Cyclone Amphan: পশ্চিমবঙ্গ ও ওড়িশার ৬ লক্ষেরও বেশি মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া হল নিরাপদে

NDRF প্রধান জানান যে, ঘূর্ণিঝড় ফণীর সময়কার অভিজ্ঞতার ভিত্তিতে, যদি প্রয়োজন দেখা দেয় তবে সমস্ত দলই ল্যান্ডফল পরবর্তী পুনরুদ্ধার কার্যের জন্য ট্রি কাটার এবং পোল কাটার নিয়ে তৈরি রয়েছে।

Cyclone Amphan: পশ্চিমবঙ্গ ও ওড়িশার ৬ লক্ষেরও বেশি মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া হল নিরাপদে

ওড়িশায় ২০ টি দল এবং পশ্চিমবঙ্গে ১৯ টি দল মোতায়েন করা হয়েছে।

বুধবার জাতীয় দুর্যোগ মোকাবিলা বাহিনী (এনডিআরএফ) প্রধান এসএন প্রধান জানিয়েছেন, পশ্চিমবঙ্গে ৫ লক্ষেরও বেশি মানুষ ও ওড়িশায় ১,৫৮,৬৪০ জনকে নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। “ল্যান্ডফল শুরু হয়েছে। পরিস্থিতি দ্রুত পরিবর্তিত হচ্ছে, ফলে আমরা নিবিড় নজর রাখছি। ল্যান্ডফলের পরে, প্রকৃত অর্থে আমাদের পুনরুদ্ধারের কাজটা শুরু হয়। বালাসোর এবং দক্ষিণ ২৪ পরগনায় এনডিআরএফের শিবির রয়েছে। ওড়িশায় ২০ টি দল এবং পশ্চিমবঙ্গে ১৯ টি দল মোতায়েন করা হয়েছে। দু'টি দল আরও প্রস্তুত রয়েছে। সমস্ত দলের সঙ্গে ওয়্যারলেস এবং স্যাটেলাইট যোগাযোগ রয়েছে,” সাংবাদিকদের জানান প্রধান।

তিনি আরও বলেন, “রাজ্য প্রশাসন পশ্চিমবঙ্গে ৫ লক্ষ এবং ওড়িশায় ১,৫৮,৬৪০ জনকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছে।" এনডিআরএফ প্রধান জানান যে, ঘূর্ণিঝড় ফণীর সময়কার অভিজ্ঞতার ভিত্তিতে, যদি প্রয়োজন দেখা দেয় তবে সমস্ত দলই ল্যান্ডফল পরবর্তী পুনরুদ্ধার কার্যের জন্য ট্রি কাটার এবং পোল কাটার নিয়ে তৈরি রয়েছে।

“আমরা COVID-19 এর পটভূমিতেই ঘূর্ণিঝড় নিয়ে কাজ করছি এবং সম্ভবত এটিই ‘নিউ নরমালের শুরু। আগত সময়ে প্রাকৃতিক দুর্যোগগুলি COVID-19 এর প্রেক্ষাপটেই মোকাবিলা করতে হবে। ২৪ টি অতিরিক্ত সতর্কতা দল হেলিকপ্টার নিয়ে জন্য প্রস্তুত রয়েছে। তিনি বলেন, রাস্তা পরিষ্কার ও পুনর্নির্মাণের কাজ শুরু হয়েছে। সচেতনতামূলক কার্যক্রমও চলছে,” বলেন তিনি।

বুধবার দুপুর আড়াইটার পর থেকে ঘূর্ণিঝড় আমফানের ল্যান্ডফল প্রক্রিয়া শুরু হয়েছে এবং এটি প্রায় চার ঘণ্টা অব্যাহত থাকবে বলে ভুবনেশ্বর কেন্দ্রের ভারতীয় আবহাওয়া বিভাগের পরিচালক এইচআর বিশ্বাস জানিয়েছেন।

তিনি বলেন, “দুপুর আড়াইটার পর থেকে শুরু হওয়া ল্যান্ডফল প্রক্রিয়াটি প্রায় ৪ ঘণ্টা অব্যাহত থাকবে। ঘূর্ণিঝড়ের সম্মুখ অংশ পশ্চিমবঙ্গে মাটিতে প্রবেশ করছে।”