This Article is From Jun 23, 2019

বিচারপতি নিয়োগ করুন, প্রধানমন্ত্রীকে চিঠি প্রধানবিচারপতি রঞ্জন গগৈয়ের

শীর্ষ আদালতে ৫৮ হাজারেও বেশি মামলার পাহাড় জমে, নিয়োগের আবেদনে চিঠি প্রধান বিচারপতির

বিচারপতি নিয়োগ করুন, প্রধানমন্ত্রীকে চিঠি প্রধানবিচারপতি রঞ্জন গগৈয়ের

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তিনটি চিঠি প্রধানবিচারপতি রঞ্জন গগৈয়ের।

হাইলাইটস

  • প্রধানমন্ত্রী মোদিকে চিঠি প্রধানবিচারপতি রঞ্জন গগৈয়ের
  • সুপ্রিম কোর্টে বিচারপতি নিয়োগের আর্জিতে চিঠি
  • হাইকোর্টের বিচারপতিদের অবসরের বয়সসীমা ৬৫ করার আবেদন চিঠিতে
নিউ দিল্লি:

একের পর এক বিচারপতির (judges) অবসর গ্রহণের পর বিচারপতির আকাল দেশের শীর্ষ আদালতে। জমে যাচ্ছে একের পর এক মামলা। এর আশু সমাধানের জন্যে নতুন বিচারপতি নিয়োগের দাবিতে ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi) চিঠি লিখলেন দেশের প্রধান বিচারপতি (Chief Justice of India) রঞ্জন গগৈ।পাশাপাশি সুপ্রিম কোর্ট (Supreme Court) ও হাইকোর্টগুলিতে বিচারপতিদের অবসরের বয়সসীমা ৬২ থেকে বাড়িয়ে ৬৫ বছর করারও আবেদন জানান তিনি। রঞ্জন গগৈ (Ranjan Gogoi) সংবিধানের ১২৮ ও ২২৪-এ ধারা অনুযায়ী জমে থাকা মামলার নিষ্পত্তির জন্যে সুপ্রিম কোর্ট এবং হাইকোর্টগুলিতেও বিচারপতি নিয়োগের প্রক্রিয়া যত দ্রুত সম্ভব শুরু করার আবেদন জানান প্রধানমন্ত্রীকে (PM Modi)। মোদিকে এ নিয়ে ৩বার চিঠি লিখে প্রধান বিচারপতি জানিয়েছেন, ৫৮ হাজারেরও বেশি মামলা জমে রয়েছে আদালতগুলিতে এবং আরও নতুন নতুন মামলা দায়ের হওয়ায় এই সংখ্যা ক্রমশই বাড়ছে বলেও প্রধানমন্ত্রীকে মনে করিয়ে দেন দেশের প্রধান বিচারপতি। অথচ জমে থাকা মামলার নিষ্পত্তির জন্যে প্রয়োজনীয় সংখ্যক বিচারপতি না থাকায় গুরুত্বপূর্ণ মামলাগুলির ক্ষেত্রে সাংবিধানিক বেঞ্চও গঠন করা যাচ্ছে না বলে চিঠিতে জানিয়েছেন গগৈ (Ranjan Gogoi)।

মিষ্টিমুখে শুরু বাজেট নথি ছাপার কাজ, রুদ্ধদ্বার অর্থমন্ত্রক

“প্রায় তিন দশক আগে ১৯৮৮ সালে সুপ্রিম কোর্টের(Supreme Court)  বিচারপতির সংখ্যা ১৮ থেকে বাড়িয়ে ২৬ করা হয়৷ তারও দু'দশক পর ২০০৯ সালে প্রধান বিচারপতিকে ধরে বিচারপতির সংখ্যা বেড়ে দাঁড়ায় ৩১৷প্রতিষ্ঠানের সঙ্গে সঙ্গতি রেখে মামলাগুলির দ্রুত নিষ্পত্তির জন্যে এই নিয়োগ প্রক্রিয়া দ্রুততর করা প্রয়োজন”, চিঠিতে লেখেন প্রধান বিচারপতি(Chief Justice of India) ।  

“আমার আপনাকে সনির্বন্ধ অনুরোধ, সুপ্রিম কোর্টের বিচারপতির সংখ্যা বৃদ্ধিকে অগ্রাধিকার দিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করুন, যাতে দেশের মানুষের দ্রুত সুবিচার পেতে সুবিধা হয়”, প্রধানমন্ত্রীকে(PM Modi) অনুরোধ করেন রঞ্জন গগৈ (Ranjan Gogoi )।

এর আগে প্রধানমন্ত্রীকে লেখা দ্বিতীয় চিঠিতে আদালতের বিচারপতিদের অবসরের বয়স ৬২ থেকে বাড়িয়ে ৬৫ করার আর্জিও জানান প্রধান বিচারপতি৷ এতেও অনেক মামলার নিষ্পত্তি হবে এবং দীর্ঘ সময়ের জন্য অভিজ্ঞ বিচারপতিরা কাজ চালিয়ে যেতে পারবেন বলে যুক্তি দেন রঞ্জন গগৈ (Ranjan Gogoi ৷”আমার মতে বিচারপতিদের অবসরের বয়স ৬২ থেকে বাড়িয়ে ৬৫ করা হলে নিশ্চিত ভাবে আরও দীর্ঘ সময় অভিজ্ঞ বিচারপতিদের পরিষেবা পাওয়া যাবে”, চিঠিতে প্রধানমন্ত্রী মোদিকে (PM Modi)  তদ্বির করেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ।

.