This Article is From Mar 31, 2020

মুম্বইয়ে একদিনে করোনা আক্রান্ত ৫৯, মহারাষ্ট্রে করোনা আক্রান্ত বেড়ে ৩০২: ১০টি তথ্য

মঙ্গলবার মহারাষ্ট্রের সরকারি কর্মীদের বেতন কমানোর ঘোষণা করা হয়েছে, মুখ্যমন্ত্রী, উপমুখ্যমন্ত্রী এবং মন্ত্রিসভার সদস্যদের বেতন কমবে ৬ শতাংশ

মুম্বইয়ে একদিনে করোনা আক্রান্ত ৫৯, মহারাষ্ট্রে করোনা আক্রান্ত বেড়ে ৩০২: ১০টি তথ্য

বিশ্বজুড়ে বেড়ে চলেছে করোনা ভাইরাসের সংক্রমণ

নয়াদিল্লি: মঙ্গলবার একদিনে মুম্বইয়ে করনো ভাইরাস আক্রান্তের সংখ্যা বাড়ল ৫৯ জন, ফলে মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৭২। বর্তমানে মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ৩০০ এর বেশি। সূত্রের খবর, গত তিনদিনে বেসরকারি পরীক্ষাগারগুলি তাদের রিপোর্ট প্রকাশ করায় সংখ্যাটা একলাফে অনেকটাই বেড়ে গিয়েছে। সোমবার দেশজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ২২৭। তেলেঙ্গানার পর সরকারি কর্মীদের বেতন কমাল মহারাষ্ট্র।

এখানে রইল ১০'টি তথ্য:

  1. মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ৩০২, তারমধ্যে ৪০ জনকে সুস্থ করে তোলা হয়েছে এবং ১০ জনের মৃত্যু হয়েছে।
     

  2. মঙ্গলবার মহারাষ্ট্রের সরকারি কর্মীদের বেতন কমানোর ঘোষণা করা হয়েছে, মুখ্যমন্ত্রী, উপমুখ্যমন্ত্রী এবং মন্ত্রিসভার সদস্যদের বেতন কমবে ৬ শতাংশ। তবে জরুরি পরিষেবারর সঙ্গে যুক্তদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না।
     

  3. মঙ্গলবার কেন্দ্রীয় সরকারকে সুপ্রিম কোর্ট বাড়ি ফেরার পথে থাকা পরিযায়ী  শ্রমিকদের আটকাতে হবে কেন্দ্রকে, এবং করোনা ভাইরাস লকডাউনের কারণে তাঁদের আশ্রয়স্থলে নিয়ে যেতে হবে, পাশাপাশি তাঁদের খাবার, ওষুধ, এবং সমস্ত ধর্মের নেতাদের মতামত দিতে হবে। পরিযায়ী শ্রমিকদের উপযুক্ত ব্যবস্থা করা নিয়ে একটি মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট বলে, “আমরা আপনাদের মনে করিয়ে দিতে চাই যে, ভাইরাসের থেকে আতঙ্ক বেশি প্রাণঘাতি”।
     

  4. দিল্লির হজরত নিজামুদ্দিন মার্কাজে হাজির হওয়া ২৫ জনের শরীরে  করোনা ভাইরাস পাওয়া গিয়েছে, ফলে ওই জায়গাটিকে করোনা ভাইরাসের অন্যতম কেন্দ্র হিসেবে ঘোষণা করেছে কেন্দ্র।
     

  5. ৩০০ জনেরও বেশি মানুষের শরীরে করোনা ভাইরাসের লক্ষণ দেখা গিয়েছে এবং গতমাসে ধর্মীয় জমায়েতে যোগ দেওয়া ১২০০ জনেরও বেশি তবলিঘি জামাতের সদস্যকে কোয়ারান্টাইনে পাঠানো হয়েছে।
     

  6. দিল্লিতে ধর্মীয় অনুষ্ঠানে যোগ দেওয়া ব্যক্তিদের খোঁজে তল্লাশি চলছে অসম, উত্তরপ্রদেশ, রাজস্থান, মধ্যপ্রদেশ, জম্মু ও কাশ্মীর, তেলেঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশে।
     

  7. মহারাষ্ট্রে এখনও পর্যন্ত একজন ব্যক্তির সন্ধান মিলেছে, তিনি দিল্লির ধর্মীয় অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। ওই ব্যক্তি ফিলিপিন্সের বাসিন্দা।
     

  8. মঙ্গলবার কেন্দ্রীয় সরকার জানায়, রাজ্যজুড়ে প্রায় ৬ লক্ষ পরিযায়ী শ্রমিকের জন্য ২১,০০০ সুবিধার ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও, দেশের প্রায় ২৩ লক্ষ জায়গার গরীব মানুষকে খাবার বিলি করা হয়েছে।
     

  9. বেশ কয়েকদিন ধরেই খাবার, পানীয় জল পাচ্ছেন না গোয়ার বাসিন্দারা, মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত জানান, মুদি-সামগ্রি পৌঁছে দেওয়ার জন্য পাইকারি ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেছেন তিনি। গোখাদ্য নিয়েও সমস্যা সমাধান করা হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী।

    10. গোয়ার মুখ্যমন্ত্রী আরও বলেন, জাহাজে আটকে রয়েছেন প্রায় ৭,০০০ থেকে ৮,০০০ নাবিক। তাঁদের সমস্যা সমাধানের চেষ্টা করছে রাজ্য সরকার, এবং দুদিনের মধ্যে সিদ্ধান্ত নেওয়া হবে।



Post a comment
.