This Article is From Apr 28, 2020

করোনা ভাইরাস মহামারী রূপে দেখা দেওয়ায় চিনের কাছে ক্ষতিপূরণ চাইবে আমেরিকা!

Coronavirus, US Deaths: শুধু মার্কিন যুক্তরাষ্ট্রেই করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৫,০০০ এরও বেশি মানুষ, চাকরি হারিয়েছেন লক্ষ লক্ষ মার্কিন নাগরিক

করোনা ভাইরাস মহামারী রূপে দেখা দেওয়ায় চিনের কাছে ক্ষতিপূরণ চাইবে আমেরিকা!

Coronavirus Cases in US: "আমরা এখনও ক্ষতির সামগ্রিক পরিমাণ নির্ধারণ করতে পারিনি, তবে এটা বিশাল", বলেন ডোনাল্ড ট্রাম্প

হাইলাইটস

  • চিনের উহান থেকে সারা বিশ্বে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ে
  • "চিনের উপর আমরা মোটেই সন্তুষ্ট নয়", বলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প
  • মার্কিন মুলুকে ৫৫,০০০ এরও বেশি মানুষের মৃত্যু হয়েছে করোনায়
ওয়াশিংটন:

সারা পৃথিবী এখন একটিই অসুখে ভুগছে, তার নাম করোনা ভাইরাস (COVID- 19 Cases)। প্রায় সব দেশের মহামারী আকারে দেখা দিয়েছে মারাত্মক সংক্রামক এই রোগ। অথচ এই রাক্ষুসে ভাইরাসের প্রথম সন্ধান পাওয়া যায় চিনের উহানে (Coronavirus Cases in China)। অনেকেই বলছেন, ওই দেশ থেকেই ধীরে ধীরে ভয়ঙ্কর আকার ধারণ করে রোগটি ছড়িয়ে পড়ে অন্য দেশগুলোতেও। করোনার জেরে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত মার্কিন মুলুক (Coronavirus Cases in US)। এখনও পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে ওই রোগের জেরে মারা গেছেন ৫৫,০০০ এরও বেশি মানুষ। প্রায় ভেঙে পড়েছে আমেরিকার অর্থনীতিও। দ্য গার্ডিয়ান জানাচ্ছে, এই সব কিছু মিলিয়ে এবার চিনের কাছ থেকে ক্ষতিপূরণ আদায়ের ভাবনা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। মার্কিন সর্বেসর্বা (Donald Trump) হোয়াইট হাউস থেকে একটি সাংবাদিক সম্মেলন করে বলেন, "আমরা চিনের বিষয়ে মোটেই সন্তুষ্ট নই।"

নতুন করোনা উপসর্গের সন্ধান পেল মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ চিকিৎসা সংস্থা

"আমরা গোটা পরিস্থিতি নিয়েই সন্তুষ্ট নই কারণ আমাদের বিশ্বাস এটি যখন প্রথম ধরা পড়ে তখনই সতর্ক হলে বিষয়টি এভাবে ছড়িয়ে পড়তো না। এটির সংক্রমণ যদি তখনই থামানো যেত তাহলে এই রোগ এইভাবে সারা বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়তে পারত না", বলেন তিনি। ডোনাল্ড ট্রাম্প রীতিমতো ক্ষুব্ধস্বরে বলেন, "আপনি অনেকগুলি বিষয়ে তাদের জবাবদিহি চাইতে পারি।" "আপনারা নিশ্চয়ই জানেন যে আমরা এই বিষয়টি নিয়ে অত্যন্ত গুরুতর তদন্ত করছি", একথাও জানান তিনি। ডোনাল্ড ট্রাম্প চিনের বিষয়ে ক্ষোভ উগরে দেওয়ার সময় একটি জার্মান পত্রিকার প্রসঙ্গও তুলে ধরেন, ওই পত্রিকার সম্পাদকীয় মতে, করোনা ভাইরাসের কারণে যে পরিমাণ বিপুল অর্থনৈতিক ক্ষতির সম্মুখিন হতে হয়েছে জার্মানিকে তার পরিপ্রেক্ষিতে ওই দেশ চিনকে ১৬৫ বিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেওয়ার কথা বলেছে।

খুব সামান্য করোনা লক্ষণ যুক্ত রোগীদের বাড়িতেই পর্যবেক্ষণে রাখা যেতে পারে, পরামর্শ স্বাস্থ্যমন্ত্রকের

আমেরিকাও একই কাজ করার বিষয়ে বিবেচনা করবে কিনা সেই প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্টের কাছে জানতে চাইলে ট্রাম্প বলেন, "আমরা এর থেকে আরও বেশি অঙ্কের ক্ষতিপূরণ চাইতে পারি।"

"আমরা এখনও ক্ষতির সামগ্রিক পরিমাণ নির্ধারণ করতে পারিনি, তবে এটা বিশাল", একথাও বলেন ডোনাল্ড ট্রাম্প।

"করোনা ভাইরাস সারা বিশ্বের ভয়ঙ্কর ক্ষতি করেছে", বলেন তিনি। মার্কিন প্রেসিডেন্ট একথাও বলেন যে, "এই রোগ শুধু মার্কিন যুক্তরাষ্ট্রেরই ক্ষতি করেছে এমনটা নয়, সমস্ত বিশ্বের ক্ষতি করেছে"

করোনা ভাইরাস একেবারে তছনছ করে দিয়েছে গোটা মার্কিন মুলুককে। শুধু আমেরিকাতেই করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৫,০০০ এরও বেশি মানুষ, চাকরি হারিয়েছেন লক্ষ লক্ষ মার্কিন নাগরিক।

.