This Article is From May 03, 2020

সংক্রমিত পুলিশ-আধা সেনা! সংক্রমণ রুখতে রাজ্যগুলোকে সুপারিশ পাঠাল কেন্দ্র

পাশাপাশি রাজ্যের সচিবালয়গুলোতে পাঠানো সেই সুপারিশে বলা, "প্রয়োজনে করণিকের কাজে যারা যুক্ত, তাঁদের ওয়ার্ক ফ্রম হোম দেওয়া হোক"

সংক্রমিত পুলিশ-আধা সেনা! সংক্রমণ রুখতে রাজ্যগুলোকে সুপারিশ পাঠাল কেন্দ্র

রাজ্যগুলোতে পুলিশকর্মীরাও করোনা যোদ্ধাদের মতো দিনরাত ডিউটি করে যাচ্ছেন।

নয়া দিল্লি:

সাধারণ নাগরিকের বাইরে করোনার  (Covid-19) আঁচ এখন নিরাপত্তা রক্ষীদের গায়ে। একের পর এক রাজ্য থেকে পুলিশ কিংবা আধা সামরিক বাহিনীর (Police-Para military) জওয়ানদের সংক্রমিত হওয়ার খবর মিলছে। তাই বেশ উদ্বিগ্ন স্বরাষ্ট্র মন্ত্রক। এবার নিরাপত্তারক্ষীদের সংক্রমণের হাত থেকে বাঁচাতে তৎপর হল মন্ত্রক (Home Ministry)। কী করণীয়, এই সংক্রান্ত একটা সুপারিশ রাজ্যগুলোর কাছে পাঠানো হয়েছে। তাতে উল্লেখ, "একজন করে পুলিশকর্মীর যাতে ডিউটি না পড়ে সেটা নিশ্চিত করতে হবে। বরং একটা গ্রুপ তৈরি করে ঘুরিয়ে ফিরিয়ে দায়িত্ব দেওয়া হোক।এর ফলে ব্যাক্তি মিশ্রন এড়ানো যাবে। নিয়ন্ত্রিত হবে সংক্রমণ।"  পাশাপাশি রাজ্যের সচিবালয়গুলোতে পাঠানো সেই সুপারিশে বলা, "প্রয়োজনে করণিকের কাজে যারা যুক্ত, তাঁদের ওয়ার্ক ফ্রম হোম দেওয়া হোক।"সেই সুপারিশে উল্লেখ, "অধিকাংশ পুলিশকর্মী রাস্তায় নেমে কাজ করছেন। কিংবা আইনশৃঙ্খলা রক্ষায় নিযুক্ত। তাই পুলিশ কর্তাদের কাছে অনুরোধ অফিসিয়াল কাজ যারা করছেন, তাঁদের ওয়ার্ক ফ্রম হোমে দেওয়া হোক।" 

লকডাউনের ধাক্কায় কাশ্মীরে অবরুদ্ধ বারাসতের পর্যটক পরিবার! সাহায্যের হাত বাড়িয়েছেন কাশ্মীরি জনতা

ইতিমধ্যে তামিলনাড়ু পুলিশের ডিজি নির্দেশ দিয়েছেন, "মোট পুলিশকর্মীদের ২৫% বাড়ি থাকতে পারবেন। সঙ্কটের মুহূর্তে বাহিনীতে বিকল্প বন্দোবস্ত রাখতে এই সিদ্ধান্ত। এমনকি, মহারাষ্ট্র পুলিশের যারা ৫৫-এর অপরে বয়স তাঁরাও প্রয়োজনে বাড়িতে থাকতে পারবেন। এই মর্মে নোট পাঠিয়েছে রাজ্য সচিবালয়। এদিকে, স্বরাষ্ট্র মন্ত্রকের পাঠানো নোট উল্লেখ, "পুলিশকর্মীরা করোনা যোদ্ধা। তাই জনগণের সঙ্গে মিশে কাজ করতে গেলে তাঁদের কিছু প্রোটোকল মেনে চলতে হবে। তাই রাস্তায় নেমে কাজ কড়ার সময় সঙ্কট মোকাবিলায় কী করণীয়, কী নয়, সে সংক্রান্ত একটা গাইডলাইন পাঠানো হল।" 

এদিকে, দিল্লিতে সিআরপিএফের সদর দফতর সিল করে দেওয়া হল সেখানকার একজন গাড়ির চালকের শরীরে কোভিড-১৯ সংক্রমণ ধরা পড়ার পর। পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত লোধি রোডের ওই বিল্ডিংয়ে আর কেউ প্রবেশ করতে পারবেন না বলে জানানো হয়েছে। গত শনিবার সিআরপিএফ-এর তরফে জানানো হয়, দিল্লিতে ১২২ জন জওয়ানের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। পূর্ব দিল্লির ময়ূর বিহার ফেজ-৩-তে ৩১তম আধাসেনা ব্যাটেলিয়নের সদস্য ওই জওয়ানরা। এখনও ১০০ জনের পরীক্ষার ফলাফল আসা বাকি রয়েছে। কোভিড পজিটিভ জওয়ানদের  রাজধানীর মান্ডাওয়ালিতে চিকিৎসা করা হচ্ছে।

অধিকাংশ সংক্রমণের খবরই মিলেছে একটি ব্যাটেলিয়ন থেকে। সেই ব্যাটেলিয়নে ১,০০০ সদস্য রয়েছে। বিষয়টিতে উদ্বিগ্ন‌ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। স্বরাষ্ট্র মন্ত্রকের এক সূত্র এমনটাই জানিয়েছে।

.