This Article is From May 20, 2020

স্থলভাগে ঢুকে গেছে আমফান, রাজ্য জুড়ে প্রবল বৃষ্টি

Cyclone Amphan: মঙ্গলবার পশ্চিমবঙ্গ এবং ওড়িশা মুখ্যমন্ত্রীর সঙ্গে ফোনে কথা বলেন অমিত শাহ, কেন্দ্রের পক্ষ থেকে সাহায্যের আশ্বাস দেন স্বরাষ্ট্রমন্ত্রী

স্থলভাগে ঢুকে গেছে আমফান, রাজ্য জুড়ে প্রবল বৃষ্টি

Cyclone Amphan: পশ্চিমবঙ্গ-র উপকূলে তা আছড়ে পড়ছে

হাইলাইটস

  • এরাজ্যে বিকেলেই আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় আমফান
  • পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় শুরু প্রবল বৃষ্টি
  • গোটা পরিস্থিতির দিকে কড়া নজর রাখছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
নয়া দিল্লি: স্থলভাগে ঢুকতে শুরু করেছে আমফান (Amphan)। পশ্চিমবঙ্গ ও দিঘার উপকূলে তা আছড়ে পড়ছে। প্রায় চার ঘণ্টা ধরে ঝড় চলবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘনীভূত হয় এই ঝড়টি (Amphan), এরপর গত ৩ দিনে নিজের শক্তি বাড়িয়ে এটি সুপার সাইক্লোন অর্থাৎ ভযঙ্কর ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। তবে ধীরে ধীরে এর শক্তি কমার সম্ভাবনা বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। সতর্কতা স্বরূপ ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের ৩ লক্ষেরও বেশি মানুষজন উপকূলবর্তী এলাকা থেকে সরিয়ে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে। এখনও পর্যন্ত যা খবর তাতে আমফান প্রবল বেগে বয়ে যাবে পশ্চিমবঙ্গের দিঘা হয়ে বাংলাদেশের হাতিয়ার দিকে, এর ফলে এরাজ্যে ঘণ্টায় ১৮৫ কিলোমিটার গতিতে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে, সঙ্গে চলবে লাগাতার ভারী বৃষ্টি। এদিকে পূর্ব উপকূলে ভারতীয় নৌবাহিনীর তরফে "হাই অ্যালার্ট" বা "চূড়ান্ত সতর্কতা" জারি করা হয়েছে।

জেনে নিন ঘূর্ণিঝড় আমফান সম্পর্কে ১০ তথ্য:

  1. আমফানের জেরে কলকাতায় জারি সতর্কবার্তা। আজ (বুধবার) থেকে আগামীকাল (বৃহস্পতিবার) ভোর ৫ টা পর্যন্ত বন্ধ থাকবে কলকাতা বিমানবন্দর, জানানো হয়েছে সরকারি তরফে। ইতিমধ্যেই এই ঘূর্ণিঝড়ের প্রভাবে ওড়িশার পারাদ্বীপ এবং পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা জেলায় প্রবল ঝোড়ো হাওয়া বইছে এবং সঙ্গে নাগাড়ে ভারী বৃষ্টি হচ্ছে। বাংলার সাতটি জেলা ঘূর্ণিঝড়ের প্রত্যক্ষ প্রভাবের সম্মুখীন হতে পারে। ঘূর্ণিঝড় আমফানের মোকাবিলায় সবরকম ভাবে প্রস্তুতি নিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার। মঙ্গলবারই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘূর্ণিঝড় আমফানের ফলে যে যে জায়গায় সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কা করা হচ্ছে সেই "রেড প্লাস জোনগুলি" পর্যবেক্ষণ করেন। পরিস্থিতির সঙ্গে যুঝতে বিশেষ কন্ট্রোল রুম খুলেছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী সাংবাদিকদের জানিয়েছেন, "আমি বুধবার রাতে এই কন্ট্রোল রুমে থাকব" ।

  2. উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের ইতিমধ্যেই এই ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের বিষয়ে সতর্ক করা হয়েছে এবং যথাসম্ভব নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে। এদিকে মৎস্যজীবীদের বুধ ও বৃহস্পতিবার সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে বলেন যে বুধবার সকাল থেকে বৃহস্পতিবার পর্যন্ত, যতক্ষণ না এই ঝড়ের দাপট কমে আসে ততক্ষণ যেন রাজ্যের মৎস্যজীবীরা সমুদ্রের ধারেকাছে না যান। তিনি বলেন, "একটি ঘূর্ণিঝড়টি ভয়ঙ্কর ক্ষতি করতে পারে, সুতরাং মানুষজনকে অনুরোধ করছি, আপনারা এই সময় ঘর ছেড়ে বাইরে বের হবেন না"।গত বছর যখন ঘূর্ণিঝড় ফণী রাজ্যে আছড়ে পড়েছিল তখন কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছিল সেকথা আরও একবার মনে করিয়ে দেন মমতা বন্দ্যোপাধ্যায়।

