করোনা রুখতে ‘হু’ নিয়ে এল ‘সেফ হ্যান্ডস চ্যালেঞ্জ’, জানুন হাত ধোয়া কেন গুরুত্বপূর্ণ 

করোনা ভাইরাস ছড়াতে পারে আক্রান্তের ড্রপলেট থেকে। এই সব ড্রপলেট স্পর্শ করলে বা মুখের ভিতরে চলে গেলেই আপনি আক্রান্ত হতে পারেন।

করোনা রুখতে ‘হু’ নিয়ে এল ‘সেফ হ্যান্ডস চ্যালেঞ্জ’, জানুন হাত ধোয়া কেন গুরুত্বপূর্ণ 

Coronavirus: নিয়মিত ও ঘনঘন হাত ধুলে রোখা যাবে করোনা ভাইরাসকে।

হাইলাইটস

  • করোনা সংক্রমণ রুথতে হাত ধোয়া খুব গুরুত্বপূর্ণ
  • জল ও সাবান দিয়ে নিয়মিত হাত ধোয়া উচিত
  • সেই অভ্যাস গড়ে তুলতে ‘হু’ নিয়ে এল নতুন চ্যালেঞ্জ

করোনা ভাইরাস (Coronavirus) প্রথম আবিষ্কৃত হয় ২০১৯ সালের ডিসেম্বর মাসে। আর তারপর গত কয়েক মাসে সারা পৃথিবীতেই প্রায় ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। আক্রান্তের ‘ড্রপলেট' থেকে একজনের শরীর হয়ে অন্যের শরীরে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। রেহাই পেতে গেলে স্বাস্থ্য সচেতনতা একান্ত প্রয়োজন বলে জানানো হয়েছে। ঘনঘন হাত ধুলে এই ভাইরাসের প্রকোপ থেকে বাঁচা সম্ভব বলে জানানো হচ্ছে। এই পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু' শুরু করেছে ‘সেফ হ্যান্ডস চ্যালেঞ্জ' (SafeHands Challenge)। করোনার সঙ্গে লড়তে হাত ধোয়ার প্রয়োজনীয়তার প্রচারের জন্য এই পরিকল্পনা। ‘হু' সকলের কাছে আর্জি জানিয়েছে, এই চ্যালেঞ্জে অংশ নিয়ে হাত ধোয়ার ভিডিও আপলোড করতে।

মহারাষ্ট্রে মৃত্যু আরও ১ জনের, ভারতে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৩

একটি ভিডিও শেয়ার করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাতে সবাইকে চ্যালেঞ্জে অংশ নিতে বলা হচ্ছে। ওই ভিডিওতে দেখা যাচ্ছে ‘হু'-এর ডিরেক্টর জেনারেল ড. টেড্রোস আধানম ঘেব্রেসাসকে দেখা যাচ্ছে সকলকে এই চ্যালেঞ্জের বিষয়ে জানাতে। তিনি সকলকে হাত ধোয়ার সঠিক পদ্ধতি দেখানোর পর বলেন, ‘‘আপনারাও যে কোনও জায়গাতেই নিরাপদ ও পরিষ্কার হাত পেতে পারেন। আমি এবার বিশ্বের সকলকে বলছি, ‘হু সেফ হ্যান্ডস চ্যালেঞ্জ'-এ অংশ নিয়ে করোনা ভাইরাসের সঙ্গে লড়তে প্রস্তুত হতে।''

করোনা থেকে বাঁচতে খাওয়ানো হল গোমূত্র! খাস কলকাতা রইল সাক্ষী 

আরও একটি টুইটে তিনি চ্যালেঞ্জের জন্য নমিনেট করেন দীপিকা পাড়ুকোন ও প্রিয়ঙ্কা চোপড়ার মতো সেলেবকে। 

হাত ধোয়া কেন গুরুত্বপূর্ণ?

করোনা ভাইরাস ছড়াতে পারে আক্রান্তের ড্রপলেট থেকে। এই সব ড্রপলেট স্পর্শ করলে বা মুখের ভিতরে চলে গেলেই আপনি আক্রান্ত হতে পারেন।

6648kk8o

সেই কারণেই ‘হু' সকলের কাছে আর্জি জানাচ্ছে নিয়মিত সাবান ও জল কিংবা অ্যালকোহল জাতীয় স্যানিটাইজার দিয়ে ভাল করে হাত ধোয়ার জন্য।

সতর্কতা: এক্ষেত্রে সাধারণ তথ্য দেওয়া হল কেবল। এটা কোনও চিকিৎসা বিশেষজ্ঞের মতামতের সমতুল নয়। বিশদ তথ্যের জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ কিংবা আপনার চিকিৎসকের পরামর্শ নিন। NDTV এই তথ্যের জন্য কোনও ভাবেই দায়বদ্ধ নয়।