This Article is From Sep 27, 2019

চন্দ্রযান ২-এর ল্যান্ডার বিক্রমের "হার্ড ল্যান্ডিং", ছবি দিয়ে টুইট নাসার

Chandrayaan 2: বিক্রমের সঙ্গে যোগাযোগের শেষ সময়সীমা ছিল গত শনিবার, কেননা চাঁদের যে দক্ষিণ মেরু অঞ্চলে বিক্রম অবতরণের চেষ্টা করছিল সেখানে ওইদিন থেকেই চন্দ্ররাত্রি শুরু হয়।

চন্দ্রযান ২-এর ল্যান্ডার বিক্রমের

যেখানে বিক্রম নামার চেষ্টা করেছিল সেই ল্যান্ডিং সাইটের ছবিগুলি টুইট করেছে NASA

ওয়াশিংটন/নয়া দিল্লি:

চন্দ্রযান ২-এর ল্যান্ডারটি (Lander Vikram) চাঁদের নরম জমিতে অবতরণের ঐতিহাসিক প্রয়াসের সময় গ্রাউন্ড স্টেশনের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে সেটি, ফলে চন্দ্রপৃষ্ঠে "হার্ড ল্যান্ডিং" বা কঠিন অবতরণ হয় তার। নাসা (NASA) শুক্রবার জানিয়েছে, মার্কিন মহাকাশ সংস্থার বিজ্ঞানীদের একটি দল এখনও বিক্রম ল্যান্ডার ঠিক কোথায় আছে তা শনাক্ত করতে সক্ষম হয়নি। "চন্দ্রযান ২ এর ল্যান্ডার, বিক্রম, সিম্পেলিয়াস এন এবং মঞ্জিনাস সি ক্রাটারের মধ্যে চন্দ্রপৃষ্ঠের উঁচুজমির মধ্যেই তুলনামূলকভাবে মসৃণ সমভূমির একটি ছোট জায়গায় ৭ সেপ্টেম্বর ( মার্কিন যুক্তরাষ্ট্রে ৬ সেপ্টেম্বর) অবতরণের চেষ্টা করেছিল। বিক্রমের এটি অত্যন্ত কঠিন অবতরণ ছিল। তবে চন্দ্রপৃষ্ঠের উঁচুজমিতে মহাকাশযানের ওই ল্যান্ডারটির অবস্থান এখনও নির্ধারণ করা যায়নি", এক বিবৃতিতে জানায় নাসা।

ল্যান্ডার বিক্রম কেন সিগন্যাল গ্রহণ বন্ধ করে দেয়, বোঝালেন চন্দ্রযান-১ এর নির্দেশক

পাশাপাশি বিক্রম ল্যান্ডারের লক্ষ্যস্থল ওই অবতরণের জায়গার ছবিও প্রকাশ করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি, যেখানে চন্দ্রপৃষ্ঠের গর্তগুলিকে দেখা যাচ্ছে।

ওই ছবিগুলি নাসার লুনার রিকনোসান্স অরবিটার (এলআরও) ১৭ সেপ্টেম্বর মহাকাশযানটির ফ্লাইবাইয়ের সময় তুলে ছিল। "ছবিগুলি সন্ধ্যার সময় তোলা হয়েছিল, যদিও এই ছবি থেকে ল্যান্ডারটি শনাক্ত করা যায়নি" মার্কিন মহাকাশ সংস্থা একটি টুইট বার্তায় জানিয়েছে। বিবৃতি অনুসারে, আলো যখন অনুকূল হবে তখন অক্টোবরে মুন অরবিটার আবার "ল্যান্ডারটিকে শনাক্ত এবং চিত্র" দেওয়ার চেষ্টা করবে।

বিক্রমের সঙ্গে যোগাযোগের শেষ সময়সীমা ছিল গত শনিবার, কেননা চাঁদের যে দক্ষিণ মেরু অঞ্চলে বিক্রম অবতরণের চেষ্টা করছিল সেখানে ওইদিন থেকেই চন্দ্ররাত্রি শুরু হয়।

Chandrayaan 2: খোঁজ মেলেনি ল্যান্ডার বিক্রমের, পরের লক্ষ্য গগনযান, জানাল ইসরো

বৃহস্পতিবার ইসরো প্রধান কে সিভান বলেন যে একটি জাতীয় পর্যায়ের কমিটি "ল্যান্ডারের সঙ্গে আসলে কী ভুল হয়েছে" তা বিশ্লেষণ করছে। "আমরা ল্যান্ডারের কাছ থেকে কোন সংকেত পাইনি। একটি জাতীয় স্তরের কমিটি এখন ল্যান্ডারের সঙ্গে কী কী ভুল হয়েছে তা বিশ্লেষণ করছে। কমিটিগুলি রিপোর্ট জমা দেওয়ার পরে সম্ভবত আমরা ভবিষ্যতের পরিকল্পনায় কাজ করব। যদিও এর জন্যে প্রয়োজনীয় অনুমোদন এবং অন্যান্য প্রক্রিয়া প্রয়োজন, তবে আমরা এখন এটি নিয়ে কাজ করছি ", সংবাদসংস্থা এএনআইকে বলেন ইসরো প্রধান।

"আমাদের পরবর্তী অগ্রাধিকার হ'ল গগনায়ন মিশন,", জানান ইসরো প্রধান কে সিভান।

১,০০০ কোটি টাকার চন্দ্রযান-২ মিশল সফল করে ইতিহাসের পাতায় নাম তোলার আশা ছিল ভারতের। ধীরে ধীরে চাঁদেরপৃষ্ঠে অবতরণ সফল হলে, আমেরিকা, রাশিয়া এবং চিনের পরেই চতুর্থ দেশ হত ভারত। পাশাপাশি প্রথমবারের চেষ্টাতেই, চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছানোর ক্ষেত্রে প্রথম দেশ হত ভারত।

দেখে নিন সেরা খবরগুলি:

.