিয়েও সমালোচনায় মুখর হন তিনি।

পাক প্রেমী বিজেপি, তাই আদনানকে পদ্মশ্রী: স্বরা ভাস্কর

কিন্তু পাক শিল্পীকে তো কংগ্রেস নেতাই নাগরিকত্ব পাইয়ে দিয়েছিলেন! সেই মন্তব্য খণ্ডাতে এরপরেই নিজের স্বপক্ষে যুক্তি টেনে দিগ্বিজয় বলেন, ২০১৬-য় তিনিই আদনানকে ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কথা অবশ্যই বলেছিলেন। শিল্পের আঙিনায় যাতে রাজনীতির রং না লাগে তার জন্য। তা বলে যাঁর বাবা অবলীলায় প্রাণ কেড়েছে একাধিক ভারতীয় সেনার তার ছেলেকে পদ্মশ্রী দেওয়ার কথা একবারও বলেননি তিনি। এটা সম্পূর্ণই বিজেপি সরকারের চাল। 

একই সঙ্গে কংগ্রেস নেতা তীব্র বিরোধিতা করেন নাগরিক বিল নিয়েও। তিনি বলেন, নতুন আইন দেশ বিরোধী। জাতি-ধর্মে ভেদ টানছে। ভাঙন ধরাচ্ছে দেশবাসীর মধ্যে। নষ্ট করছে দেশের ঐক্য, সংহতি। তাই তিনি এই নীতির পক্ষে নন। এবং যতই সরকার বলুক, নাগরিকত্বের কাগজ তিনিও দেখাবেন না।

সংরক্ষণের পথে সত্যজিৎ-ঋত্বিক-মৃণাল সেনের বাংলাদেশের বাড়ি

এছাড়া, জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে সিএএ বিরোধী বিক্ষোভকারীদের উপর গুলি চালানোর ঘটনারও নিন্দা করেন তিনি। এপ্রসঙ্গে প্রবীণ কংগ্রেস নেতার দাবি, 'অমিত শাহ বলেছিলেন, প্রথমে সিএএ তারপরে এনপিআর এবং শেষে এনআরসি আসবে। সেই দিন আসতে চলেছে দেশে।' 

VIDEO: পদ্ম সম্মান আদনান সামির

.