This Article is From Mar 16, 2020

করোনা আতঙ্কে বন্ধ রাখা হবে সুপ্রিম কোর্টও? কাজ চালাবে "ভার্চুয়াল কোর্ট", সুপারিশ বিচারপতির

Coronavirus: গত সপ্তাহেই শীর্ষ আদালত জানায়, করোনা পরিস্থিতিতে সতর্কতা স্বরূপ আপাতত কেবল জরুরি মামলাই শোনা হবে, ৫ মার্চ করোনা সতর্কতা জারি করে সরকার

করোনা আতঙ্কে বন্ধ রাখা হবে সুপ্রিম কোর্টও? কাজ চালাবে

Coronavirus Scare: করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে পরবর্তী পদক্ষেপ ভার্চুয়াল আদালত

হাইলাইটস

  • করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে ভার্চুয়াল আদালতের ভাবনা
  • সুপারিশ করলেন সুপ্রিম কোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়
  • দেশের প্রধান বিচারপতি এস এ বোবদে অন্যান্য আদালতের বিষয়েও খোঁজ রাখছেন
নয়া দিল্লি:

করোনা ভাইরাসের আতঙ্ক (Coronavirus Scare) এবার আদালতেও। ওই মারণ ভাইরাসের সংক্রমণ রুখতে সুপ্রিম কোর্টে সওয়াল জবাব বন্ধ রেখে ভার্চুয়াল আদালতের মাধ্যমে কাজ চালানোর কথা বললেন শীর্ষ আদালতের বিচারপতিরা। প্রয়োজনে আইনজীবীরা আগামী সপ্তাহ থেকেই ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে মামলাগুলির পক্ষে সওয়াল-জবাব চালাতে পারেন, বলেছে দেশের সর্বোচ্চ ন্যায়ালয় (Supreme Court)। এই বিষয়ে ৬ বিচারপতির বেঞ্চের নেতৃত্বদানকারী বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেছেন, "আমাদের উদ্দেশ্য হ'ল আদালতকে এমন জায়গায় পরিণত না করা যেখান থেকে অসুস্থতা ছড়িয়ে পড়তে পারে"। করোনা ভাইরাসের আতঙ্কে কাঁপছে বিশ্বের প্রায় সব দেশ। এখনও পর্যন্ত COVID-19 ভাইরাস ১৪৩ টি দেশে ছড়িয়ে পড়েছে এবং দুনিয়া জুড়ে ৫০ হাজারেরও বেশি মানুষ এই রোগের (Coronavirus) শিকার হয়েছেন। 

গত সপ্তাহেই করোনা ভাইরাসকে মহামারী রূপে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা 'হু'। আর তারপরেই ভারতেও জারি হয়েছে করোনা সতর্কতা। এই ভাইরাসের সংক্রমণ রুখতে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে বর্তমানে আদালত-কক্ষে কেবলমাত্র আইনজীবীদের প্রবেশাধিকার দিয়েছিল, মামলা-মোকদ্দমা ভিত্তিক অন্য লোকজন এবং সাংবাদিকদের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়। এবার পরবর্তী পদক্ষেপ হিসাবে ভার্চুয়াল আদালতের ভাবনা।

বাজার খোলার সঙ্গে সঙ্গেই শেয়ার বাজারে পতন, নামল সেনসেক্স, নিফটি

বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেন, "প্রধান বিচারপতি (এসএ বোবদে) দেশের সমস্ত হাইকোর্টের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন। আমরা সতর্কতা স্বরূপ প্রথম পদক্ষেপ নিয়েছি। এর পরের পদক্ষেপটি হবে ডিজিটাল এবং ভার্চুয়াল আদালত"।

তবে এ বিষয়ে "আইনজীবী, মামলা-মোকদ্দমা এবং আদালতে আসা প্রত্যেকেরই স্বতঃস্ফূর্ত সম্মতি থাকতে হবে", বলেন শীর্ষ আদালতের ওই বিচারপতি। শীর্ষ আদালত চিনের উহান শহর থেকে উদ্ভূত অত্যন্ত সংক্রামক এই রোগের বিষয়ে "অ্যাপোলো, ফোর্টিস"-এর চিকিৎসা বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করেছে। 

সোমবার করোনা বিধ্বস্ত ইরান থেকে দেশে ফেরানো হল আরও ৫৩ জন ভারতীয়কে

গত ৫ মার্চ কেন্দ্রীয় সরকার করোনা সতর্কতা পদক্ষেপ হিসাবে বড় কোনও জনসমাবেশ নিষিদ্ধ ঘোষণা করে। তারপরেই সর্বোচ্চ আদালত জানায়, করোনা পরিস্থিতিতে সতর্কতা স্বরূপ আপাতত কেবল জরুরি মামলাই শোনা হবে।

রবিবারই বিচারপতি বোবদে বলেন, করোনা ভাইরাসের মহামারীর কারণে আদালত "সম্পূর্ণ বন্ধ" রাখা হবে এমনটা করা সম্ভব নয়। তারপরেই সোমবার এক শুনানিতে ভার্চুয়াল আদালতের সুপারিশ করলেন বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়।

.