This Article is From Mar 04, 2020

"সুপ্রিম কোর্টের উপর বিশ্বাস নেই", সিএএ বিক্ষোভকারী হর্ষ মান্দেরের বক্তব্যের প্রতিলিপি চাইলেন প্রধান বিচারপতি

Delhi violence: বিজেপি নেতাদের বিদ্বেষমূলক প্ররোচনার জেরেই দিল্লিতে হিংসা ছড়িয়েছে, তাই তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক, আবেদন করেন হর্ষ মান্দের

Supreme Court: সমাজকর্মী হর্ষ মান্দের সুপ্রিম কোর্টের বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য করেন

হাইলাইটস

  • হর্ষ মান্দেরের আদালত অবমাননাকারী মন্তব্যে ক্ষুব্ধ সুপ্রিম কোর্ট
  • প্রধান বিচারপতি এস এ বোবদে তাঁর বক্তব্যের প্রতিলিপি চাইলেন
  • হর্ষ মান্দেরের বক্তব্য না শুনে তাঁর করা মামলা শোনা হবে না
নয়া দিল্লি:

"সুপ্রিম কোর্টের উপর বিশ্বাস নেই", সিএএ বিক্ষোভকারী হর্ষ মান্দেরের (Harsh Mander) বক্তব্যের প্রতিলিপি চাইলেন দেশের প্রধান বিচারপতি (Supreme Court) এস এ বোবদে (SA Bobde)। অথচ এই হর্ষ মান্দেরই বিজেপি নেতাদের বিদ্বেষমূলক বক্তব্যের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অনুরোধ করে সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হন। বুধবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি সাফ জানান যতক্ষণ না পর্যন্ত শীর্ষ আদালত তথা দেশের বিচারব্যবস্থার বিরুদ্ধে ওই সমাজকর্মীর করা অবমাননাকর মন্তব্যের প্রতিলিপি খতিয়ে দেখছে, ততক্ষণ পর্যন্ত বিজেপি নেতাদের বিরুদ্ধে করা মামলার শুনানি শুরু হবে না। গত সপ্তাহে সংশোধিত নাগরিকত্ব আইনকে কেন্দ্র করে দুই গোষ্ঠীর মধ্যে প্রথমে সংঘর্ষ বাঁধে, পরে সেই সংঘর্ষ ভয়ঙ্কর হিংসা পরিস্থিতির রূপ নেয়। দিল্লির ওই অশান্তির জেরে এখনও পর্যন্ত ৪৬ জনের মৃত্যু হয়েছে, আহতের সংখ্যা শতাধিক। চরম আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে দিল্লির সাধারণ মানুষ।

"ন্যায়বিচারের স্বার্থে" দিল্লি হিংসা-মামলার আবেদন গ্রহণ করুক দিল্লি হাইকোর্ট: সুপ্রিম কোর্ট

বিজেপি নেতাদের বিদ্বেষমূলক প্ররোচনার জেরেই দিল্লিতে হিংসা (Delhi violence) ছড়িয়েছে, তাই তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক, এই আবেদনের পরিপ্রেক্ষিতে শীর্ষ আদালতের (Supreme Court) দ্বারস্থ হন দিল্লি হিংসার বলি মানুষজনের পরিবার। যার মধ্যে অন্যতম আবেদনকারী ছিলেন হর্ষ মান্দের।

"আপনি সুপ্রিম কোর্টের বিরুদ্ধে জবানবন্দি দিয়েছিলেন। আমরা এখনই তাই আপনার এই আবেদন শুনব না ... হর্ষ মান্দের যদি সুপ্রিম কোর্ট সম্পর্কে ওরকমই ধারণা পোষণ করেন তবে এই বিষয়ে আমাদেরও আগে সিদ্ধান্ত নিতে হবে যে আদৌ তাঁর করা এই মামলা আমরা শুনবো কিনা", বলেন ভারতের প্রধান বিচারপতি এস এ বোবদে।  গত জানুয়ারিতে সিএএ বিরোধী বিক্ষোভ চলাকালীন সমাজকর্মী হর্ষ মান্দের শীর্ষ আদালতের বিরুদ্ধে ওই অবমাননাকর মন্তব্য করেছিলেন।

বিট কয়েনের উপর আরবিআইয়ের নিষেধাজ্ঞা বাতিল করে ব্যবসা করার অনুমতি দিল সুপ্রিম কোর্ট

"হর্ষ মান্দের তাঁর ভাষণে বলেন যে সুপ্রিম কোর্টে আমাদের কোনও বিশ্বাস নেই কিন্তু তা সত্ত্বেও আমাদের এখনও ওই আদালতের দ্বারস্থ হতে হবে। সিএএ-এর বিরুদ্ধে একটি বিক্ষোভ সমাবেশে ওই কথা বলেন তিনি", এই কথা আরও একবার উল্লেখ করে মান্দেরের ভাষণের প্রতিলিপি চান প্রধান বিচারপতি। 

এর আগে সংশোধিত নাগরিকত্ব আইন, ২০১৯ এর সাংবিধানিক বৈধতা চ্যালেঞ্জ করে হর্ষ মান্দের, অরুণা রায়, নিখিল দে, ঐতিহাসিক ইরফান হাবিব, অর্থনীতিবিদ প্রভাত পট্টনায়েক এবং কিছু সংস্থা সুপ্রিম কোর্টে আবেদন করেন এবং তার উপর স্থগিতাদেশ দেওয়ার আবেদন করেন।

.