This Article is From Sep 06, 2019

কয়লা খনিতে একশো শতাংশ বিদেশি বিনিয়োগের প্রতিবাদে বনধ ২৪ সেপ্টেম্বর

একশো শতাংশ বিদেশি বিনিয়োগের (FDI) কেন্দ্রীয় সিদ্ধান্তের প্রতিবাদে ২৪ সেপ্টেম্বর বনধ ডাকা হয়েছে।

কয়লা খনিতে একশো শতাংশ বিদেশি বিনিয়োগের প্রতিবাদে বনধ ২৪ সেপ্টেম্বর

কয়লা খনিগুলিতে একশো শতাংশ বিদেশি বিনিয়োগের কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদে ২৪ সেপ্টেম্বর বনধ ডাকা হয়েছে।

দেশের কয়লা খনিগুলিতে (coal mining) একশো শতাংশ বিদেশি বিনিয়োগের (FDI) কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে একযোগে আন্দোলনে নামছে সব শ্রমিক সংগঠনগুলি। কোল ইন্ডিয়া লিমিটেডের ৫ লক্ষ কর্মীরা ছাড়াও সিঙ্গারেনি কোলিয়ারিস কোম্পানি লিমিটেড এবং রাজ্য পরিচালিত কয়লা সংস্থাগুলি আগামী ২৪ সেপ্টেম্বর বনধের ডাক দিয়েছে। তাদের দাবি, একশো শতাংশ বিদেশি বিনিয়োগের কেন্দ্রীয় সিদ্ধান্ত প্রত্যাহার করে নিতে হবে। অর্থনৈতিক বৃদ্ধির মন্দগতিকে আটকাতে কেন্দ্রীয় সরকার এই বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি চুক্তিভিত্তিক শ্রমিক নিয়োগের সিদ্ধান্তও নিয়েছে সরকার। দেশের প্রধান ট্রেড ইউনিয়নগুলি, যথা আইএনটিইউসি, এআইটিইউসি, সিআইটিইউ, এইচএমএস এবং এআইসিসিটিইউ এই বনধকে সমর্থন করেছে।

বিদেশী বিনিয়োগের উপর সারচার্জ কমালো কেন্দ্র

সংবাদ সংস্থা পিটিআইকে অল ইন্ডিয়া কোল ওয়ার্কার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক ডিডি রামানন্দন জানিয়েছেন, ‘‘বিজেপির ভারতীয় মজদুর সঙ্ঘ বা বিএমএস ছাড়া সমস্ত ট্রেড ইউনিয়নগুলি আমাদের ডাকা ২৪ সেপ্টেম্বরের বনধ সমর্থন করেছে।''

কেন্দ্রকে দেওয়া নোটিসে ফেডারেশনের তরফে সিআইএল ভর্তুকির ব্যাপারেও দাবি জানানো হয়েছে। ইস্ট্রার্ন কোলফিল্ডস লিমিটেড, সেন্ট্রাল কোলফিল্ডস লিমিটেড ও মহানদী কোলফিল্ডস লিমিটেডের সংযুক্তিকরণের দাবিও করা হয়েছে।

আর্থিক মন্দার জের, শেয়ার বাজারে ধস, ৮০০ পয়েন্টেরও বেশি নামল সেনসেক্স

তাদের দাবি না মানলে অনির্দিষ্ট কালের জন্য ধর্মঘট করার হুঁশিয়ারি দিয়েছে ট্রেড ইউনিয়নগুলি।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.