This Article is From Apr 11, 2020

করোনা সতর্কতায় ঘরে তৈরি মাস্ক ব্যবহার করছেন প্রধানমন্ত্রী, বৈঠকেও ওই মাস্ক পরেই হাজির

Coronavirus: দেশে যেভাবে করোনা ভাইরাসে সংক্রমণ বাড়ছে তাতে ঠিক কী কী পদক্ষেপ করা উচিত তা নিয়ে পরামর্শ করতেই মুখ্যমন্ত্রীদের নিয়ে ওই বৈঠক করেন মোদি

করোনা সতর্কতায় ঘরে তৈরি মাস্ক ব্যবহার করছেন প্রধানমন্ত্রী, বৈঠকেও ওই মাস্ক পরেই হাজির

PM Nanrendr Modi: হাতে তৈরি একটি মাস্ক পরে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করতে দেখা যায় প্রধানমন্ত্রীকে

হাইলাইটস

  • করোনা সংক্রমণ রুখতে মাস্ক পরা আবশ্যিক, আগেই জানিয়েছে সরকার
  • প্রয়োজনে ঘরে তৈরি মাস্ক ব্যবহার করুন, বলছে সরকার
  • উদাহরণ হিসাবে নিজেই মাস্ক পরে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী
নয়া দিল্লি:

করোনা ভাইরাসের (Coronavirus) সংক্রমণের বাড়বাড়ন্ত রুখতে স্বাস্থ্য সুরক্ষায় একচুলও ফাঁক রাখতে চান না প্রধানমন্ত্রী। কথায় বলে "আপনি আচরি ধর্ম অপরকে শেখাও"। ঠিক সেইভাবেই নিজে মাস্ক পরে তবেই মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসেন নরেন্দ্র মোদি, যদিও ওই বৈঠকটি পুরোপুরিও ভিডিও কনফারেন্সের মাধ্যমে হয়। তবুও ওই বৈঠকে একেবারে ঘরে তৈরি একটি মাস্ক নিজের মুখে লাগিয়ে তবেই আলোচনা শুরু করেন মোদি (PM Modi)। সরকারের তরফ থেকে বারবার সাধারণ মানুষকে মাস্ক পরার কথা বলা হচ্ছে। সেই বার্তাই যেন এভাবে নিজের উপর প্রয়োগ করে দেশবাসীকে দিলেন প্রধানমন্ত্রী। ভারতে এখনও পর্যন্ত করোনা ভাইরাসের শিকার ২৩৯ জন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী গত ২৪ ঘণ্টাতেই নতুন করে এই মারণ রোগে আক্রান্ত হয়েছেন ১,০৩৫ জন, আর প্রাণহানি হয়েছে ৪০ জনের। সব মিলিয়ে মোট ৭,৪৪৭ জন আক্রান্ত (Coronavirus in India) COVID- 19 এ।  

ভিডিও কনফারেন্সের মাধ্যমে চলা মুখ্যমন্ত্রীদের বৈঠকে শুধু যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই মাস্ক পরে বসেছিলেন তা নয়, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকেও দেখা যায় মাস্ক পরে বৈঠকে হাজির থাকতে। প্রসঙ্গত দেশের মধ্যে সবচেয়ে বেশি করোনা সংক্রমণ ঘটেছে মহারাষ্ট্রেই। ওই রাজ্যে ১,৩৬৪ জন আক্রান্ত করোনা ভাইরাসে।

"আমি ২৪x৭ সজাগ রয়েছি": করোনা মোকাবিলায় মুখ্যমন্ত্রীদের বললেন প্রধানমন্ত্রী

ভিডিও কনফারেন্স চলার সময় প্রধানমন্ত্রী মোদি মুখ্যমন্ত্রীদের উদ্দেশে বার্তা দেন এই বলে যে, "আমি ২৪x৭ সজাগ রয়েছি, যে কোনও রাজ্যের মুখ্যমন্ত্রী আমার সঙ্গে চাইলেই কথা বলতে পারবেন এবং যে কোনও সময় তাঁদের পরামর্শও দিতে পারবেন"।

দেশের যে সমস্ত মানুষজন ঘরের বাইরে বেরোচ্ছেন তাঁদের শরীরে যাতে করোনা ভাইরাসের সংক্রমণ না ছড়িয়ে পড়ে সেই জন্যে সতর্কতা হিসাবে মাস্ক পরে ঘরের বাইরে যাওয়া বাধ্যতামূলক ঘোষণা করে সরকার। প্রয়োজনে ঘরে তৈরি মাস্ক ব্যবহারের পরামর্শও দেওয়া হয়।

লকডাউন নিয়ে প্রধানমন্ত্রীর বৈঠকে ঠিক কী কী পরামর্শ দিলেন কেজরিওয়াল?

"... যাঁরা করোনায় ভুগছেন না বা শ্বাসকষ্টজনিত কোনও সমস্যায় ভুগছেন না তাঁরা হাতে তৈরি মাস্ক যা প্রয়োজনে বারবার ব্যবহার করা যায় তা দিয়ে মুখ ঢেকে তবেই রাস্তায় বের হন। এটার ফলে করোনা ভাইরাসের ছড়িয়ে পড়াকে রোধ করা যাবে", একটি নির্দেশিকায় জানায় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

.