This Article is From Jun 23, 2020

বন্দে ভারত বিমান ওঠানামায় মার্কিন প্রশাসনের 'না'! জবাব দিল বিদেশ মন্ত্রক

এই দ্বিপাক্ষিক আলোচনার ভিত্তিতে ইন্দো-ইউএস, ইন্দো-ফ্রান্স, ইন্দো-জার্মানি আর ইন্দো-ইউকে'র অনুরোধ খতিয়ে দেখছে ভারত।

বন্দে ভারত বিমান ওঠানামায় মার্কিন প্রশাসনের 'না'! জবাব দিল বিদেশ মন্ত্রক

ভারতীয় চাটার্ড বিমান ওঠানামার ওপর নিষেধাজ্ঞা ছাপিয়েছে মার্কিন পরিবহণ দফতর। চলছে আলোচনা।

নয়াদিল্লি:

এয়ার ইন্ডিয়ার চাটার্ড বিমান ওঠানামার ওপর নিষেধাজ্ঞা চাপিয়েছে ওয়াশিংটন। জানা গিয়েছে, এর জেরে ব্যাহত হবে বন্দে ভারত মিশনের (Vande Bharat Mission) উদ্যোগ। যদিও মার্কিন প্রশাসনের অভিযোগ, "মার্কিন বিমান ওঠানামায় নিষেধাজ্ঞা ছাপিয়েছে ভারত সরকার। এই সিদ্ধান্ত অনৈতিক ও বৈষম্যমূলক। তাই মার্কিন প্রশাসনের তরফে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে।" ওয়াশিংটনের ওরফে এই বার্তা পেয়েই নড়েচড়ে বসলো বিদেশ মন্ত্রক। তাদের দাবি, এই ধরনের চাটার্ড ফ্লাইট পরিষেবা চালু করতে মার্কিন-সহ অন্য দেশগুলোর অনুরোধ খতিয়ে দেখা হচ্ছে। পাশাপাশি অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক সূত্রে খবর, দ্বিপাক্ষিক আলোচনার ভিত্তিতে ভিন দেশে আটকে থাকা ভারতীয়দের ফেরানোর তদ্বির শুরু হয়েছে। মন্ত্রক (Ministry of Civil Aviation) সূত্রে বিবৃতি জারি করে বলা হয়েছে, বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ভারতীয়দের উদ্ধারে আমরা নিয়ন্ত্রিত উদ্যোগ নিয়েছি। পাশাপাশি একই পন্থা অবলম্বন করা হচ্ছে দেশে আটক বিদেশীদের, স্বদেশে ফেরাতে। আমরা এখন দ্বিপাক্ষিক ব্যবস্থার মাধ্যমে এই উদ্ধারকার্য সচল রাখতে উদ্যোগী হবো।"

পূর্ব লাদাখে কমান্ডিং স্তরের বৈঠক! ইন্দো-চিন উত্তেজনা প্রশমনে সহমত

জানা গিয়েছে, এই দ্বিপাক্ষিক আলোচনার ভিত্তিতে ইন্দো-ইউএস, ইন্দো-ফ্রান্স, ইন্দো-জার্মানি আর ইন্দো-ইউকে'র অনুরোধ খতিয়ে দেখছে ভারত। মন্ত্রক সূত্রে খবর, আলোচনা চলছে। খুব দ্রুত সিদ্ধান্ত হবে। জানা গিয়েছে, ইউএস, ফ্রান্স ও জার্মানির মতো দেশগুলো তাদের বিমানকে ভারতে নামতে দিতে অনুরোধ করেছে। সেই বিমান এদেশে আটক সে দেশের নাগরিকদের উদ্ধার করবে। যেভাবে এয়ার ইন্ডিয়ার চাটার্ড বিমান বিভিন্ন দেশ থেকে আটক ভারতীয়দের উদ্ধার করছে। এদিকে, H-1B ভিসা ব্যবস্থার ‘সংস্কার' করার ডাক দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প! শুধু তাই নয় এবার ভিসার ক্ষেত্রে মেধাভিত্তিক অভিবাসনের দিকেই তাঁর প্রশাসনকে এগিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন ট্রাম্প, এমনটাই জানিয়েছেন হোয়াইট হাউসের কর্মকর্তারা। ট্রাম্প এই বছরের শেষ অবধি আপাতভাবে এইচ-১বি এবং অন্যান্য কাজের ভিসা স্থগিত করার ঘোষণা দেওয়ার পর হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছিল, “মেধাভিত্তিক অভিবাসন ব্যবস্থার দিকে” এগিয়ে যাওয়াই সরকারের নয়া লক্ষ্য।

পাকিস্তানের সঙ্গে সংস্রব ছিন্ন! দূতাবাস থেকে কর্মী সংকোচনের পথে দিল্লি

ট্রাম্প প্রশাসন সর্বাধিক দক্ষ কর্মীদের অগ্রাধিকার দেওয়ার এবং আমেরিকানদের চাকরির সুরক্ষার জন্যই অভিবাসন ব্যবস্থার সংস্কার করবে বলে জানা গিয়েছে।

এই সংস্কারের অধীনে H-1B ভিসায় সেই সকল কর্মীদেরই সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হবে যাদের সর্বোচ্চ বেতনের প্রস্তাব দেওয়া হচ্ছে এবং যাঁরা সবচেয়ে বেশি দক্ষ, জানিয়েছে হোয়াইট হাউস।

.