This Article is From Feb 27, 2020

দিল্লির হিংসা মামলার বিচারপতিকে বদলি করা হল পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টে

সলিসিটর জেনারেল তুষার মেহতা জানিয়েছিলেন, এফআইআর সঠিক সময়েই দায়ের হবে। তখন বিচারপতি মুরলিধর প্রশ্ন তোলেন, ‘‘কোনটা সঠিক সময়, মিস্টার মেহতা? শহর জ্বলছে।’’

Delhi Violence: রবিবার থেকে উত্তর-পূর্ব দিল্লিতে শুরু হয় হিংসার ঘটনা।

হাইলাইটস

  • দিল্লি হাইকোর্টের বিচারপতি জাস্টিস এস মুরলিধরকে বদলি করা হল
  • বদলি করা হল পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টে
  • বুধবারই চার বিজেপি নেতার এফআইআর দায়ের না হওয়া নিয়ে প্রশ্ন তুলেছিলেন তিনি
নয়াদিল্লি:

দিল্লি হাইকোর্টের বিচারপতি জাস্টিস এস মুরলিধর (Justice Muralidhar), যিনি বুধবার দিল্লিতে হওয়া হিংসার জন্য কেন্দ্র, রাজ্য সরকার ও দিল্লি পুলিশের সমালোচনা করেছিলেন তাঁকে পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টে (Punjab And Haryana High Court) বদলি করা হল। প্রসঙ্গত, দিল্লির হিংসায় (Delhi Clashes) এখনও পর্য‌ন্ত ২৭ জনের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা ২০০-রও বেশি। দিল্লি হাইকোর্টের তৃতীয় সর্বোচ্চ পদাধিকারী বিচারপতি জাস্টিস এস মুরলিধরের বদলির বিজ্ঞপ্তি বুধবার রাতে ইস্যু করেছে কেন্দ্রীয় সরকার। ১২ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্ট কলেজিয়াম থেকে এটি সুপারিশ করা হয়েছিল। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রধান বিচারপতির সঙ্গে আলোচনা করে রাষ্ট্রপতি বিচারপতি মুরলিধরকে পঞ্জাব ও হরিয়ানা কোর্টের বিচারপতি হিসেবে নিযুক্ত করা হল।

দিল্লিতে বাড়ছে মৃত্যু, পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা অমিত শাহের

গত সপ্তাহে দিল্লি হাইকোর্ট বার অ্যাসোসিয়েশন সুপ্রিম কোর্ট কলেজিয়ামের এই সিদ্ধান্তের সমালোচনা করে সিদ্ধান্তটি প্রত্যাহার করে নিতে আর্জি জানিয়েছিল।

দিল্লিতে মৃত বেড়ে ২৮, “শান্তি ফিরবে”, বললেন অজিত দোভাল: ১০টি তথ্য

02gpdvhc

বুধবার বিচারপতি মুরলিধর বলেছিলেন, ‘‘আমরা আর একটা ১৯৮৪-র মতো ঘটনা হতে দিতে পারি না দেশে।'' তিনি কেন্দ্রীয় সরকার ও দিল্লি সরকার— উভয়কেই নির্দেশ দিয়েছিলেন দিল্লির হিংসা রদে একসঙ্গে কাজ করতে।

চার বিজেপি নেতা কপিল মিশ্র, অনুরাগ ঠাকুর, অভয় ভার্মা ও পরবেশ ভার্মার উস্কানিমূলক ভাষণের ভিডিওকে কেন্দ্র করে দায়ের হওয়া পিটিশনের শুনানিতে বিচারপতি মুরলিধর ওই মন্তব্য করেছিলেন। তিনি প্রশ্ন তুলেছিলেন, কেন ওই চার বিজেপি নেতার বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়নি। তিনি দিল্লির পুলিশ প্রধানকে এফআইআর না দায়ের করার পরিণতি গুরুত্ব সহকারে বিবেচনা করার কথা বলেন।

সেই সময় কেন্দ্রের পক্ষে সলিসিটর জেনারেল তুষার মেহতা জানিয়েছিলেন, এফআইআর সঠিক সময়েই দায়ের হবে। একথায় বিচারপতি মুরলিধর প্রশ্ন তোলেন, ‘‘কোনটা সঠিক সময়, মিস্টার মেহতা? শহর জ্বলছে।''