This Article is From Apr 04, 2020

দেশের মোট সংক্রমিতের ৩০%-এর দিল্লি মসজিদ-কাণ্ডের যোগ রয়েছে: স্বাস্থ্য মন্ত্রক

দেশে মোট সংক্রমিত ২৯০২ জন। যাদের মধ্যে ১০২২ জন নিজামুদ্দিনের তাবলিঘি জামাতের সম্মেলনে উপস্থিত ছিলেন। এমন চাঞ্চল্যকর তথ্য পেশ করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

দেশের মোট সংক্রমিতের ৩০%-এর দিল্লি মসজিদ-কাণ্ডের যোগ রয়েছে: স্বাস্থ্য মন্ত্রক

দক্ষিণ দিল্লির নিজামুদ্দিনে তাবলিগির জমায়েত ঘিরে উদ্বেগে গোটা দেশ।

হাইলাইটস

  • দেশের মোট সংক্রমিতের ৩০%-এর দিল্লি মসজিদ-কাণ্ডের যোগ রয়েছে
  • শনিবার উদ্বেগ প্রকাশ করে জানাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক
  • মোট ১০২২ জন সংক্রমিত, যারা ওই জমায়েতে ছিলেন
নয়া দিল্লি:

দেশে মোট সংক্রমিত (Corona) ২৯০২ জন। যাদের মধ্যে ১০২২ জন দিল্লির নিজামুদ্দিনের তাবলিগ-ই-জামাতের (Tablighi Jamat) সম্মেলনে উপস্থিত ছিলেন! এমন চাঞ্চল্যকর তথ্য পেশ করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। গত ২৪ ঘণ্টায় দেশজুড়ে ৬০১টি নতুন সংক্রমণের খোঁজ মিলেছে। মন্ত্রকের (Health Ministry) দাবি, "মোট সংক্রমণের ৩০% নিজামুদ্দিনের ওই জমায়েতের প্রতিনিধি ছিলেন। দেশের ১৭টি রাজ্য ও কেন্দ্রশাসিত এলাকায় খোঁজ মিলেছে তাবলিগ-ই-জামাত থেকে সংক্রমিত রোগীর।" এদিকে, পশ্চিমবঙ্গে মোট সংক্রমিত ৪৯ জন। গত ৩৬ ঘণ্টায় ১১ জনের দেহে সংক্রমণের খোঁজ মিলেছে। সরকারি আইসোলেশন কেন্দ্রে কোয়ারান্টাইন ২৬২৬ জন। শনিবার জানিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর। শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব লাভ আগরওয়াল বলেছেন, "আমাদের কাছে প্রতিদিন নতুন প্রতিবন্ধকতা তৈরি হচ্ছে। ১৭টি রাজ্যে সংক্রমিত মানুষের খোঁজ মিলেছে, যারা নিজামুদ্দিনের (Nizaamuddin Case) জমায়েতে উপস্থিত ছিলেন। তাই মানুষ ধরে ধরে আমাদের নমুনা পরীক্ষা করতে হচ্ছে। একজন বাদ যাওয়া মানে আমাদের সামনে বড় বিপদ।" 

আমেরিকায় আরও ঘণীভূত করোনা সঙ্কট, গত ২৪ ঘণ্টায় ১,৪৮০ জনের মৃত্যু

তাবলিগ-ই-জামাতের জমায়েতে অংশ নেওয়া এমন মানুষের সংস্পর্শে এসেছে প্রায় ২২ হাজার মানুষ।সেই সন্দেহভাজনদের দেশের বিভিন্ন রাজ্যে কোয়ারান্টাইন বা বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছে। করোনার সংক্রমণের আঁতুড়ঘর হিসেবে দেশব্যাপী চিহ্নিত হয়েছে ১৪টি জায়গা। সেই তালিকায় একদম উপরে এই নিজামুদ্দিনের জমায়েত। এমনটা জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। মন্ত্রকের আরও দাবি, "তাবলিগ-ই-জামাতের সম্মেলনের জেরে যে ১০২২ জনের দেহে সংক্রমণ মিলেছে, তাঁদের মধ্যে কম বয়সী (২১-৪০) বেশি। সেই শতাংশ প্রায় ৪২। আবার ৩৩% ৪১-৬০ বছরের মধ্যে। আর শিশু-কিশোরের সংখ্যা ৯%।" 

0cgf5rho

দেশজুড়ে সংক্রমণের জেরে মৃতও ৬৮ জন। 

এদিকে, করোনা সংক্রমণ এড়াতে দেশ জুড়ে ২১ দিনের লকডাউন চলছে। আগামী ১৪ এপ্রিল পর্যন্ত চলবে এই অবস্থা। কিন্তু তার মধ্যেও দেখা যাচ্ছে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। ফলে চিন্তায় ৮ থেকে ৮০ সকলেই। প্রতি মুহূর্তেই মৃত্যুর আতঙ্ক গ্রাস করছে দেশবাসীকে।

লকডাউনের জেরে শিকেয় পড়াশুনো! ভার্চুয়াল ক্লাস করানোর ঘোষণা রাজ্য সরকারের

দেশের রাজ্যগুলোর মধ্যে করোনা ভাইরাস সবচেয়ে বেশি কাবু করতে পেরেছে মহারাষ্ট্রকে। তারপরেই রয়েছে তামিলনাডু। এদিকে দিল্লিতে তাবলিগ-ই-জামাতের সমাবেশে যোগদানকারী আরও ১৫ জনকে বারাণসীতে শনাক্ত করা হয়েছে। তাঁদের শরীর থেকে নমুনা নেওয়ার পর দেখা গেছে যে দু'জনের শরীরে ইতিমধ্যেই বাসা বেঁধেছে ওই মারণ রোগ। 

এদিকে জানা গেছে,  ভারতে আটকা পড়া ১১২ ফরাসী নাগরিককে এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ বিমানে করে শনিবারই প্যারিসে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়েছে। এই সমস্ত ফরাসী নাগরিক বেড়াতে এসে কোচি, বেঙ্গালুরু এবং মুম্বইয়ের বিভিন্ন জায়গায় আটকে ছিলেন।

 (PTI থেকে সংগৃহীত)

.