This Article is From Apr 21, 2020

রাজ্যের ‘ত্রুটিপূর্ণ' কোভিড-১৯ টেস্ট কিট বদলে দেবে, জানাল আইসিএমআর

জ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষের দাবি, কিটে কোনও সমস্যা নেই। সমস্যা হয়েছে এটি ব্যবহার করতে গিয়ে।

রাজ্যের ‘ত্রুটিপূর্ণ' কোভিড-১৯ টেস্ট কিট বদলে দেবে, জানাল আইসিএমআর

বহু কোভিড-১৯ টেস্টিং কিট ত্রুটিপূর্ণ, অভিযোগ রাজ্য সরকারের।

কলকাতা:

আইসিএমআর (ICMR) জানিয়ে দিল পশ্চিমবঙ্গের সমস্ত ত্রুটিপূর্ণ কোভিড-১৯ (COVID-19) টেস্টিং কিটগুলি বদলে দেওয়া হবে। রাজ্যের তরফে অভিযোগ করা হয়েছিল, টেস্টিং কিটে সমস্যা রয়েছে। ফলে ভুল ফল আসছে। এর ফলে করোনা অতিমারির বিরুদ্ধে লড়াইয়ের গতি রুদ্ধ হতে পারে। রাজ্যের তরফে করা অভিযোগ খতিয়ে দেখে আইসিএমআর-এৱ উপ নির্দেশক ড. রমণ গঙ্গাখেদকর সোমবার দিল্লির এক সাংবাদিক সম্মেলনে বলেন, সমস্ত কিটই এফডিএ দ্বারা অনুমোদিত এবং সেগুলির গুণগত মানে সমস্যা নেই। তবে তাঁর মতে, টেস্টিং কিটকে সব সময় -২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখতে হয়। অন্যথায় ফলাফলে ভ্রান্তি আসতে পারে।

তিনি বলেন, ‘‘যখন একজন টেকনিশিয়ান কাজ করেন, তখন তিনি অন পরীক্ষার জন্য একটি স্ট্রিপ বের করে নেন। এটা গুরুত্বপূর্ণ যে, তখন তিনি টেস্টিং কিটকে কোথায় রাখছেন? যদি তিনি ঘরের তাপমাত্রায় সেটি রাখেন তাহলে ফলাফল ত্রুটিপূর্ণ হওয়ার সম্ভাবনা রয়েছে।'' 

রাজ্যকে এবার পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি দ্বারা স্বীকৃত কিট দেওয়া হবে। ড. গঙ্গাখেদকর বলেন, ‘‘নাইসেডের কাছে ১০,০০০ টেস্টের কিট রয়েছে। তা রাজ্যের স্বাস্থ্য বিভাগকে দেওয়া হবে।''

প্রসঙ্গত, যে কিটগুলি ত্রুটিপূর্ণ হয়েছে সেগুলি রিয়েল-টাইম ফ্লুরোসেন্ট আরটি-পিসিআর কিট। চিনের বিজিআই জিনোমিক্স সংস্থা ওই কিট বানিয়েছে। রবিবার রাজ্যের স্বাস্থ্য দফতরের তরফে এই কিটগুলির ত্রুটিপূর্ণ হওয়ার কথা বলা হয়।

এদিকে এই প্রসঙ্গে রাজনীতির ছোঁয়াও লেগেছে। রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষের দাবি, কিটে কোনও সমস্যা নেই। সমস্যা হয়েছে এটি ব্যবহার করতে গিয়ে।

.