পয়লা অগাস্টের মধ্যে লোধি এস্টেট ছাড়তে হবে প্রিয়াঙ্কা গান্ধিকে: সরকার

ইতিমধ্যে গান্ধি পরিবারের ওপর থেকে এসপিজি নিরাপত্তা সরিয়ে নেওয়া হয়েছে। তাঁরা এখন বিশেষ সিআরপিএফ নিরাপত্তা বলয়ের আওতাভুক্ত

বাংলো ছাড়তে নির্দেশ দেওয়া হয়েছে। (ফাইল চিত্র)

নয়াদিল্লি:

দিল্লির সরকারি বাংলো ছাড়তে নোটিশ গেল প্রিয়াঙ্কা গান্ধির কাছে (Priyanka Gandhi )। পয়লা অগাস্টের মধ্যে ছাড়তে হবে সেই বাংলো। নয়তো গুণতে হবে জরিমানা। সেই নোটিশের উল্লেখ পয়লা জুলাই থেকে তাঁর নামে বরাদ্দ এই বাংলো বাতিল এবং বকেয়া হিসেবে ৩ লক্ষ ৬৪ হাজার টাকা প্রাপ্য। আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রকের জারি করা এই নির্দেশে উল্লেখ, ৩৫ লোধি এস্টেটের বাংলো তাঁকে ছাড়তেই হবে। ১৯৯৭ সাল থেকে তাঁর নামে সেই বাংলো বরাদ্দ । একমাত্র স্বরাষ্ট্র মন্ত্রক অনুমোদন দিলে বাড়তে পারে বাংলো বরাদ্দের মেয়াদ। ইতিমধ্যে গান্ধি পরিবারের ওপর থেকে এসপিজি নিরাপত্তা সরিয়ে নেওয়া হয়েছে। তাঁরা এখন বিশেষ সিআরপিএফ নিরাপত্তা বলয়ের আওতাভুক্ত। একমাত্র নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করে স্বরাষ্ট্র মন্ত্রকের সুপারিশে এই নোটিশ পুনর্বিবেচনা হতে পারে। উল্লেখ সেই নোটে।

এদিকে, গালোয়ান উপত্যকায় চিনের সঙ্গে তৈরি হওয়া উত্তেজনা এবং ২০ জন সেনা জওয়ান প্রাণ হারানোর ঘটনার পর, মঙ্গলবার জাতির উদ্দেশে প্রথম ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যদিও এদিনের ভাষণে সে নিয়ে কোনও মন্তব্য করেননি তিনি। করোনা ভাইরাসের আবহে ৬তম ভাষণে আনলক২, ভাইরাস প্রতিরোধ এবং গরীবদের জন্য প্রকল্প নিয়ে কথা বলেন প্রধানমন্ত্রী মোদি। তবে এর আগে চিন নিয়ে সর্বদল বৈঠক এবং মন কি বাতে মুখ খোলেন প্রধানমন্ত্রী। এদিন তিনি ঘোষণা করেন, দেশের ৮০ কোটি গরীব মানুষকে নভেম্বরের শেষ অর্থাৎ দেওয়ালি এবং ছট পুজো পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়া হবে। পাশাপাশি দেশের মানুষকে মাস্ক পরা এবং সামাজিক দূরত্ববিধি মেনে চলতে বলেন তিনি। ২৫ মার্চ দেশজুড়ে লকডাউন জারি করা হয়।

এদিনের ভাষণে প্রধানমন্ত্রী বড় কোনও ঘোষণা করবেন বলে অনেকেই ধারণা করেছিলেন, যদিও ১৭ মিনিটের ভাষণে তেমন কিছু বলেননি তিনি।

প্রধানমন্ত্রীর ভাষণের সর্বপ্রথম সমালোচনা করেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি।

রাহুল গান্ধি টুইটে লেখেন, “অবান্তর কথা বলবেন না, আমাদের ভুখণ্ড কে ছিনিয়ে নিয়েছে তা জানান। আমাদের সম্পদ যারা ছিনিয়ে নিয়েছে তাদের প্রতি আমাদের কোনও বিদ্বেষ নেই, বরং আপনার নেতৃত্ব নিয়ে প্রশ্ন রয়েছে”।