বিদেশী পর্যটকদের জন্য দরজা বন্ধ করল বাংলাদেশ, তালা শিক্ষাপ্রতিষ্ঠানে

১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত বন্ধ বাংলাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। সোমবার এই সিদ্ধান্ত জানালেন সে দেশের উপ -শিক্ষামন্ত্রী মহিবুল চৌধুরী

বিদেশী পর্যটকদের জন্য দরজা বন্ধ করল বাংলাদেশ, তালা শিক্ষাপ্রতিষ্ঠানে

এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার পৌরহিত্যে একটা উচ্চপর্যায়ের বৈঠক হয়েছে। সেই বৈঠকে এই দুটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। (ফাইল ছবি)

ঢাকা:

১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত বন্ধ বাংলাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ( Bangladesh)। সোমবার এই সিদ্ধান্ত জানালেন সে দেশের উপ -শিক্ষামন্ত্রী মহিবুল চৌধুরী। করোনা সংক্রমণ রোধে বিদেশী পর্যটকদের সে দেশে প্রবেশে নিষেধাজ্ঞা চাপাল ঢাকা। সোমবার এই দুটি সিদ্ধান্ত কার্যকর হয়েছে বলে খবর। এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার (Seikh Haseena) পৌরহিত্যে একটা উচ্চপর্যায়ের বৈঠক হয়েছে। সেই বৈঠকে এই দুটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিন সংবাদ মাধ্যমকে জানিয়েছে সরকারি এক মুখপাত্র। পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকা প্রসঙ্গে ওই মন্ত্রী আরও বলেছেন, যে দুই সপ্তাহ স্কুল বন্ধ থাকবে, সেই সময় পড়ুয়াদের ঘরবন্দি (Home Isolation) করে রাখার পরামর্শ দেওয়া হয়েছে। অযথা কোনও পড়ুয়াকে বাইরে ঘুরতে দেখলেই ব্যবস্থা নেবে প্রশাসন। 

সোমবার থেকে ভক্তদের ভোগ বিতরণ বন্ধ হল বেলুড় মঠে

এদিকে বিদেশ থেকে ফেরা বাংলাদেশী নাগরিকদের ১৪ দিনের আবশ্যিক পর্যবেক্ষণ কেন্দ্রে পাঠান হয়েছে। পাশাপাশি সোমবার সে দেশের স্বাস্থ্য মন্ত্রক আরও ৩ জন করোনা সংক্রমিত রোগীর সন্ধান পেয়েছে। ফলে সে দেশে মোট সংক্রমিতর সংখ্যা বেড়ে দাঁড়াল ৫। জানা গিয়েছে ১০-এর নীচে দুই শিশু সহ এক মহিলার দেহে করোনা উপসর্গ মিলেছে। দু'জন এমন রোগী আছেন, যারা সদ্য জার্মানি ো ইতালি থেকে দেশে ফিরেছে। এমনটাই জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। যদিও ধীরে ধীরে সব রোগীকে সুস্থ করে তোলা সম্ভব হচ্ছে, জানা এক স্বাস্থ্য অধিকর্তা। এদিকে, ভারত-সহ অন্য করোনা সংক্রমিত দেশ থেকে বাংলদেশে প্রবেশের অপর নিষেধাজ্ঞা চাপানো হয়েছে। সোমবার জানান অসামরিক বিমান পরিবহণ সচিব মহিবুল হোক।

করোনা আক্রান্ত সন্দেহে ৪০-৪৫ বাংলাদেশিকে আটকে দেওয়া হল ভারতীয় সীমান্তে

তবে, যারা ব্রিটেন থেকে পর্যটক হিসেবে আসবেন, তাঁদের ক্ষেত্রে ছাড় আছে। জানান তিনি। কিন্তু আগামী একমাসে অন্য করোনা সংক্রামিত দেশে তাঁরা ভ্রমণ করেননি, এটা নিশ্চিত করতেই হবে। সোমবার স্পষ্ট করেন ওই সচিব।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)