This Article is From Apr 13, 2020

২ ব্যক্তির শরীরে প্রথম দু'বার নেগেটিভ হলেও তৃতীয়বারের পরীক্ষায় করোনা পজিটিভ!

Coronavirus: করোনা আক্রান্ত নন এই ভেবে প্রথমে দুই ব্যক্তিকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হলেও তৃতীয়বারের পরীক্ষায় সংক্রমণের প্রমাণ মেলায় ফের ভর্তি করা হয়

২ ব্যক্তির শরীরে প্রথম দু'বার নেগেটিভ হলেও তৃতীয়বারের পরীক্ষায় করোনা পজিটিভ!

COVID-19: দেশের ক্রমশই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, এখনও পর্যন্ত করোনার শিকার ৩০৮

হাইলাইটস

  • উত্তরপ্রদেশের নয়ডার একটি ঘটনা চিকিৎসা বিশেষজ্ঞদের চিন্তা বাড়িয়েছে
  • ২ ব্যক্তির দু'বার করোনা টেস্টের ফলই নেগেটিভ আসে, অথচ তৃতীয়বার তা পজিটিভ
  • সঙ্গে সঙ্গে তাঁদের ভর্তি করে নেওয়া হয় হাসপাতালে
নয়ডা:

করোনা ভাইরাস, দেশ তথা গোটা বিশ্বে এখন এই একটা নামেই (Coronavirus) থরহরিকম্প সবাই। এই সংক্রমণ থেকে বাঁচতে সবাই চাইছে করোনার কোনও রকম লক্ষণ দেখা গেলেই সাত তাড়াতাড়ি পরীক্ষাটি করিয়ে নেওয়ার। কিন্তু সাবধান! সময়ের সঙ্গে সঙ্গে করোনাও (COVID-19) তার স্বভাব বদলাচ্ছে, যেন লুকোচুরি খেলা খেলছে মৃত্যুদূত। উত্তরপ্রদেশের নয়ডায় (Noida) যে ঘটনা ঘটলো তারপরে তো এমনই ভাবতে বাধ্য হচ্ছেন সকলে। সম্প্রতি করোনা আক্রান্ত সন্দেহে ২ ব্যক্তিকে নয়ডার একটি হাসপাতালে ভর্তি করা হয়। নিয়মমাফিক করোনা ভাইরাসে তাঁরা আদৌ আক্রান্ত কিনা জানতে পরীক্ষা করা হয়, একবার নয়, দু'দুবার। দু'বারই পরীক্ষায় ফল নেগেটিভ আসে। আশ্বস্ত হয়ে ওই ২ ব্যক্তিকে হাসপাতাল থেকে ছেড়েও দেওয়া হয়। কিন্তু তারপরেও সুস্থ বোধ না করায় আরও একবার করোনা টেস্ট করান তাঁরা। আর কী আশ্চর্য, সকলকে হতবাক করে দিয়ে তৃতীয়বারের পরীক্ষার ফলাফল করোনা পজিটিভ আসে। সাত তাড়াতাড়ি ওই দুই ব্যক্তিকে ফের হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে খবর।

"যথাযথ সুরক্ষা নিয়ে" উৎপাদন কাজ শুরু করার বিষয়ে সুপারিশ বাণিজ্য মন্ত্রকের 

আর এই ঘটনাতেই প্রমাদ গুণছেন চিকিৎসকরা। কেননা এরকম হতে থাকলে তো এবার করোনা আক্রান্ত সন্দেহে একজন ব্যক্তির একাধিকবার করোনা টেস্ট করাতে হবে, তা যেমন সময়সাপেক্ষ তেমনই ব্যয়সাপেক্ষও বটে।

কেন এমন ঘটছে, তবে কী করোনা ভাইরাস নিজেরাই এবার আক্রমণের ধরণ বদলাচ্ছে?  এই নিয়েই বিচার বিশ্লেষণ করতে এখন ব্যস্ত চিকিৎসা বিশেষজ্ঞরা। তাঁরা জানিয়েছেন, গোটা বিষয়টি খতিয়ে দেখে কেন্দ্রের কাছে একটি বিস্তারিত রিপোর্ট পাঠানো হবে।

করোনা যোদ্ধাদের জন্যে এবার বিশেষ সুরক্ষা পোশাক বানালো অর্ডিন্যান্স ফ্যাক্টরি

উত্তরপ্রদেশের গৌতম বৌদ্ধ নগর জেলারই অন্তর্ভুক্ত নয়ডা। এই রাজ্যে সর্বাধিক সংখ্যক করোন ভাইরাস আক্রান্ত রোগীর সন্ধান এই নয়ডাতেই মিলেছে।যোগী আদিত্যনাথের রাজত্বে এখনও পর্যন্ত ৫ জনের মৃত্যু হয়েছে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে, গোটা রাজ্যে ওই মারণ রোগে ভুগছেন ৪৮৩ জন। 

এদিকে গোটা দেশের দিকে দৃষ্টি ফেরালে করোনা সংক্রমণের চিত্রটা আরও মারাত্মক। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের সর্বশেষ পরিসংখ্যান বলছে, ভারতে এখনও পর্যন্ত COVID- 19 প্রাণ কেড়েছে ৩০৮ জনের। গত ২৪ ঘণ্টায় দেশে করোনার শিকার হয়েছেন ৩৫ জন। সব মিলিয়ে এই মুহূর্তে মোট ৯,১৫২ জন করোনা ভাইরাসের আক্রান্ত। একদিকে লকডাউন, অন্যদিকে লাগাতার করোনা আক্রান্তের সংখ্যাবৃদ্ধি, ফলে একরকম ধনে-প্রাণে সঙ্কটে পড়েছে গোটা দেশ।

.