This Article is From May 16, 2020

"স্পষ্ট করে জানান...": সরকারের আর্থিক প্যাকেজের প্রসঙ্গে বললেন চিদাম্বরম

শুক্রবার নির্মলা সীতারামন কৃষিক্ষেত্রে সাহায্য করার ঘোষণা করেন, প্রধানমন্ত্রীর ঘোষণা করা ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ থেকেই ওই সাহায্য করা হবে

P Chidambaram: সরকারের ত্রাণ নিয়েই প্রশ্ন তোলেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী

হাইলাইটস

  • ফের একবার কেন্দ্রীয় সরকারের সমালোচনায় সরব হলেন পি চিদাম্বরম
  • কৃষিক্ষেত্রের জন্যে যে ত্রাণ সাহায্য দেওয়া হচ্ছে তা আসলে বাজেটের টাকা
  • এমনই অভিযোগ করলেন দেশের প্রাক্তন ওই অর্থমন্ত্রী
নয়া দিল্লি:

কেন্দ্রীয় সরকারের ঘোষিত ২০ লক্ষ কোটি টাকার অর্থনৈতিক উদ্দীপনা প্যাকেজ (Coronavirus Economic Package) নিয়ে আরও একবার হুল বিঁধোতে ছাড়লেন না প্রবীণ কংগ্রেস নেতা তথা দেশের প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম (P Chidambaram)। শুক্রবার সন্ধেবেলায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী (Nirmala Sitharaman) ঘোষণা করেন যে মৌমাছি পালনের জন্য ৫০০ কোটি টাকা এবং গবাদি পশুদের টিকা দেওয়ার জন্য ১৩,৩৪৩ কোটি টাকা দেবে সরকার। এই ঘোষণাটিকে হাতিয়ার করেই প্রশ্ন করেছেন চিদাম্বরম। তাঁর মতে, সরকার যখন ফেব্রুয়ারিতে কেন্দ্রীয় বাজেট পেশ করেছিল তাতেই নাকি ব্যয় বরাদ্দ হিসেবে ওই টাকার ঘোষণা ছিল। তবে ওই টাকা বরাদ্দ বাজেটের থেকেই দেওয়া হচ্ছে নাকি তা ২০ লক্ষ কোটি টাকার উদ্দীপনা প্যাকেজ থেকে দেওয়া হচ্ছে তা স্পষ্ট করে জানাক সরকার, এই দাবি তুলেই শনিবার টুইট করেন কংগ্রেসের প্রবীণ ওই নেতা।

উত্তরপ্রদেশের সড়ক দুর্ঘটনায় ২৪ পরিযায়ী শ্রমিকের মৃত্যুতে শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর

দেখে নিন পি চিদাম্বরমের সেই টুইট:

শুক্রবার ‘আত্মনির্ভর ভারত' অভিযানের আওতায় নয়া আর্থিক প্যাকেজের তৃতীয় অংশের ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। প্রায় ২০ লাখ কোটি টাকার সেই প্যাকেজের আওতায় এসেছে কৃষি প্রকল্পগুলোও। কৃষি পরিকাঠামোয় এক লক্ষ কোটি বরাদ্দ করা হয়েছে। ফলে বাড়বে কৃষকদের আয়। ৫০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে মৌমাছি পালকদের জন্য। এর থেকে প্রায় ২ লক্ষ মানুষ লাভবান হবেন। ভেষজ চাষের উন্নয়নে ৪,০০০ কোটি টাকা খরচ হবে। ২৫ একর জায়গায় চাষ হবে। ৫,০০০ কোটি টাকা আয় হবে কৃষকদের। করা হয় এমন আরও কিছু ঘোষণা।

৮৬,০০০ ছুঁতে চলেছে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা, লাগাতার বাড়ছে সংক্রমণ

এনিয়ে পি চিদাম্বরম লেখেন, প্রাণী রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির আওতায় এর আগেই আগামী পাঁচ বছরের জন্য ১৩,৩৪৩ কোটি টাকা এবং ২০২০-২১ অর্থবছরের জন্যে ১৩০০ কোটি টাকা বরাদ্দ করাই হয়েছিল।

এর আগেও সরকারের ঘোষিত ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ নিয়ে প্রশ্ন তোলেন পি চিদাম্বরম। এর আগে ওই কংগ্রেস নেতা একথাও বলেন, ”অর্থমন্ত্রীর ঘোষণায় কিছু পাওয়া যায়নি। লক্ষ লক্ষ গরিব, ক্ষুধার্ত, বিপর্যস্ত পরিযায়ী শ্রমিকদের জন্য় কোনও ঘোষণা নেই। রোজ যাঁরা কঠোর পরিশ্রম করছেন, তাঁদের উপর চরম আঘাত করা হয়েছে”। চিদাম্বরম আরও বলেন, ”ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য় পরিমিত প্য়াকেজ ছাড়া আজকের ঘোষণায় আমরা হতাশ”।