আপের ভাগ্য নির্ধারণে নির্ণায়ক হতে পারেন মহিলা ভোটাররা

Delhi Election Voting: ২০১৫ নির্বাচনে, দিল্লির ২০টি কেন্দ্রের, যেগুলিতে মহিলদের ভোটদান ছিল সবচেয়ে বেশি সেগুলিতে ভাল জয় এসেছিল আপের

আপের ভাগ্য নির্ধারণে নির্ণায়ক হতে পারেন মহিলা ভোটাররা

Delhi Assembly Elections Voting: আপের ভাগ্য নির্ধারণে নির্ণায়ক হতে পারেন মহিলা ভোটাররা

নয়াদিল্লি:

দিল্লি বিধানসভা নির্বাচনী জয়লক্ষীর মালা যাবে কোন দলের গলায়, তা অনেকটাই নির্ভর করছে মহিলাদের ভোটদানের (Women's Turnout) ওপর। দিল্লির বর্তমান উত্তেজনাপূর্ণ পরিস্থিতিতে. মহিলাদের ভোট কি ব্যাপকহারে পড়বে, নাকি নিরাপত্তার কারণে, ঘরেই বসে থাকবেন মহিলারা। মহিলাদের ভোটদানের হার বেশি আম আদমি পার্টিকে (Aam Admi Party) সাহায্য করতে পারে।  যাইহোক, যদি ভীতি এবং সন্ত্রাসের আবহ থাকে, এবং মহিলারা যদি বাইরে বেরোতে ভয় পান, তাহলে মহিলাদের কম ভোট পড়লে, তা ক্ষতিকারক হতে পারে আপের। মহিলাদের ভোটদানের হার আপের আপের ভাগ্য নির্ধারণ করতে পারে, আর সেটাই গুরুত্বপূর্ণ।

গতবারের দিল্লি নির্বাচনে, প্রথম যে ২০ টি বিধানসভা আসনে মহিলাদের ভোটদানের হার সবচেয়ে বেশি ছিল, সেগুলিতে, আপ বেশি ব্যবধানে জিতেছিল, যেগুলিতে মহিলাদের ভোট কম পড়েছিল, সেগুলির থেকে। এই সমস্ত মহিলাদের বেশি ভোট পড়া আসনগুলির মধ্যে, আপের জয়ের ব্যবধান ছিল যেগুলিতে মহিলাদের কম ভোট পড়ে সেগুলির চেয়ে ৫ শতাংশ বেশি।

নির্বাচনী ক্ষেত্রে ৫ শতাংশ জয়ের ব্যবধান যথেষ্ঠ গুরুত্বপূর্ণ।

মহিলাদের ভোটদানের পরিপ্রেক্ষিতে ইতিমধ্যেই অস্বস্তিতে আপ। জনগণনা অনুসারে নির্বাচন কমিশনের পরিসংখ্যান বলছে, লক্ষাধিক মহিলার নাম নেই ভোটার তালিকায় (১৮ বছরের বেশি এবং দিল্লির বাসিন্দা)। এখন ভোটার তালিকায় নাম তোলা সবচেয়ে বেশি সংখ্যক কত মহিলা ভোটদান করেন, সেটাই দেখার।

gs0n6o58