This Article is From Apr 22, 2020

হাসপাতালে বন্ধ মোবাইল ব্যবহার, বিজেপির দাবি বিতর্কিত ভিডিওর কারণেই এমন সিদ্ধান্ত

একটি ভিডিওতে দেখা গিয়েছে একটি কোভিড-১৯ ওয়ার্ডের মধ্যে দু’টি মৃতদেহ পাশাপাশি পড়ে রয়েছে। বিজেপির দাবি, এরপরই মোবাইলের ব্যবহার নিষিদ্ধ করেছে সরকার। 

হাসপাতালে বন্ধ মোবাইল ব্যবহার, বিজেপির দাবি বিতর্কিত ভিডিওর কারণেই এমন সিদ্ধান্ত

ওই ভিডিওটি তুলেছিলেন এক কোভিড-১৯ রোগী, যিনি আইসোলেশন ওয়ার্ডে ছিলেন।

হাইলাইটস

  • রাজ্যের হাসপাতালগুলিতে মোবাইল ফোনের ব্যবহার নিষিদ্ধ করল সরকার
  • বুধবার রাজ্যের স্বরাষ্ট্র সচিব রাজীব সিনহা জানিয়েছেন একথা
  • বিজেপির দাবি, এমন সিদ্ধান্তের পিছনে রয়েছে বাঙ্গুরের ভিতরে তোলা এক ভিডিও
কলকাতা:

রাজ্যের হাসপাতালগুলিতে মোবাইল ফোনের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে (Cell Phones Banned In Bengal Hospitals)। হাসপাতালে মোবাইল ব্যবহার করলে তা থেকে সংক্রমণ বাইরে ছড়াতে পারে বলেই এমন পদক্ষেপ বলে জানিয়েছে রাজ্য সরকার। কিন্তু বিজেপির (BJP) দাবি, আসল কারণ তা নয়। সম্প্রতি একটি ভিডিও প্রকাশ্যে আসে যেখানে দেখা গিয়েছে একটি কোভিড-১৯ (COVID-19) ওয়ার্ডের মধ্যে দু'টি মৃতদেহ পাশাপাশি পড়ে রয়েছে। বিজেপির দাবি, এরপরই হাসপাতালের ভিতরে মোবাইলের ব্যবহার নিষিদ্ধ করেছে সরকার। 
বুধবার রাজ্যের স্বরাষ্ট্র সচিব রাজীব সিনহা জানিয়ে দিয়েছেন হাসপাতালের ভিতরে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও রোগীরা কেউই মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। আইসোলেশন ওয়ার্ডে ল্যান্ডলাইন ও ইন্টারকম ফোন রাখার ব্যবস্থা হচ্ছে বলে তিন‌ি জানিয়েছেন।

রেশন বিতরণ নিয়ে উত্তর ২৪ পরগনার বাদুড়িয়ায় পুলিশ-জনতা সংঘর্ষ

কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় এদিন সকালে একটি টুইট করে বলেন, এই সিদ্ধান্তের পিছনে রয়েছে ওই ভিডিওটিই। সোমবার তিনি ওই ভিডিওটি বেশ কয়েকবার শেয়ার করেছিলেন।

ঘটনাটি এমআর বাঙ্গুর হাসপাতালের। ওই ভিডিওটি তুলেছিলেন এক কোভিড-১৯ রোগী। তিনি আইসোলেশন ওয়ার্ডে ছিলেন।

ভিডিওয় দেখা গিয়েছে দু'টি মৃতদেহ ওয়ার্ডের ভিতরেই রয়েছে। কেউই সেই দেহদু'টি সরায়নি। চারপাশে রোগীদের লক্ষ করা যাচ্ছে।

স্বাস্থ্যকর্মীদের উপরে হামলায় জামিন অযোগ্য ধারা, জেল হতে পারে সাত বছর পর্যন্ত

বাবুল সুপ্রিয় ভিডিওটি শেয়ার করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে জানতে চান ভিডিওটির সত্যতা সম্পর্কে বক্তব্য রাখুন মুখ্যমন্ত্রী।

বুধবার বাবুল টুইট করে লেখেন, ‘‘সবচেয়ে উদ্বেগের বিষয় হল ভিডিওটি সমস্ত প্ল্যাটফর্মে সুপার ভাইরাল হওয়ার পরেও এখনও পর্যন্ত মমতা দিদির রাজ্য সরকার এমন কোনও দাবি করল না যে ভিডিওটি জাল কিংবা হাসপাতালটি বাঙ্গুর নয়! এর ফলে আমরা সেই বিশ্বাসের কাছেই পৌঁছচ্ছি যে এটা আসল।''

বাবুল সুপ্রিয় দাবি করেন, যে ব্যক্তি ভিডিওটি তুলেছিলেন, তিনি করোনা পরীক্ষায় নেগেটিভ। তাঁকে হাসপাতাল ছেড়ে দিলেও পুলিশ আটক করে।

রাজ্য সরকার এখনও এ বিষয়ে কোনও মন্তব্য করেনি।

রাজ্যের সিনিয়র মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সংবাদ সংস্থা পিটিআইকে জানান, ওই ভিডিওর সত্যতা যাচাই করা প্রয়োজন। যদি দেখা যায় সেটি সত্যি তাহলে প্রশাসন প্রয়োজনীয় পদক্ষেপ করবে।

তিন‌ি বলেন, ‘‘প্রথমে আমাদের পরীক্ষা করে দেখতে হবে ভিডিওটি সত্যি নাকি ফেক। কেননা আমরা সকলেই জানি ফেক ভিডিও ছড়ানোয় বিজেপি সিদ্ধহস্ত।''

.