"জন্তুর মতো খাঁচাবন্দি": অমিত শাহকে চিঠি লিখলেন মেহবুবা মুফতির মেয়ে

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে লেখা চিঠিতে ইলতিজা জাভেদ বলেছেন,নিরাপত্তারক্ষীরা তাঁকে জানিয়েছেন গণমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ার কারণেই তাঁকে আটক করা হয়েছে।

 Share
EMAIL
PRINT
COMMENTS

মেহবুবা মুফতির মেয়ে অভিযোগ করেন যে তাঁকে ঘরবন্দি করে রাখা হয়েছে


শ্রীনগর: 

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে (Amit Shah) সরাসরি চিঠি লিখলেন পিডিপি নেত্রী মেহবুবা মুফতির মেয়ে ইলতিজা জাভেদ (Iltija Javed)। জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির (Mehbooba Mufti) মেয়ে তাঁর দ্বিতীয় ভয়েস মেসেজে অভিযোগ করেছেন যে তাঁর মা গ্রেফতার হওয়ার কয়েক দিন পরে তাঁকে তাঁর বাড়িতে আটক করা হয়েছে। ইলতিজা জাভেদ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকেও (Amit Shah) চিঠি দিয়ে এও অভিযোগ করেন যে, তিনি (Iltija Javed) যদি আবারও গণমাধ্যমের সঙ্গে কথা বলেন তবে তাঁকে "ভয়াবহ পরিণতির হুমকি দেওয়া হয়েছে"। কাশ্মীর উপত্যকার (Jammu and Kashmir) তালাবন্দি পরিস্থিতি দ্বাদশ দিনে পড়ল শুক্রবার। এখনও জম্মু ও কাশ্মীরের শীর্ষস্থানীয় মূলধারার রাজনৈতিক নেতারা গ্রেফতার অবস্থাতেই রয়েছেন। যাঁদের গ্রেফতার করা হয়েছে তাঁদের মধ্যে উপত্যকার দু'জন প্রাক্তন মুখ্যমন্ত্রী - মেহবুবা মুফতি (Mehbooba Mufti) ও ওমর আবদুল্লাও রয়েছেন।

"আজ (১৫ অগাস্ট) দেশের বাকি অংশগুলি ভারতের স্বাধীনতা দিবস উদযাপন করলেও, কাশ্মীরিরা (Jammu and Kashmir) জন্তুর মতো খাঁচাবন্দি হয়ে রয়েছেন এবং তাঁরা মৌলিক মানবাধিকার থেকে বঞ্চিত হয়েছেন," অমিত শাহকে  (Amit Shah) চিঠিতে লেখেন মেহবুবার মেয়ে (Iltija Javed)। তিনি বলেন যে তাঁর বাড়ির দরজা থেকে তাঁর সঙ্গে সাক্ষাৎ করতে আসা মানুষজনকে ফিরিয়ে দেওয়া হচ্ছে এবং তাঁকেও বাড়ি থেকে এক পাও বেরোতে দেওয়া হচ্ছে না।

‘ঘটনাহীন' স্বাধীনতা দিবস উদযাপিত জম্মু-কাশ্মীরে: শীর্ষ আমলা

স্বরাষ্ট্রমন্ত্রীকে (Amit Shah) লেখা তাঁর চিঠিতে তাঁকে (Iltija Javed) আটক করে রাখার কারণ  জানতে চেয়ে তিনি বলেন যে নিরাপত্তা কর্মীরা তাঁর আটক হওয়ার কারণ হিসাবে গণমাধ্যমের সামনে সাক্ষাৎকার দেওয়ার কথা উল্লেখ করেছেন। "আমি আবার কথা বললে আমাকে মারাত্মক পরিণতিরও হুমকি দেওয়া হয়েছে," চিঠিতে একথাও লেখেন তিনি ।

কাশ্মীরে (Jammu and Kashmir) যোগাযোগের মাধ্যমগুলি বন্ধ থাকায় তিনি একটি ভয়েস নোটও প্রকাশ করেছেন । জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদার অবলুপ্তি এবং এটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়ার পর থেকেই একরকম বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে জম্মু ও কাশ্মীর।

তিনি অডিও বার্তায় বলেছেন, "আমার সঙ্গে একজন অপরাধীর মতো আচরণ করা হচ্ছে এবং আমি নিয়মিত নজরদারির মধ্যে রয়েছি । আমি অন্য যেসব কাশ্মীরিদের সঙ্গে কথা বলেছি তাঁদের সঙ্গে সঙ্গে আমারও প্রাণহানির ভয় রয়েছে।"

ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লার পাশাপাশি গত রবিবার মধ্যরাত থেকে গৃহবন্দি করে রাখা মেহবুবা মুফতিকে গ্রেফতার করে পরের দিন তাঁর শ্রীনগরের বাড়ি থেকে কাছের সরকারি গেস্ট হাউসে নিয়ে যাওয়া হয়।

আইএএস অফিসার তথা রাজনীতিবিদ শাহ ফয়জলকেও বুধবার দিল্লি বিমানবন্দরে আটক করে শ্রীনগরে ফেরত পাঠানো হয়, যেখানে তাঁকে জননিরাপত্তা আইনের আওতায় গৃহবন্দি করা হয়েছে।

জম্মু ও কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখায় ৫ ভারতীয় সেনার মৃত্যুর পাক দাবি খারিজ ভারতের

ওই রাজনৈতিক নেতাদের কবে মুক্তি দেওয়া হবে তা এখনও জানা যায়নি।

ব্ল্যাকআউটের অংশ হিসাবে, কাশ্মীর উপত্যকায় (Jammu and Kashmir) ফোন পরিষেবা এবং ইন্টারনেট সংযোগ স্থগিত রয়েছে এবং কারফিউয়ের মতো বিধিনিষেধ কার্যকর রয়েছে। শীর্ষ কর্মকর্তারা যোগাযোগের জন্য স্যাটেলাইট ফোন ব্যবহার করছেন।

জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) প্রশাসন জানিয়েছে যে কাশ্মীরে নিষেধাজ্ঞাগুলি পর্যায়ক্রমে সরানো হবে। পুলিশ বলেছে যে কাশ্মীরে আরও "কিছু সময়ের জন্য" এই নিষেধাজ্ঞাগুলি চলবে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................