This Article is From May 16, 2020

উত্তরপ্রদেশের সড়ক দুর্ঘটনায় ২৪ পরিযায়ী শ্রমিকের মৃত্যুতে শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর

Coronavirus Lockdown: উত্তরপ্রদেশের দুর্ঘটনায় মৃতদের পরিবারপিছু ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা করেছে সরকার, পাশাপাশি আহতরা পাবেন ৫০ হাজার টাকা

উত্তরপ্রদেশের সড়ক দুর্ঘটনায় ২৪ পরিযায়ী শ্রমিকের মৃত্যুতে শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর

PM Modi: উত্তরপ্রদেশের দুর্ঘটনায় মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানান প্রধানমন্ত্রী

হাইলাইটস

  • উত্তরপ্রদেশে সড়ক দুর্ঘটনায় মারা গেলেন ২৪ জন শ্রমিক
  • হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়ছেন আরও শ্রমিকরা
  • ঘটনায় শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী মোদি, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীও
নয়া দিল্লি:

উত্তরপ্রদেশের সড়ক দুর্ঘটনায় ২৪ পরিযায়ী শ্রমিকের মৃত্যুতে (Migrants Accident) শোকপ্রকাশ করলেন প্রধানমন্ত্রী মোদি। "সরকার ত্রাণকার্য চালাচ্ছে", বলেও দাবি করলেন তিনি (PM Modi)। দেশে করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে লকডাউন চলছে। এই লকডাউনের (Coronavirus Lockdown) ফলে প্রাণের ঝুঁকি নিয়ে বাড়ি ফিরতে গিয়ে মৃত্যু হচ্ছে একের পর এক পরিযায়ী শ্রমিকের। "উত্তরপ্রদেশের আওড়াইয়ায় সড়ক দুর্ঘটনাটি অত্যন্ত মর্মান্তিক। সরকার যথাসম্ভব ত্রাণকার্যে সাহায্য করার চেষ্টা করছে।আমি এই দুর্ঘটনায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানাই, পাশাপাশি আহতদের দ্রুত আরোগ্য কামনা করি"হিন্দিতে টুইট করেন প্রধানমন্ত্রী। শনিবার ভোর ৩টে নাগাদ পরিযায়ী শ্রমিকদের নিয়ে একটি ট্রাক মুখোমুখি ধাক্কা মারে বিপরীত দিক থেকে আসা অন্য আরেকটি ট্রাকে। উত্তরপ্রদেশের রাজধানী লখনউ থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে ঘটে ওই ভয়াবহ দুর্ঘটনা। ইতিমধ্যেই মারা গেছেন ২৪ জন পরিযায়ী শ্রমিক এবং গুরুতর আহত হয়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন আরও বহু শ্রমিক।

জানা গেছে, পরিযায়ী শ্রমিকদের ওই দলটি রাজস্থান থেকে যাত্রা শুরু করেছিল। তাঁদের মধ্যে ছিলেন বিহার, ঝাড়খণ্ড এবং পশ্চিমবঙ্গেরও শ্রমিক, সকলেই ঘরে ফিরতে চেয়েছিলেন তাঁরা। বহুদিন ধরে ভিনরাজ্যে আটকে থেকে মরিয়া হয়েছিলেন তাঁরা। তাই একরকম ঝুঁকি নিয়েই খাবারের প্যাকেট বহনকারী ওই ট্রাকে সওয়ার হয়েছিলেন তাঁরা। উত্তরপ্রদেশের আওরাইয়া জেলায় ওই ভয়াবহ দুর্ঘটনাটি ঘটে।

দুটি ট্রাকের মুখোমুখি ধাক্কায় মৃত ২৪ পরিযায়ী শ্রমিক, আহত বহু

এই ঘটনার প্রতিক্রিয়ায় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও হিন্দিতে টুইট করেছেন: "আওড়াইয়া জেলার সড়ক দুর্ঘটনায় পরিযায়ী শ্রমিকদের মৃত্যু দুর্ভাগ্যজনক এবং দুঃখজনক। শোকাহত পরিবারগুলির প্রতি আমার সমবেদনা। তাঁদের জন্য ত্রাণ ও আহতদের চিকিৎসা সহায়তা দেওয়ার জন্য নির্দেশ দিয়েছি। ঘটনায় তদন্তেরও নির্দেশ দেওয়া হয়েছে"। তিনি গতকালই (শুক্রবার) পারিযায়ীদের প্রতি নিজে নিজে সফর না করার আবেদন করেছিলেন। তারমধ্যেই এই দুর্ঘটনা।

১৩০০ কিমি দূরে বাড়ি, আহত শিশুকে বাঁশের তৈরি স্ট্রেচারে শুইয়ে কাঁধে নিয়েই হাঁটা

উত্তরপ্রদেশের ওই দুর্ঘটনায় যাঁদের মৃত্যু হয়েছে তাঁদের পরিবারপিছু ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা করা হয়েছে সরকারের তরফে। পাশাপাশি আহত হয়েছেন যাঁরা তাঁরা পাবেন ৫০ হাজার টাকা।

এদিকে ওই দুর্ঘটনার কারণ বিশ্লেষণ করে একটি বিস্তারিত রিপোর্টও জমা দিতে বলেছে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কার্যালয়। কর্তব্যে গাফিলতির অভিযোগে ইতিমধ্যেই দুই পুলিশ কর্মীকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে এবং দুটি ট্রাকই বাজেয়াপ্ত করা হয়েছে। উত্তরপ্রদেশ পুলিশের তরফে ওই দুটি ট্রাকের চালকদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে।

এই দুর্ঘটনার কথা জানতে পেরে শোকপ্রকাশ করেছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও। তিনি লেখেন, "উত্তরপ্রদেশের আওড়াইয়ায় সড়ক দুর্ঘটনার জেরে বেশ কয়েকজন শ্রমিকের মৃত্যুর কথা শুনে অত্যন্ত দুঃখ পেয়েছি আমি। এই দুর্ঘটনায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানাই। এছাড়াও যাঁরা আহত হয়েছেন তাদেরও দ্রুত আরোগ্য কামনা করছি"।