আস্থা ভোটের আগে ‘নাটক’, দুই নির্দল প্রার্থীকে নিয়ে বিজেপি-কংগ্রেস সংঘর্ষ

দুই দল মিলিয়ে প্রায় একশো জন সমর্থককে গ্রেফতার করেছে পুলিশ। আগামী ৪৮ ঘণ্টায় বেঙ্গালুরুতে কোনও বড় জমায়েত নিষিদ্ধ করেছে তারা।

 Share
EMAIL
PRINT
COMMENTS

দুই নির্দল বিধায়ককে দলে নেওয়া নিয়ে সংঘর্ষ বিজেপি ও কংগ্রেসের মধ্যে।


নয়াদিল্লি: 

হাইলাইটস

  1. কংগ্রেস ও বিজেপি সমর্থকদের মধ্যে সংঘর্ষের জেরে অশান্ত বেঙ্গালুরু
  2. আস্থা ভোটের আগে দুই নির্দল বিধায়ককে নিয়েই শুরু হয় সংঘর্ষ
  3. আস্থা ভোট নিয়ে সরগরম বেঙ্গালুরুর রাজনৈতিক মহল

কংগ্রেস (Congress) ও বিজেপি (BJP) সমর্থকদের মধ্যে সংঘর্ষের জেরে অশান্ত বেঙ্গালুরুর (Bengaluru) রেস কোর্স রোডের বিধান সৌধ নিকটবর্তী এলাকা। এখানেই একটি বাড়িতে আশ্রয় নিয়েছেন কর্নাটক (Karnataka) বিধানসভার দুই নির্দল বিধায়ক। এই দুই বিধায়ক কংগ্রেস ও জনতা দলের জোট সরকারকে সমর্থন দিয়েছিলেন। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে তাঁরা বিজেপির হয়েই ভোট দেবেন বলে মনে করা হচ্ছে। এই অবস্থায় মঙ্গলবার সন্ধ্যায় আস্থা ভোটের আগে তাঁদের নিজেদের দলে নিতে হাজির হন বহু কংগ্রেস সমর্থক। তাঁদের বাধা দেন বিজেপি সমর্থকরা। সেখান থেকেই শুরু হয় সংঘর্ষ। ঘটনাস্থলে দ্রুত পৌঁছয় পুলিশ। দুই দল মিলিয়ে প্রায় একশো জন সমর্থককে গ্রেফতার করেছে তারা।

আগামী ৪৮ ঘণ্টায় বেঙ্গালুরুতে কোনও বড় জমায়েত নিষিদ্ধ করেছে পুলিশ।

কর্নাটকের বিদ্রোহী বিধায়কদের সমন পাঠালেন স্পিকার

কংগ্রেসের অভিযোগ, বিজেপি জোর করে তাদের দলের সদস্যকে নিজেদের দলে নিয়ে গিয়ে সরকার ফেলে দিতে চাইছে। ১৩ জন কংগ্রেস বিধায়ত পদত্যাগ করেছেন। তিনজন জনতা দল থেকেও পদত্যাগ করেছেন। আস্থা ভোট হলে বিজেপির সম্ভাবনাই বাড়ছে। কিন্তু গত সপ্তাহ থেকে চেষ্টা করেও আস্থা ভোট করা যায়নি।

দুইজন বিধায়ক সুপ্রিম কোর্টের কাছে আবেদন করেন আস্থা ভোটের। সুপ্রিম কোর্ট জানায়, মঙ্গলবার আস্থা ভোট না হলে আদালত আবেদনটি শুনবে।

কর্নাটকে গদির লড়াই, সকালে উঠে বিজেপি বিধায়কদের যোগব্যায়াম

মঙ্গলবার ভোট হবে বলে মনে করা হচ্ছে। স্পিকার কেআর রমেশ কুমার সন্ধে ৬টায় সময় দিয়েছেন।

কংগ্রেসের ১৩ ও জনতা দলের ৩— সব মিলিয়ে ১৬ জন বিধায়ক গত দু'সপ্তাহে পদত্যাগ করেছেন। পাশাপাশি দু'জন নির্দল বিধায়ক জোট সরকারের উপর থেকে সমর্থন তুলে নিয়েছেন।

২২৪ সদস্যের বিধানসভায় ১১৮ জন জোট সরকারের সদস্য। যদি ১৫ জন বিধায়ক যাঁরা পদত্যাগ করেছেন, তাঁদের পদত্যাগপত্র যদি সুপ্রিম কোর্ট স্বীকার করে নেয় তাহলে সরকার এসে দাঁড়াবে ১০১ সদস্যতে। দুই নির্দল বিধায়কের সমর্থন পেলে বিজেপি এসে দাঁড়াবে ১০৭ সদস্যে। যা সরকার গঠনের ন্যুনতম ১০৫ আসনের থেকে দুই বেশি।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................