This Article is From Feb 02, 2020

Coronavirus: বৃহত্তর স্বার্থে চিন থেকে করোনা ভাইরাস আক্রান্তদের ফেরাবে না পাকিস্তান

ইমরান খান সরকারের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, এটা “আমাদের এক প্রিয়’র স্বার্থে”, যে তারা চিনেই থাকবে

Coronavirus:  বৃহত্তর স্বার্থে চিন থেকে করোনা ভাইরাস আক্রান্তদের ফেরাবে না পাকিস্তান

পাক আধিকারিক জানান, চিনের উহান শহরে এই মহামারী ছড়িয়ে পড়েছে (ফাইল)

ইসলামাবাদ:

করোনা ভাইরাস (Coronavirus) আক্রান্ত চিনে উহান (Wuhan) শহর থেকে তাদের নাগরিকদের উড়িয়ে আনবে না পাকিস্তান, ইতিমধ্যেই করোনার ছোবলে মৃত্যু হয়েছে ৩০০ জনের। শনিবার ইমরান খান সরকারের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, এটা “আমাদের প্রিয়জনদের স্বার্থে”, যে তারা চিনেই থাকবে। চিনে থাকা অনেক নাক নাগরিকই সোশ্যাল মিডিয়ায় ভিডিও শেয়ার করে সরকারকে তাঁদের ফেরানোর আবেদন জানিয়েছেন। জাতীয় স্বাস্থ্য পরিষেবা বিষয়ে প্রধানমন্ত্রীর এক বিশেষ সহায়ক জাফর মির্জাকে উদ্ধৃত করে এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, “আমরা বিশ্বাস করি আমাদের এক প্রিয় চিনের স্বার্থেই এটা করা হচ্ছে। এটা অঞ্চলের বৃহত্তর স্বার্থে, বিশ্ব, এবং দেশ, যে আমরা তাঁদের এখনই ফেরাচ্ছি না”।   

জাফর মির্জা বলেন, “এখন উহান শহরে এই মহামারী চলছে। আমরা যদি দায়িত্বজ্ঞানহীনের কাজ করি এবং সেখানকার মানুষদের সরানো শুরু করি, তাহলে এই মহামারী দাবানলের মতো সারা বিশ্বে ছড়িয়ে পড়বে”।

Coronavirus: চিনের বাসিন্দা এবং নাগরিকদের অনলাইন ভিসা সাময়িক বন্ধ করল ভারত

সংবাদসংস্থা আইএএনএস জানিয়েছে, এর আগে জাফর মির্জা স্বীকার করেন, এই মারণ ভাইরাস মিলেছে চারজন পাকিস্তানি পড়ুয়ার শরীরে।

চিনের উহান শহরে বসবাস রয়েছে ৫০০ জন পাক নাগরিকের, তাঁদের মধ্যে বেশীরভাগই পড়ুয়া, ১১ মিলিয়ন মানুষের বাস এই শহরে ভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকেই বনধ্ এর চেহারা নিয়েছে। আইএএনএস এর রিপোর্ট অনুযায়ী, তাঁদের অনেকেই ইমরান খান সরকারকে, তাঁধের ফেরানোর আবেদন জানিয়েছেন।

Coronavirus-এর দ্বিতীয় রোগীর খোঁজ ফের কেরলে, রাখা হয়েছে বিশেষ পর্যবেক্ষণে

সোশ্যাল মিডিয়ায় ভিডিও পোস্ট করা এক পড়ুয়াকে উদ্ধৃত করে আইএএনএস জানিয়েছে, “আমি একজন পাকিস্তানি, আমার নাম নদিম আবাজ। আমি চিনের উহান শহর থেকে এই ভিডিও করছি, যেখানে প্রায় ৫০০ জনেরও বেশী পাকিস্তানি আটকে রয়েছেন। আমাদের বিশ্ববিদ্যালয়ের চারজন পড়ুয়ার শরীরে করোনা ভাইরাস মিলেছে, এবং তাঁরা গুরুতর অবস্থায় হাসপাতালে রয়েছেন। সুতরাং, আমরা পাকিস্তানি সরকার এবং দূতাবাসকে জানিয়েছি, আমাদের সাহায্য করতে অথবা নিয়ে যেতে, কারণ, দিনের পর দিন এখানে পরিস্থিতি খারাপ হচ্ছে”।

চিনে আটকে পড়া প্রায় ৬০০ এর বেশী মানুষকে ইতিমধ্যেই ফিরিয়েছে ভারত সরকার। দিল্লির কাছে মানেসারে তাঁদের আলাদা করে রাখা হয়েছে। এখনও পর্যন্ত দুজনের শরীরে  করোনা ভাইরাস মিলেছে।

IANS এর তথ্য সংযোজিত হয়েছে

.