This Article is From Nov 09, 2019

Cyclone Bulbul : ভয়ঙ্কর বুলবুল, দীঘা থেকে মাত্র কিছু দূরে

Cyclone Bulbul Update:বারবার গতিপথ বদলাচ্ছে  অতি ভয়ঙ্কর বুলবুল। ফুঁসছে সমুদ্র। দীঘা থেকে আর মাত্র কিছু দূরে বুলবুল।

Cyclone Bulbul : ভয়ঙ্কর বুলবুল, দীঘা থেকে মাত্র কিছু দূরে

Cyclone Bulbul : ভয়ঙ্কর বুলবুল, দীঘা থেকে মাত্র কিছু দূরে

কলকাতা:

বারবার গতিপথ বদলাচ্ছে  অতি ভয়ঙ্কর বুলবুল। ফুঁসছে সমুদ্র। ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বুলবুল দ্রুত গতিতে ধেয়ে আসছে । মারাত্মক উত্তাল হয়ে উঠেছে সমুদ্র। সমুদ্রে বুলবুলের গতিবেগ এখন  ১৬০ থেকে ১৭০ কিলোমিটার প্রতি ঘন্টা। আজ সন্ধ্যে অথবা রাতেই ১৩৫ কিলোমিটার বেগে ভয়ঙ্কর বুলবুল আছড়ে পড়বে সাগর ও বাংলাদেশের খেপুপাড়া উপকূলের কাছে সুন্দরবন বদ্বীপ বরাবর। জানিয়েছে আবহাওয়া দফতর। এদিকে কাল দুপুর থেকেই কলকাতায় শুরু হয়েছে বৃষ্টি।আজ সকাল থেকে আকাশ কালো কলকাতার।নাগাড়ে বৃষ্টি চলছে।সঙ্গে ঝোড়ো হাওয়া।বৃষ্টির পরিমাণ বেড়ে গেছে এবং আরও বাড়বে।
আবহাওয়া দফতর জানিয়েছে ক্রমেই বৃষ্টি বাড়বে,৭-২০ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস।শুধু কলকাতা নয়, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা ,পূর্ব ও পশ্চিম মেদিনীপুর,হাওড়া,হুগলি, নদিয়া,এই সমস্ত জায়গাতে নাগাড়ে বৃষ্টি চলবে। 
কলকাতায় ৬০-৭০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে , পশ্চিমবঙ্গ উপকূলে ৮০-৯৫ কিলোমিটার বেগে ঝড় বইবে আজ। গত চব্বিশ ঘণ্টায় পারাদ্বীপে ১৬ সেন্টিমিটার, চাঁদবালিতে ,বালাসোরে  ৪ সেমি, দীঘাতে ৭ সেমি,ক্যানিং এ ৩ সেন্টিমিটার বৃষ্টি হয়েছে।
 

জানিয়েছে আবহাওয়া দফতর। এদিকে কাল দুপুর থেকেই কলকাতায় শুরু হয়েছে বৃষ্টি।আজ সকাল থেকে আকাশ কালো কলকাতার।নাগাড়ে বৃষ্টি চলছে।সঙ্গে ঝোড়ো হাওয়া।বৃষ্টির পরিমাণ বেড়ে গেছে এবং আরও বাড়বেআবহাওয়া দফতর জানিয়েছে ক্রমেই বৃষ্টি বাড়বে,৭-২০ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস।শুধু কলকাতা নয়, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা ,পূর্ব ও পশ্চিম মেদিনীপুর,হাওড়া,হুগলি, নদিয়া,এই সমস্ত জায়গাতে নাগাড়ে বৃষ্টি চলবে।কলকাতায় ৬০-৭০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে , পশ্চিমবঙ্গ উপকূলে ৮০-৯৫ কিলোমিটার বেগে ঝড় বইবে আজ। গত চব্বিশ ঘণ্টায় পারাদ্বীপে ১৬ সেন্টিমিটার, চাঁদবালিতে ,বালাসোরে  ৪ সেমি, দীঘাতে ৭ সেমি,ক্যানিং এ ৩ সেন্টিমিটার বৃষ্টি হয়েছে।

৭০-৮০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে রাজ্যের উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা,মেদিনীপুর এবং ওড়িশার কেন্দ্রপরা,জগৎসিংহপুর ,ভদ্রক, বালাসোরে(Cyclone Bulbul) ।এর পর হাওয়ার গতিবেগ ক্রমশ বাড়বে। আগামী ৩ ঘণ্টায় ওড়িশাতে ৭০-৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝড় বইবে যা ৯০ কিলোমিটার প্রতি ঘণ্টা পৌঁছবে । এদিকে রাজ্যে আজ বিকেল থেকেই ১১০ কিমি থেকে ১২০ কিমি এমনকি ১৩৫ কিলোমিটার প্রতি ঘণ্টায় ব্যাপক ঝড় বইবে।দুই চব্বিশ পরগনা,মেদিনীপুর জেলায় অতি ভয়ঙ্কর বুলবুল আছে পড়বে, এই অতি তীব্র ঘূর্ণিঝড়ের কারণে বেশকিছু ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে :বড় গাছ উপড়ে পড়তে পারে।
কাঁচা বাড়ি ভেঙে পড়তে পারে।উপকূল অঞ্চলে বিদ্যুৎ এবং যোগাযোগ ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়তে পারে।
বেশ কিছু সর্তকতা জারি করা হয়েছে :উপকূল অঞ্চলের বাসিন্দাদের ঘরের ভিতরেই সুরক্ষিত স্থানে থাকতে বলা হয়েছে। মৎস্যজীবীদের গতকাল রাতের মধ্যেই ফিরতে বলা হয় সমুদ্র থেকে। সমুদ্রের ধারে মানুষ চলাচল নিয়ন্ত্রণ করতে বলা হয়েছে।
সমুদ্রে এবং সুন্দরবনের বদ্বীপ অঞ্চলেও মৎস্যজীবীদের মাছ ধরতে যেতে বারণ করা হয়েছে ।

সর্তকতা জারি করা হয়েছে পর্যটকদের জন্য : পশ্চিমবঙ্গের যে সমস্ত সমুদ্র তীরবর্তী পর্যটনস্থল রয়েছে যেমন দীঘা, মন্দারমনি ,তালসারি শংকরপুর, বকখালি ,সাগরদ্বীপে আজ,কাল এবং ১০ তারিখ সমুদ্রের কাছাকাছি কাউকেই যেতে দেওয়া হয়েছে এবং যেকোনও ধরনের ওয়াটার অ্যাক্টিভিটি বন্ধ করা হয়েছে।এই পর্যটন স্থল গুলি রীতিমতো ফাঁকা বুলবুল আতঙ্কে।কলকাতার রাস্তাঘাটও আজ অনেকটাই ফাঁকা ।

.