This Article is From Jun 18, 2020

মণিপুরে বিজেপি সরকার থেকে ৯ বিধায়কের সমর্থন প্রত্যাহার! অনাস্থা আনল কংগ্রেস

এসপিএফ জোটের নেতা তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওকরাম ইবোবি সিং রাজ্যপালকে আবেদন করেন। বিশেষ অধিবেশন ডেকে ফ্লোর টেস্টের ব্যবস্থা করুক অধ্যক্ষ

মণিপুরে বিজেপি সরকার থেকে ৯ বিধায়কের সমর্থন প্রত্যাহার! অনাস্থা আনল কংগ্রেস

মণিপুরের বিজেপি সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনল কংগ্রেস

গুয়াহাটি:

মণিপুরের বিজেপি সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনল কংগ্রেস। বুধবার রাজ্যের বীরেন সিংয়ের সরকার থেকে সমর্থন প্রত্যাহার করেন নয় জন বিধায়ক। এবার অবস্থায় বীরেন সিং সরকারের পতন হলে, এগিয়ে যাবে কংগ্রেস। ২০১৭ সালে একক সংখ্যাগরিষ্ঠ দল কংগ্রেসকে টপকে জোট সরকার মণিপুরে গড়েছিল বিজেপি। অনাস্থার ফল বিজেপির বিপক্ষে গেলে উত্তর-পূর্বের এই রাজ্য হাতছাড়া হবে গেরুয়া শিবিরের। রাজ্যের অন্যতম প্রথমসারির দল এনপিপি বিজেপি থেকে সমর্থন প্রত্যাহার করে কংগ্রেসের দিকে হাত বাড়িয়েছে। কনরাড সাংমার দলের বিধায়ক সংখ্যা চার। পাশাপাশি তৃণমূল কংগ্রেসের এক জন ও নির্দল মিলিয়ে আরও পাঁচজন বিধায়ক সমর্থন প্রত্যাহার করেন। তাঁরা কংগ্রেস-এনপিপি জোট এসপিএফ-কে সমর্থনের ইঙ্গিত দিয়েছেন। তারপরেই বৃহস্পতিবার অনাস্থা আনা হয়েছে বিধানসভায়।

এসপিএফ জোটের নেতা তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওকরাম ইবোবি সিং রাজ্যপালকে আবেদন করেন। বিশেষ অধিবেশন ডেকে ফ্লোর টেস্টের ব্যবস্থা করুক অধ্যক্ষ। এমন দাবি তোলা হয়েছে বিরোধী জোটের তরফে। উত্তর-পূর্বের সাতটি রাজ্যের মধ্যে অসমে ২০১৬ সালে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় দখল করে বিজেপি। মুখ্যমন্ত্রী হয়েছেন সর্বানন্দ সোনওয়াল। তারপর একে একে অন্য রাজ্যগুলোয় আঞ্চলিক দলের সঙ্গে জোট গড়ে সরকার পরিচালনায় বিজেপি। কিন্তু মণিপুর সঙ্কটে উদ্বেগের মুখে জেপি নাড্ডা- অমিত শাহরা।

.