ভারতের উদ্ধারকারী বিমানকে উহানে ঢোকার ছাড়পত্র না দেওয়ার অভিযোগ ওড়াল বেজিং

ভারতীয় বায়ুসেনার দানবীয় সি-১৭ গ্লোবমাস্টার উদ্ধারকারী বিমান উহানে ঢুকতে পারছে না। কারণ, চিনের আকাশসীমায় ঢোকার ছাড়পত্র মিলছে না। বিভিন্ন মহল থেকে ওঠা এমন অভিযোগ খারিজ করল বেজিং।

ভারতের উদ্ধারকারী বিমানকে উহানে ঢোকার ছাড়পত্র না দেওয়ার অভিযোগ ওড়াল বেজিং

উহানে আটক ভারতীয়দের উদ্ধারে যাওয়া বিশেষ বিমান চিনের ছাড়পত্রের অপেক্ষায়।

হাইলাইটস

  • ভারতীয় বায়ুসেনার বিশেষ বিমানকে উহানে ঢুকতে দিচ্ছে না চিন
  • বিভিন্ন মহল থেকে ওঠা এই অভিযোগ ওড়াল বেজিং
  • উদ্ধারকারী সেই বিমান আটক ৮০ জন ভারতীয়কে দেশে ফেরাবে
বেজিং:

ভারতীয় বায়ুসেনার সি-১৭ গ্লোবমাস্টার (C-17 Globe Master) উদ্ধারকারী বিমান উহানে (Corona Hit Wuhan) ঢুকতে পারছে না। কারণ, চিনের আকাশসীমায় ঢোকার ছাড়পত্র মিলছে না। বিভিন্ন মহল থেকে ওঠা এমন অভিযোগ খারিজ করল বেজিং (Beijing)। জানা গিয়েছে, সি১৭ গ্লোবমাস্টার (Special Indian Flight) উহানে আটক ভারতীয়দের উদ্ধার করবে। পাশাপাশি চিকিৎসার সরঞ্জাম দিয়ে সহযোগিতা করবে উহান প্রশাসনকে। ১৭ ফেব্রুয়ারি এমনটাই জানিয়েছিল বিদেশ মন্ত্রক। কিন্তু বেজিং ছাড়পত্র না দেওয়ায় চিনের আকাশসীমায় ঢুকতে পারছে না সেই বিমান। যদিও দ্বিপাক্ষিক স্তরে আলোচনা করে এই সূচি তৈরি হয়েছিল, শুক্রবার জানিয়েছে বিদেশ মন্ত্রকের একটি সূত্র। এযাবৎকাল এয়ার ইন্ডিয়ার দুটি বিমান উহান থেকে প্রায় ৬৫০ জন ভারতীয়কে উদ্ধার করে দেশে ফিরিয়েছে। সেই জোড়া বিমান ৭ জোন মলদ্বীপের নাগরিককেও ফিরিয়ে এনেছিল দিল্লিতে। 

৪০ মিনিটের জন্যে খোলা হল শাহিনবাগের বিক্ষোভের কারণে ৬৯ দিন ধরে বন্ধ রাস্তা

প্রত্যেককেই পাঠানো হয়েছিল মানেসারের বিশেষ পর্যবেক্ষণ কেন্দ্রে। এদিকে, তৃতীয় ভারতীয় বিমান প্রবেশে দেরি করা হচ্ছে কেন? শুক্রবার সাংবাদিকদের তরফে এই প্রশ্নও করা হলে, চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র গেং শুয়াং বলেছেন, এর আগে চিন ভারতকে  হুবেই প্রদেশ আর উহান থেকে আটক ভারতীয়দের উদ্ধারে সাহায্য করেছে। দুই দেশের আধিকারিকদের মধ্যে সমন্বয় আছে। আটকে থাকা ৮০ জোন ভারতীয়কে উদ্ধার প্রক্রিয়া দ্রুত শুরু হবে। আমরা ছাড়পত্র দিচ্ছি না, তাই উদ্ধারকার্যে বিঘ্ন ঘটছে, এটা সম্পূর্ণ ভিত্তিহীন। তিনি বলেন, "চিনা প্রশাসনের প্রাথমিক কর্তব্য বিদেশি নাগরিকদের সুস্থভাবে দেশে ফেরানো।" 

মেয়ে-জামাইকে সঙ্গে নিয়ে সস্ত্রীক ভারত সফরে আসছেন ডোনাল্ড ট্রাম্প: সূত্র

জানা গিয়েছে, চিনে ২৯ জন বিদেশি করোনা ভাইরাসে আক্রান্ত। যাদের মধ্যে ১৮ জন সুস্থ হয়ে গিয়েছেন। করোনা ভাইরাসে চিনে মৃত্যু মিছিল অব্যাহত। এখনও পর্যন্ত ২,২৩৬ জনের মৃত্যুর খবর মিলেছে। হুবেই প্রদেশে নতুন ভাবে আক্রান্ত ১১৮ জন। গোটা দেশে এই আক্রান্তের সংখ্যা প্রায় ৭৬ হাজার। শুক্রবার দাবি করেছেন সে দেশের এক স্বাস্থ্যকর্তা। 

Listen to the latest songs, only on JioSaavn.com