This Article is From Jun 08, 2020

"সবাই জানে": অমিত শাহের "প্রতিরক্ষা মন্তব্য" নিয়ে রাহুল গান্ধির কটাক্ষ

পূর্ব লাদাখের কাছে ভারত ও চিনের মধ্যে হওয়া সীমান্ত সমস্যা সমাধানের জন্য দুই দেশের বৈঠকের একদিন পরেই এই মন্তব্য করলেন রাহুল গান্ধি

Rahul Gandhi: সীমান্ত সমস্যা নিয়ে অমিত শাহকে কটাক্ষ করলেন সনিয়া পুত্র

হাইলাইটস

  • কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে কটাক্ষ করলেন রাহুল গান্ধি
  • দেশের সীমান্ত সমস্যা কতটা সমাধান হয়েছে তা সবাই জানে, ব্যঙ্গ তাঁর
  • সম্প্রতি ভারত-চিন সীমান্তে দুই দেশের মধ্যে উত্তেজনা তৈরি হয়
নয়া দিল্লি:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে ভারত তার সীমান্ত (India-China Border Problem) রক্ষা করতে পেরেছে বলে যে মন্তব্য করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তথা পোড় খাওয়া বিজেপি (BJP) নেতা অমিত শাহ (Amit Shah), এবার তাই নিয়েই তীব্র কটাক্ষ করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি। স্বরাষ্ট্রমন্ত্রীর মন্তব্যের পরিপ্রেক্ষিতে কংগ্রেসের প্রাক্তন সর্বভারতীয় সভাপতি (Rahul Gandhi) বলেন যে, ভারত-চিন সীমান্তে ঠিক কী ঘটছে সে সম্পর্কে সবাই জানে। রবিবার 'বিহার জনসংবাদ র‌্যালি' নামে একটি ভার্চুয়াল র‌্যালিতে ( Amit Shah Virtual Rally) যোগ দিয়ে অমিত শাহ বলেছিলেন যে, উরি এবং পুলওয়ামায় সন্ত্রাসবাদী হামলার পরে সার্জিক্যাল এবং বিমান হামলা করে ভারত দেখিয়ে দিয়েছিল যে দেশের প্রতিরক্ষা নীতি কতটা শক্তিশালী। প্রয়োজনে দেশ যে তার সীমান্ত রক্ষা করতে জানে, সেকথাও উল্লেখ করেন অমিত শাহ।

শান্তিপূর্ণভাবে ইন্দো-চিন সীমান্তে ফেরান হবে স্বাভাবিক পরিস্থিতি: বিদেশ মন্ত্রক

"ভারতের প্রতিরক্ষা নীতি সারা বিশ্বের সমীহ আদায় করেছে। পুরো বিশ্ব একমত যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের পরে যদি নিজেদের সীমান্ত রক্ষা করতে সক্ষম কোনও দেশ হয় তবে তা হল ভারত", রবিবার আয়োজিত ভার্চুয়াল র‌্যালিতে বলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

অমিত শাহের এই মন্তব্যটি সংবাদসংস্থা এএনআই একটি টুইটে শেয়ার করে, সেটি ট্যাগ করে রাহুল গান্ধি বলেন যে, "বাস্তবে সীমান্তের কী পরিস্থিতি" সেই সম্পর্কে সকলেই জানেন।

"প্রত্যেকেই 'সীমা' (সীমান্ত) তে কী ঘটছে সেই কঠিন বাস্তবটি জানেন। তবে মনকে খুশি রাখতে 'শাহ-ইয়াদ' একটা ভাল পরিকল্পনা", কিংবদন্তি উর্দু-পার্সিয়ান কবি মির্জা গালিবের বিখ্যাত একটি পংক্তি তুলে ধরে হিন্দিতে ওই কটাক্ষ টুইট করেন রাহুল গান্ধি।
 

পূর্ব লাদাখের কাছে ভারত ও চিনের মধ্যে হওয়া সীমান্ত সমস্যা সমাধানের জন্য দুই দেশের বৈঠকের একদিন পরেই এই মন্তব্য করলেন রাহুল গান্ধি।

জম্মু ও কাশ্মীরের সোপিয়ানে নিকেশ আরও ৪ জঙ্গি, এই নিয়ে ২৪ ঘণ্টায় খতম ৯ জঙ্গি

ওই বৈঠক শেষে কেন্দ্রীয় বিদেশ মন্ত্রক জানায় যে, ভারত ও চিন "বিভিন্ন দ্বিপাক্ষিক চুক্তি অনুসারে সীমান্তবর্তী পরিস্থিতি শান্তিপূর্ণভাবে সমাধান করতে" সম্মত হয়েছে।

এরপরেই ভার্চুয়াল সমাবেশে অমিত শাহ জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি সামাল দিতে ব্যর্থ বলে পূর্বতন কংগ্রেস সরকারকে আক্রমণ করেন।

"এমন একটা সময় ছিল যখন যে কেউ আমাদের সীমান্তে প্রবেশ করে, আমাদের সেনাদের শিরশ্ছেদ করে নিয়ে যেত এবং দিল্লির দরবার তখন ঠুঁটো জগন্নাথ হয়ে বসে থাকতো। উরি ও পুলওয়ামা হামলা আমাদের শাসনকালে ঘটেছে, সেই সময় মোদি তথা বিজেপি সরকার পাল্টা জবাব দিতে সার্জিক্যাল স্ট্রাইক ও এয়ার স্ট্রাইক চালিয়েছিল", বলেন তিনি।

.