  3. ওড়িশা ও পশ্চিমবঙ্গ, দুই রাজ্যেই মোতায়েন করা হয়েছে এনডিআরএফের দল। জাতীয় দুর্যোগ মোকাবিলা বাহিনীর কর্তা এসএন প্রধান মঙ্গলবার বলেন, একে তো করোনা ভাইরাসের সঙ্গে লড়তে হচ্ছে, তারমধ্যে ঘূর্ণিঝড় আমফান এসে দেশের প্রতি আরও একটি কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে। এই দুটো চ্যালেঞ্জ মোকাবিলা করা সত্যিই কঠিন। "আমরা বাংলা ও ওড়িশাকে বলেছি, যাতে ঘূর্ণিঝড় থেকে বাঁচতে যে আশ্রয়কেন্দ্রগুলো তৈরি করা হয়েছে তাতে যেন সামাজিক দূরত্ব মেনে চলা হয়। যদি কোনও আশ্রয়স্থলে ১ হাজার মানুষের জন্য জায়গা থাকে তবে সেখানে যেন কেবল ৫০০ জনকে থাকারই অনুমতি দেওয়া হয়", NDTV-কে বলেন এনডিআরএফের নির্দেশক এসএন প্রধান।

  4. যে কোনও জরুরি পরিস্থিতি মোকাবিলায় এনডিআরএফের ৪০ টি দল পশ্চিমবঙ্গ এবং ওড়িশায় মোতায়েন করা হয়েছে। এনডিআরএফের প্রধান মঙ্গলবার বলেন, "COVID-19 মহামারীর মধ্যেই এই ঘূর্ণিঝড় আসলে একটি দ্বিতীয় বিপর্যয়"। এর ধারাবাহিক পর্যবেক্ষণে রয়েছেন বিপর্যয় মোকাবিলা বাহিনীর জওয়ানরা।

  5. ভারতীয় আবহাওয়া দফতরের মহানির্দেশক মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেন, যেহেতু সুপার সাইক্লোনের আকার নেওয়া আমফান ধীরে ধীরে দুর্বল হচ্ছে, তাই এর প্রভাব ওড়িশায় কিছুটা কম পড়ার সম্ভাবনা। তবে জগৎসিংহপুর, কেন্দ্রপাড়া, ভদ্রক এবং বালাসোরের মতো উপকূলীয় জেলাগুলিতে ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

  6. মঙ্গলবার ঘূর্ণিঝড়ের মোকাবিলা সংক্রান্ত বিষয় নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের সঙ্গে ফোনে কথা বলেন অমিত শাহ, কেন্দ্রের পক্ষ থেকে সবরকম সাহায্যের আশ্বাস দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। 

  7. এক বিবৃতিতে ভারতীয় আবহাওয়া দফতর সতর্ক করে জানিয়েছে যে, আমফানের ফলে উপড়ে যেতে পারে বিদ্যুতের খুঁটি এবং বড় বড় গাছ। পাশাপাশি বিভিন্ন ধাতব বস্তু বা বড় কিছুও প্রবল হাওয়ার তোড়ে উড়ে এসে অন্য জায়গায় আঘাত করতে পারে। ফলে ক্ষয়ক্ষতির আশঙ্কায় সতর্ক থাকতে বলা হয়েছে। সমুদ্র প্রবলভাবে উত্তাল হবে, তাই এইসময় সমুদ্রে যাতে নৌকা না ভাসানো হয় তার জন্য়েও সতর্ক করা হয়।

  8. এদিকে সোমবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই ঝড়ের মোকাবিলায় প্রতিক্রিয়ামূলক পদক্ষেপ ও প্রস্তুতি পর্যালোচনা করতে একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেন। "ঘূর্ণিঝড় 'আমফান'-এর কারণে যে পরিস্থিতি হতে পারে তা মোকাবিলার জন্যে প্রস্তুতি সম্পর্কে পর্যালোচনা করেছি। আমি সবার সুরক্ষার জন্যে প্রার্থনা করছি এবং কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সবধরণের সহায়তা দেওয়ার আশ্বাস দিচ্ছি", টুইটে জানান প্রধানমন্ত্রী মোদি।

  9. গত বছরই ওড়িশা ঘূর্ণিঝড় ফণীর মোকাবিলায় দুর্দান্ত কাজ করেছিল। এবারও আমফান আসার আগেই কমপক্ষে দশ লক্ষ মানুষকে নিরাপদস্থানে সরিয়ে নেওয়ার কাজ করেছে।

  10. "আমফান", যাকে অনেকে "উম-পুণ" নামেও ডাকছে, এর অর্থ আসলে আকাশ। নামটি থাইল্যান্ড ২০০৪ সালে এই নামকরণ করে থাইল্যান্ড। ঘূর্ণিঝড়টির উপর অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমে ডপলার ওয়েদার রাডারের মাধ্যমে ধারাবাহিকভাবে লক্ষ্য রাখা হচ্ছে।



Post a comment
.