This Article is From May 28, 2020

"আপনি বাংলায় সংক্রমণ রুখতে ব্যর্থ", মুখ্যমন্ত্রীকে অধীর চৌধুরীর তোপ

বৃহস্পতিবার রাজ্যে সবচেয়ে বেশি দৈনিক সংক্রমণের সংখ্যা। এদিন রাজ্যে একলাফে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩৪৪ জন, এমনটাই জানানো হয়েছে রাজ্যের তরফে

অধীর চৌধুরীর অভিযোগ, করোনা সংক্রমণ রোধে রাজ্য সরকার ব্যর্থ।

কলকাতা:

করোনা সংক্রমণ (Covid-19 in Bengal) রোধে রাজ্য সরকার ব্যর্থ। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Government) সরকার গড়ে তুলতে পারেনি উপযুক্ত স্বাস্থ্য পরিকাঠামো। এই ভাষাতেই বৃহস্পতিবার আক্রমণ করলেন কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী (Congress MP Adhir Chowdhury)। তাঁর অভিযোগ, "দু'মাস সময় পেয়েছিল রাজ্য। কিন্তু সেই সময় কাজে না লাগিয়ে উলটে পরিযায়ী শ্রমিকদের সংক্রমণের জন্য দায়ী করছেন মুখ্যমন্ত্রী।" তিনি দাবি করেন, "পরিযায়ী শ্রমিকদের (Migrant labours) করোনা দানব বলে প্রচার করছেন মুখ্যমন্ত্রী।কিন্তু বাস্তব সেটা নয়।  রাজ্যে ফেরা শ্রমিকদের বিরুদ্ধে নেতিবাচক প্রচার করা হচ্ছে।  তিনি মুখ্যমন্ত্রীকে স্মরণ করিয়ে দেন, রাজ্যের প্রথম করোনা সংক্রমণ কোনও পরিযায়ী শ্রমিকদের থেকে হয়নি। আক্রমণাত্মক ভঙ্গিতে তাঁর প্রশ্ন, "আপনি লকডাউন পর্বের মধ্যে কেন উপযুক্ত স্থায়ী ও অস্থায়ী স্বাস্থ্য পরিকাঠামো গড়ে তুলতে পারলেন না? আপনি অল্প কাজ করেছেন। আর এখন রাজ্যে ফেরা শ্রমিকদের ঘাড়ে দায় চাপাচ্ছেন।এ রাজ্যের যারা আবাসিক এবং কর্মসূত্রে ভিন রাজ্যের বাসিন্দা, তাঁরা কখনই করোনা দানব হতে পারে না।" 

পরিযায়ী সংকটে কিছু লোকের নেতিবাচক মানসিকতাকেও দায়ী করল কেন্দ্র

এদিকে, বৃহস্পতিবার রাজ্যে সবচেয়ে বেশি দৈনিক সংক্রমণের সংখ্যা। এদিন রাজ্যে একলাফে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩৪৪ জন, এমনটাই জানানো হয়েছে রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে। এর আগে চলতি মাসের ২৪ তারিখে রাজ্যে করোনা আক্রান্তের ২০৮ জন। কলকাতায় একদিনে নতুন করে আক্রান্তের সংখ্যা ৫৭ বলে জানা গিয়েছে। জেলাগুলিতেও বেড়েছে কোভিড ১৯ আক্রান্তের সংখ্যা, উত্তর দিনাজপুরে করোনা আক্রান্তের সংখ্যা ৪৩ জন, উত্তর ২৪ পরগনায় আক্রান্তের ৪২ জন, এবং হাওড়ায় আক্রান্তের সংখ্যা ৩৫ জন। গত ২৪ ঘণ্টায় রাজ্যে ৬ জনের মৃত্যু হয়েছে বলে জানানো হয়েছে রাজ্যের তরফে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে করোনা ভাইরাসের মোকাবিলা প্রসঙ্গে হওয়া কথোপকথন হয়। মুখ্যমন্ত্রী জানান, স্বরাষ্ট্রমন্ত্রীকে তিনি জানিয়েছেন যদি মনে করে থাকেন রাজ্য সরকার রাজ্যে করোনা মোকাবিলায় ব্যর্থ, তাহলে নিজেই বিষয়টির দায়িত্ব নিয়ে চেষ্টা করে দেখতে পারেন। পাশাপাশি পরিযায়ীদের ট্রেন নিয়ে রেলমন্ত্রীর বিরুদ্ধে রাজনীতি করার অভিযোগও করেন মুখ্যমন্ত্রী।

আগামী ২৪ ঘণ্টায় ২৮টি ট্রেন রাজ্যে ঢুকছে যেগুলি মহারাষ্ট্র থেকে আসবে। বুধবার সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘আমি অমিত শাহকে বলেছি, আপনারা ক্রমাগত কেন্দ্রীয় দল পাঠাচ্ছেন বাংলায়। সে করুন। কিন্তু যদি আপনি মনে করে থাকেন, পশ্চিমবঙ্গ সরকার কাজটা করতে পারছে না তাহলে আপনি নিজেই কেন আপনার কাঁধে দায়িত্বটা তুলে নিচ্ছেন না? আমার কোনও সমস্যা নেই।''



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.