This Article is From Mar 27, 2020

Coronavirus: চিনে তিন সদ্যোজাতর শরীরে মিলেছে করোনা সংক্রমণ

সব মিলিয়ে ৩৩টি করোনা আক্রান্ত মায়েদের থেকে জন্ম নেওয়া শিশুদের মধ্যে সমীক্ষা চালিয়ে দেখা গিয়েছে, তিনজন শিশুর শরীরে রয়েছে কোভিড-১৯ সংক্রমণ।

Coronavirus: চিনে তিন সদ্যোজাতর শরীরে মিলেছে করোনা সংক্রমণ

আক্রান্ত ওই তিন শিশুই সিজারিয়ান পদ্ধতিতে জন্ম নেওয়া শিশু।

হাইলাইটস

  • চিনে তিনটি সদ্যোজাত শিশুর শরীরে মিলেছে করোনা সংক্রমণ
  • ‘জামা’ নামের এক জার্নালে প্রকাশিত সমীক্ষা একথা জানা গিয়েছে
  • করোনা ভাইরাসের সংক্রমণে সারা বিশ্বে আক্রান্তের সংখ্যা ৫ লক্ষ ছাড়িয়েছে

করোনা ভাইরাসের (Coronavirus) সংক্রমণে সারা বিশ্বে আক্রান্তের সংখ্যা ৫ লক্ষ ছাড়িয়েছে। এর মধ্যে গবেষকরা লক্ষ করেছেন, চিনে (China) তিনটি সদ্যোজাত শিশুর শরীরেও মিলেছে করোনা সংক্রমণ। সম্ভবত তাদের মায়েদের শরীর থেকেই তাদের শরীরে সংক্রমণ ছড়িয়েছে বলে মনে করা হচ্ছে। ‘জামা' নামের এক জার্নালে প্রকাশিত সমীক্ষা অনুযায়ী, সংক্রমণ বাড়ার সঙ্গে সঙ্গে শিশু ও গর্ভবতী মহিলাদের শরীরেও কোভিড-১৯ সংক্রমণ দেখা গিয়েছে। উহান শিশু হাসপাতালের একদল গবেষকদের দাবি, ১৯ জন‌ করোন‌া আক্রান্ত মায়েদের থেকে জন্ম নেওয়া সদ্যোজাত শিশুদের উপরে এই গবেষণা চালানো হয়েছে। এর আগে কোনও সমীক্ষায় সদ্যোজাতদের শরীরে সংক্রমণ নিয়ে তথ্য মেলেনি।

করোনার আতঙ্কে বন্ধ ত্রাণ শিবির থেকে ফের পোড়ো বাড়িতেই ফিরছেন দিল্লি হিংসার আর্তরা

সব মিলিয়ে ৩৩টি করোনা আক্রান্ত মায়েদের থেকে জন্ম নেওয়া শিশুদের মধ্যে সমীক্ষা চালিয়ে দেখা গিয়েছে, তিনজন শিশুর শরীরে রয়েছে কোভিড-১৯ সংক্রমণ।

সমীক্ষা থেকে দেখা গিয়েছে, সবচেয়ে সাধারণ যে উপসর্গটি দেখা গিয়েছে তা হল শ্বাসকষ্ট। সমীক্ষা থেকে আরও জানা গিয়েছে, ওই তিন শিশুই সিজারিয়ান পদ্ধতিতে জন্ম নেওয়া শিশু। কোনও শিশুরই জীবনহানি হয়নি।

‘‘আপনি একজন যোদ্ধা'': ব্রিটেনের করোনা আক্রান্ত প্রধানমন্ত্রীকে টুইট প্রধানমন্ত্রী মোদির

গবেষকরা জানিয়েছেন, ডেলিভারির সময়ে সংক্রমণ নিয়ন্ত্রণের কড়া ব্যবস্থা নেওয়া হয়। মাতৃ ভ্রূণে থাকা অবস্থায় সংক্রমণ হওয়ার সম্ভাবনাও উড়িয়ে দিয়েছেন তাঁরা।

গবেষকদের দাবি, ‘‘গর্ভবতী মহিলাদের স্ক্রিন করা সমস্যার এবং তাঁদের সংক্রমণ এড়াতে কঠিন পদ্ধতি অবলম্বন করাও মুশকিল। কঠিন সংক্রামিত মায়েদের কোয়ারান্টাইন করে রাখা এবং সদ্যোজাতদের পর্যবেক্ষণে রাখা।''



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.