This Article is From Jul 14, 2019

পশ্চিমবঙ্গের কলেজ গুলোতে অতিথি লেকচারার নিয়োগের আগে জানাতে হবে সরকারকে :শিক্ষামন্ত্রী

নিয়োগের আদৌ প্রয়োজন আছে কিনা তা খতিয়ে দেখে তবেই সিদ্ধান্ত

পশ্চিমবঙ্গের কলেজ গুলোতে অতিথি লেকচারার নিয়োগের আগে জানাতে হবে সরকারকে :শিক্ষামন্ত্রী

রাজ্য সরকারি বা আধা-সরকারি কলেজ গুলোতে অতিথি লেকচারার নিয়োগের আগে জানাতে হবে সরকারকে :শিক্ষামন্ত্রী

কলকাতা:

রাজ্য সরকার (West Bengal Government) পরিচালিত এবং অনুমোদিত কলেজ গুলিতে কোন অতিথি লেকচারার (Guest lecturer) নিয়োগের আগে বিষয়টি রাজ্য সরকারকে জানাতে হবে, এমনটাই জানালেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী (West Bengal Education minister) পার্থ চট্টোপাধ্যায়।তিনি স্পষ্ট জানান সরকার পরিচালিত এবং অনুমোদিত কলেজ গুলিতে (College) কোন অতিথি লেকচারার নিয়োগের বিষয়ে নিজেরা না এগিয়ে বিষয়টি সম্বন্ধে রাজ্য সরকারের উচ্চশিক্ষা দফতরকে জানাতে হবে কলেজের কর্তৃপক্ষকে, সাংবাদিক সম্মেলনে বলেন রাজ্যের শিক্ষামন্ত্রী।"আমরা খুব তাড়াতাড়ি এবিষয়ে একটি নির্দেশ জারি করব যাতে বলা থাকবে কোনও  রাজ্য সরকার পরিচালিত বা অনুমোদিত কলেজ উচ্চশিক্ষা দফতরকে না জানিয়ে অতিথি লেকচারার নিয়োগের বিজ্ঞপ্তি দিতে পারবে না। প্রায় সময়েই কলেজ কর্তৃপক্ষ দফতরকে অন্ধকারে রেখে এমনটা করে থাকে", বলেন শিক্ষামন্ত্রী (Partha Chatterjee)।

লক্ষ্যপূরণে সফল ইমপা, সিনেমার টিকিটে সার্ভিস চার্জ বাড়ানোর অনুমতি দিলেন মুখ্যমন্ত্রী

তিনি আরও বলেন যে সরকার কলেজের পূর্ণ সময়ের শিক্ষক এবং অতিথি লেকচারার এবং মোট অতিথি ও পূর্ণ সময়ের শিক্ষকের মধ্যে আনুমানিক মূল্যায়ন করবে। "পরিসংখ্যান বিচার করার পর আমরা যদি বুঝতে পারি যে প্রকৃত পক্ষে আরো নিয়োগের (যেখানে একটি নতুন গেস্ট লেকচারারের) প্রয়োজন আছে তখন আমরা মুখ্যমন্ত্রীর দফতর ও অর্থ বিভাগকে জানাবো" বলেন তিনি।

পার্থ চট্টোপাধ্যায় জানান যে সরকার ইতিমধ্যে ইউজিসির নিয়ম অনুযায়ী যাঁরা যোগ্য অতিথি লেকচারার তাঁদের একটি তালিকা তৈরি করতে চলেছে।

“আমরা ইউজিসিরি মানদণ্ড মেনে যাঁরা উত্তীর্ণ হয়েছেন সেইসব অতিথি লেকচারারদের নিয়োগের ব্যাপারে কাজ শুরু করেছি। আমরা সেই তালিকা অনুযায়ী কলেজ সার্ভিস কমিশনের মাধ্যমে নয়া নিয়োগ করব”,বলেন শিক্ষামন্ত্রী।

UGC NET 2019 Results: জুন মাসের ইউজিসি নেটে উত্তীর্ণ ৬০,৪৫৭ জন

পাশাপাশি যেসব অতিথি শিক্ষকরা ইউজিসিরা মানদণ্ড মেনে উত্তীর্ণ হন নি, তাঁদের নিয়েও নজরুল মঞ্চে চলতি মাসে একটি বৈঠকে বসতে চলেছে রাজ্য সরকার।

"যেহেতু মুখ্যমন্ত্রী তাঁদের প্রতি সহানুভূতিশীল তাই আমরা তাঁদের ক্ষেত্রে (যে অতিথি লেকচারাররা ইউজিসি মানদণ্ড পূরণ করতে পারেন নি) কি করা যায় তা বিবেচনা করে দেখবো ওই বৈঠকে" সরকার নিজেদের আর্থিক অবস্থার সঙ্গে সঙ্গতি রেখে কি করতে পারে তা বিবেচনা করে দেখবে বলে জানান পার্থ চট্টোপাধ্যায়।

“আমাদের কাছে এমন অভিযোগও এসেছে যে অতিথি লেকচারারদের কলেজে পড়ালো ছাড়াও অনেক গুরুত্বপূর্ণ কাজ করতে হয়।যদি তাঁদের এই দাবি সত্যি হয় তাহলে আমরা এর জন্যে যা করণীয় তা করব”, জানান শিক্ষামন্ত্রী।

রাজ্য সরকারের অধীনস্থ শিশু শিক্ষা কেন্দ্রে অতিথি লেকচারারদের প্রতিনি



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.