This Article is From Apr 07, 2020

৪ দিন অন্তর দ্বিগুণ করোনা আক্রান্তের সংখ্যা, ১ সপ্তাহে ১৭,০০০ ছাড়াতে পারে

Coronavirus in India: ভারতে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১১৪ জনের, মোট আক্রান্ত ৪,৪২১, দ্রুতগতিতে ছড়াচ্ছে সংক্রমণ

৪ দিন অন্তর দ্বিগুণ করোনা আক্রান্তের সংখ্যা, ১ সপ্তাহে ১৭,০০০ ছাড়াতে পারে

COVID-19: লকডাউনের পর দেশে আরও বেশি করে করোনা ভাইরাসে আক্রান্ত হতে পারেন মানুষ

হাইলাইটস

  • দেশে হু-হু করে বাড়ছে করোনা সংক্রমণ
  • বর্তমানে দেশে ওই মারণ রোগে আক্রান্ত মোট ৪,৪২১ জন
  • এই হারে সংক্রমণ ছড়ালে ১৪ এপ্রিলের মধ্যে করোনা আক্রান্ত ১৭ হাজার পেরোবে
নয়া দিল্লি:

লকডাউনের মধ্যেও যে হারে গোটা দেশে করোনা ভাইরাসের (COVID-19) সংক্রমণ ছড়াচ্ছে তাতে এভাবে চলতে থাকলে লকডাউন শেষ হতে না হতেই ওই মারণ রোগে (Coronavirus) আক্রান্তের সংখ্যা ১৭,০০০ ছাড়িয়ে যাবে, এমন ভয়ের পরিসংখ্যানই দিচ্ছেন সরকারি স্বাস্থ্য আধিকারিকরা। বর্তমানে প্রতি ৪ দিন অন্তর দ্বিগুণ হচ্ছে আক্রান্তের সংখ্যা। এই লকডাউন শেষ হবে আগামী ১৪ এপ্রিল। সরকারি পরিসংখ্যান অনুসারে দেশে বর্তমানে মোট করোনা আক্রান্ত ৪,৪২১। গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৫ জনের মৃত্যু হওয়ায় এখনও পর্যন্ত ভয়ঙ্কর ওই রোগে (Coronavirus In India) মৃত মোট ১১৪ জন। স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত তথ্য অনুসারে, ১৫ থেকে ২০ মার্চ পর্যন্ত প্রতি পাঁচ দিনে করোনা আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়ে যায়, কিন্তু সেই হারই হঠাৎ করে বেড়ে গেছে গত ২০ থেকে ২৩ শে মার্চের মধ্যে। এরপর দেখা যাচ্ছে, ২৩ শে মার্চ থেকে ২৯ মার্চ পর্যন্ত ওই সংক্রমণের হার কিছুটা কমেছে। ওই সময় প্রতি ৬ দিন অন্তর করোনা আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়েছে। কিন্তু এখন আবার দেখা যাচ্ছে সংক্রমণের হার বেড়ে গেছে। ২৯মার্চ থেকে ৬ এপ্রিল পর্যন্ত প্রতি ৪ দিনে ওই মারণ রোগে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়েছে।

দেশ জুড়ে করোনা আতঙ্ক, মৃত ১১৪, মোট আক্রান্ত ৪,৪২১, ছড়াচ্ছে সংক্রমণ

গত মাসে দিল্লির নিজামুদ্দিন এলাকায় ইসলামী সম্প্রদায় তাবলিগ-ই-জামাত একটি বিরাট ধর্মীয় সমাবেশের আয়োজন করে যাতে যোগ দেন বহু বিদেশিও। ওই জমায়েত থেকেই করোনা সংক্রমণ হু-হু করে ছড়িয়ে পড়ে গোটা দেশে। 

এই বিষয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক  জানিয়েছে যেখানে এখন ভারতে প্রতি ৪.১ দিন পরেই দ্বিগুণ হচ্ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা, সেখানে নিজামুদ্দিনের ওই ধর্মীয় সমাবেশ থেকে সংক্রমণ না ছড়ালে করোনা বৃদ্ধির হার দেশে যথেষ্ট কম ছিল। সেই সময় প্রতি ৭.৪ দিন অন্তর দ্বিগুণ হচ্ছিল আক্রান্তের সংখ্যা।

msbpelq
দেশে অত্যন্ত দ্রুত হারে করোনা ভাইরাসের সংক্রমণ ছড়াচ্ছে

সরকার জানাচ্ছে ভারতে মোট করোনা আক্রান্তের মধ্যে এক হাজারেরও বেশি রোগী বা এদেশে করোনা সংক্রমণের মোট সংখ্যার প্রায় ৩০ শতাংশই তাবলিগ-ই-জামাতের সদস্য।

মহারাষ্ট্রে ক্রমশই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, আতঙ্ক বাণিজ্যনগরীতেও

এদিকে সোমবারই ভারতীয় জনতা পার্টির ৪০ তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে  বিজেপি কর্মীদের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলার সময় প্রধানমন্ত্রী মোদি বলেন, "এই লড়াই দীর্ঘদিনের লড়াই হতে চলেছে, এখনই আমাদের ক্লান্ত হয়ে পড়লে চলবে না, আমাদের সংকল্প ও লক্ষ্য একটাই, যেকোনও ভাবে এই মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে আমাদের জয়ী হতে হবে"।

.