This Article is From May 02, 2020

"আরোগ্য সেতু অভিজাত নজরদারি ব্যবস্থা", টুইটে তোপ রাহুল গান্ধির

যদিও এপ্রিলে যখন এই অ্যাপ্লিকেশন দিনের আলো দেখে তখন বাধ্যতামূলক ছিল না ব্যবহার

আরোগ্য সেতু অ্যাপ্লিকেশনের সমালোচনায় সরব রাহুল গান্ধি।(ফাইল ছবি)

New Delhi:

আরোগ্য সেতু  (Aarogya Setu) অ্যাপ্লিকেশন আদতে অভিজাত নজরদারি ব্যবস্থা। শনিবার এভাবে সমালোচনায় সরব হলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি (Rahul Gandhi)। সংক্রমণ চিহ্নিতকরণে সব কেন্দ্রীয় সরকারি কর্মীকে এই অ্যাপ্লিকেশন ফোনে মজুত রাখতে নির্দেশ দিয়েছে সরকার। যদিও এপ্রিলে যখন এই অ্যাপ্লিকেশন দিনের আলো দেখে তখন বাধ্যতামূলক ছিল না ব্যবহার। কিন্তু গত মাসের শেষে আরোগ্য সেতুর ব্যবহার বাধ্যতামূলক করেছে কেন্দ্র। সরকারি সব সংস্থার কর্মীদের ফোনে এই অ্যাপস রাখতেই হবে। নয়তো সেই সংস্থার প্রধানকে অভিযুক্ত করা হবে। এই মর্মে বার্তা পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। এই প্রসঙ্গে এদিন রাহুল গান্ধি টুইটে লেখেন,  "আরোগ্য সেতু অ্যাপ্লিকেশন অভিজাত নজরদারি ব্যবস্থা। বেসরকারি সংস্থা দ্বারা পরিচালিত। যার ওপর সরকারের কোনও নিয়ন্ত্রণ নেই। এর ফলে তথ্য ও ব্যাক্তি পরিসর খর্ব হবে। প্রযুক্তি আমাদের নিরাপদ রাখে সাহায্য করে। কিন্তু মানুষের অনুমতি ছাড়া তাঁদের ওপর নজরদারি চালানোর অনুমতি দেয় না।" 

দ্বিতীয় আর্থিক প্যাকেজ? স্বরাষ্ট্রমন্ত্রী, অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠক প্রধানমন্ত্রীর

দেখুন রাহুল গান্ধির সেই টুইট: 

এদিকে, আরোগ্য সেতু অ্যাপকে দেশের সমস্ত নাগরিকদের জন্যই বাধ্যতামূলক করা হতে পারে। করোনা ভাইরাসের সংক্রমণ চিহ্নিত করতে সাহায্যকারী এই অ্যাপটি সকলের জন্য বাধ্যতামূলক করার প্রসঙ্গে গোপনীয়তা এবং নজরদারি নিয়ে বিতর্কও আর একবার মাথাচাড়া দিয়ে উঠেছে। এই অ্যাপ সকলকে ব্যবহার করতে উৎসাহ দেওয়ার প্রচারের মধ্যেই সরকার চিন্তাভাবনা শুরু করেছে এই অ্যাপটি সকলের জন্য বাধ্যতামূলক করা হবে কিনা। সূত্রানুসারে, সরকার এই নিয়ে ভাবনাচিন্তা করলেও এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

বাজার পরিস্থিতি খতিয়ে দেখতে ব্যাঙ্ক কর্তাদের সঙ্গে বৈঠক আরবিআই গভর্নরের

‘আরোগ্য সেতু'-র অর্থ সুস্থতার সেতু। এই অ্যাপটি ব্যবহার করার মাধ্যমে লোকালয়ে কোভিড-১৯ সংক্রমণের তথ্য জানা যাবে। সিঙ্গাপুরও এই অ্যাপটি ব্যবহার করছে। কিন্তু সেখানে কেবল ব্লুটুথ ব্যবহার করা হচ্ছে। কিন্তু ভারতে ব্লুটুথের পাশাপাশি লোকেশন সার্ভিসও ব্যবহার করা হচ্ছে। সরকার সকলের কাছে এই অ্যাপটি ব্যবহার করার জন্য আর্জি জানিয়েছে। সম্প্রতি সরকারি কর্মীদের এই অ্যাপটি ব্যবহারের নির্দেশও দেওয়া হয়েছে। তাঁদের বলা হয়েছে কাজে আসার আগে নিজেদের শারীরিক অবস্থার বিষয়টি অ্যাপের সাহায্যে খতিয়ে দেখে তবেই কাজে আসতে।

.