This Article is From Apr 09, 2020

‘‘জীবন একই রকম থাকবে না’’: ৩০ এপ্রিল পর্যন্ত লকডাউনের সময় বাড়াল ওড়িশা

৩০ এপ্রিল পর্যন্ত লকডাউন সম্প্রসারিত করার কথা জানিয়ে দিল ওড়িশা সরকার। দেশের প্রথম রাজ্য হিসেবে লকডাউন বাড়ানোর কথা জানিয়ে দিল তারা।

‘‘জীবন একই রকম থাকবে না’’: ৩০ এপ্রিল পর্যন্ত লকডাউনের সময় বাড়াল ওড়িশা

Coronavirus lockdown: প্রথম রাজ্য হিসেবে লকডাউন বাড়ানোর কথা জানাল ওড়িশা।

হাইলাইটস

  • ওড়িশা জানিয়ে দিল তাদের রাজ্যে লকডাউন ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানো হল
  • কেন্দ্রকে ৩০ এপ্রিল পর্যন্ত ট্রেন-বিমান চলাচল বন্ধের অনুরোধ জানানো হয়েছে
  • ১৭ জুন পর্যন্ত স্কুল বন্ধ থাকবে সেই রাজ্যে
ভুবনেশ্বর:

৩০ এপ্রিল পর্যন্ত লকডাউন সম্প্রসারিত করার কথা জানিয়ে দিল ওড়িশা সরকার। দেশের প্রথম রাজ্য হিসেবে লকডাউন বাড়ানোর কথা জানিয়ে দিল তারা। করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে চলেছে দেশে। এই অবস্থায় ১৪ এপ্রিলের পর লকডাউন বাড়াবে কিনা কেন্দ্রীয় সরকার, তা নিয়ে জল্পনার মাঝেই ওড়িশা জানিয়ে দিল তারা তাদের রাজ্যে লকডাউন ৩০ এপ্রিল পর্যন্ত সম্প্রসারিত করছে। রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক কেন্দ্রকে অনুরোধ জানিয়েছেন, ৩০ এপ্রিল পর্যন্ত ট্রেন ও বিমান চলাচল বন্ধ রাখার জন্য। একটি বিবৃতিতে রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, ‘‘ওড়িশার মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে লকডাউনকে সম্প্রসারিত করা জন্য। পাশাপাশি কেন্দ্রীয় সরকারকেও অনুরোধ জানানো হচ্ছে এমনটা করার জন্য।''   

একটি বিবৃতিতে নবীন পট্টনায়েক জানিয়েছেন, ‘‘করোনা ভাইরাসের মতো বিপদ গত একশো বছরে মানব সভ্যতার সামনে আসেনি। জীবন আর এক রকম থাকবে না। এটা আমাদের সকলকে বুঝতে হবে এবং একসঙ্গে সাহসী হয়ে এর সম্মুখীন হতে হবে।''

ওড়িশা সরকার আরও জানিয়েছে, ‘‘শিক্ষা প্রতিষ্ঠানগুলি ১৭ জুন পর্যন্ত বন্ধ থাকবে। মানুষের খাদ্যের নিরাপত্তা সবচেয়ে গুরুত্বপূর্ণ। কৃষি, পশুপালন জাতীয় কার্যগুলি করার অনুমতি দেওয়া হবে, তবে সামাজিক দূরত্ব মেনে। এছাড়া মালবাহী পরিবহনের স্বাভাবিক চলাচলে অনুমতি দেওয়া হচ্ছে।''

ওড়িশায় এখন‌ও পর্যন্ত ৪২ জন আক্রান্ত হয়েছেন‌ করোনা ভাইরাসে। মৃত ২।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বুধবার জানিয়েছেন, ১৪ এপ্রিলের পর লকডাউন তোলা হবে না একবারে। সারা দেশে হটস্পট এলাকাগুলিকে চিহ্নিত করে তাদের আইসোলেশনের কথা ভাবা হচ্ছে।

ওড়িশা সেই রাজ্যগুলির অন্যতম, যারা বাড়ির বাইরে বেরোলে মাস্ক পরা বাধ্যতামূলক করেছে। অন্য যে রাজ্যগুলি এই সিদ্দান্ত নিয়েছে তারা হল দিল্লি, মুম্বই, চণ্ডীগড় ও নাগাল্যান্ড।

বুধবারের ভিডিও বৈঠকে প্রধানমন্ত্রী জানিয়েছেন, তিনি সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলবেন। কিন্তু লকডাউন একেবারে তুলে দেওয়া সম্ভব নয়।

করোনার প্রকোপের দিকে লক্ষ রেখে বহু রাজ্য ও গবেষকদের তরফে এরই মধ্যে অনুরোধ জানানো হয়েছে লকডাউন না তোলার জন্য। বলা হচ্ছে আগামী কয়েক সপ্তাহের মধ্যে দেশে করোনার সংক্রমণ আরও বাড়তে পারে।

.