This Article is From Apr 22, 2020

দ্বিতীয় অর্থনৈতিক গতি আসতে সময় লাগবে, ইঙ্গিত মন্ত্রীদের

ছোটো থেকে মাঝারি, বিভিন্ন্ শিল্পক্ষেত্র এবং অন্যান্য আর্থিক ক্ষেত্রে চাহিদা প্রচুর এবং সরকারের হাতে পর্যাপ্ত তহবিল নেই

দ্বিতীয় অর্থনৈতিক গতি আসতে সময় লাগবে, ইঙ্গিত মন্ত্রীদের

ইতিমধ্যেই দেউলিয়া নিয়ে অধ্যাদেশে ছাড় দিয়েছে মন্ত্রিসভা (ফাইল ছবি)

নয়াদিল্লি:

দ্বিতীয় অর্থনৈতিক গতি (Second Economic Stimulus) ফিরতে কিছুটা সময় লাগবে, এমনই ইঙ্গিত দিলেন কয়েকজন মন্ত্রী। তাঁদের প্রস্তাব, এর কারণটি হল, অতিমারীর মধ্যবর্তী সময়ে, আগামী কয়েকমাসে এর পরিস্থিতি কী দাঁড়াবে তা সম্পর্কে অনিশ্চিত সরকার। ছোটো থেকে মাঝারি, বিভিন্ন্ শিল্পক্ষেত্র এবং অন্যান্য আর্থিক ক্ষেত্রে চাহিদা প্রচুর এবং সরকারের হাতে পর্যাপ্ত তহবিল নেই। ইতিমধ্যেই দেউলিয়া নিয়ে অধ্যাদেশে ছাড় দিয়েছে মন্ত্রিসভা, যেখানে বলা হয়েছে, আাগামী ৬ মাস বা নির্দিষ্ট সময়ের মধ্যে কোনও সংস্থা দেউলিয়া অবস্থায় পৌঁছাবে না। আরও সিদ্ধান্ত হয়েছে, চলতি আর্থিক বছরে সরকারি কর্মচারিদের বৃদ্ধি করা ৪ শতাংশ মহার্ঘভাতা এবং অন্যান্য বৃদ্ধি স্থগিত করে রাখা হবে।

আগামী বছরে এরিয়ার দেওয়ার বিবেচনা করা হতে পারে।

দেশের অর্থনৈতিক বৃদ্ধি নিয়ে পরষ্পরের সঙ্গে লাগাতার যোগাযোগ রেখে এবং আলোচনা চালিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবং তাঁদের মন্ত্রক।

আর্থিক দায়বদ্ধতার সংশোধনের দাবি তুলেছে রাজ্যগুলিও, এছাড়াও বাজেট ম্যানেজমেন্ট অ্যাক্ট বা  রাজ্যের বাধ্যবাধকতা ৩ শতাংশ থেকে বাড়িয়ে ৫ শতাংশ করারও সংশোধনের দাবি উঠেছে।

ইতিমধ্যেই সরকারের তরফে, রাজস্ব ঘাটতি ৩.৫ শতাংশ করার লক্ষ্যমাত্রা নিয়েছে সরকার। অনেক বিশেষজ্ঞের মত, বর্তমান পরিস্থিতি তা করা অসম্ভব, যেখানে করোনা ভাইরাসের আগেও অর্থনৈতিক পরিস্থিতি খারাপ ছিল।