This Article is From Nov 04, 2019

‘‘মানুষ মরছে’’: দূষণ নিয়ে কেন্দ্র ও দিল্লি সরকারকে ভর্ৎসনা শীর্ষ আদালতের

বিচারপতি অরুণ মিশ্র প্রশ্ন করেন, ‘‘এই পরিবেশে কী করে মানুষ বেঁচে থাকবে? এভাবে আমরা টিকে থাকতে পারব না। ঘরের মধ্যেও কেউ সুরক্ষিত নয়।’’

‘‘মানুষ মরছে’’: দূষণ নিয়ে কেন্দ্র ও দিল্লি সরকারকে ভর্ৎসনা শীর্ষ আদালতের

আদালত জানায়, ‘‘আমরা এভাবে বসে থাকতে পারি না। আমাদের পদক্ষেপ নিতে হবে।’’

নয়াদিল্লি:

সুপ্রিম কোর্ট (Supreme Court) সোমবার দিল্লিতে দূষণ (Delhi Pollution) নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। সুপ্রিম কোর্ট জানিয়েছে, ‘‘প্রতি বছর দিল্লির দমবন্ধ হয়ে যাচ্ছে এবং আমরা কিছুই করতে পারছি না। মানুষের বেঁচে থাকার অধিকার রয়েছে। একজন খড় পুড়িয়ে অন্যদের বেঁচে থাকার অধিকার কেড়ে নিচ্ছে। কেন্দ্র ও দিল্লি সরকার একে অপরের উপর দায় চাপিয়ে দিচ্ছে। এটা কেন্দ্রের জন্য হয়ে থাকুক বা দিল্লি সরকারের জন্য, আমাদের তাতে কিছু যায় আসে না।'' সুপ্রিম ‌কোর্ট জানিয়েছে, শিশু থেকে যুবক ও বৃদ্ধ, সকলেই অসুস্থ হয়ে পড়েছে। কেন কৃষকরা খড় জ্বালাচ্ছে? এর জন্য জরিমানার বিধান থাকা সত্ত্বেও তাঁরা এমনটা করছেন কী করে এবং সরকারই বা তা নিয়ন্ত্রণ করতে পারছে না কেন, তা নিয়েও প্রশ্ন তোলে শীর্ষ আদালত।

বিচারপতি অরুণ মিশ্র প্রশ্ন করেন, ‘‘এই পরিবেশে কী করে মানুষ বেঁচে থাকবে? এভাবে আমরা টিকে থাকতে পারব না। ঘরের মধ্যেও কেউ সুরক্ষিত নয়।''

ধোঁয়ার ধোঁয়াক্কার দিল্লি, বন্ধ স্কুল, ঘুরিয়ে দেওয়া হল ৩২টি বিমান : ১০ টি তথ্য

পাশাপাশি আদা‌লত জানতে, পাঞ্জাব, হরিয়ানায় কেন খড় জ্বালানো হচ্ছে? খড় জ্বালানোয় নিষেধাজ্ঞা রয়েছে। তাহলে দুই সরকার কী করছে? কী করছে গ্রাম পঞ্চায়েত ও গ্রাম প্রধান? কারা পোড়াচ্ছে এই খড়?

আদালত জানায়, ‘‘আমরা এভাবে বসে থাকতে পারি না। আমাদের পদক্ষেপ নিতে হবে।''

একসঙ্গে দূষণের সঙ্গে লড়তে সাধারণ মা‌নুষকে আহ্বান প্রিয়াঙ্কা গান্ধির আহ্বান

আদালত জানিয়েছেন, সভ্য দেশে এমনটা ঘটতে পারে না। জানতে চাওয়া হয়, আধ ঘণ্টার মধ্যে কোনও বিশেষজ্ঞ আদালতে আসতে পারবেন কিনা? তাঁর কাছ থেকে পরামর্শ চাওয়ার কথা বলা হয়। কৃত্রিম বৃষ্টি ইত্যাদি সম্পর্কে জানার কথাও বলা হয়। আদালত জান‌ায়, মানুষ রোজ মরছে, এটা কোনও সভ্য দেশে হতে পারে না।

এই দূষণের জন্য রাজ্য সরকারকে দায়ী করে আদা‌লত। কটাক্ষ করে বলা হয়, সরকার ভোট নিয়ে বেশি আগ্রহী। এসব ছেড়ে খড় জ্বালানো বন্ধ করতে অগ্রণী হতে হবে। এটা সহ্য করা হবে না।

সোমবার দিল্লির বায়ু দূষণের পরিমাণ ছিল ৪৩৯। যা গুরুতর বল ধরা হয়।

.