This Article is From Jan 01, 2020

‘‘সম্মতি মিলেছে চন্দ্রযান ৩-এর, উৎক্ষেপণের লক্ষ্য ২০২১ সালে’’: ইসরোর চেয়ারম্যান

ইসরোর চেয়ারম্যান কে শিবন জানালেন, ২০২১ সালে চন্দ্রযান ৩ (Chandrayaan 3) উৎক্ষেপণের লক্ষ্য রাখা হচ্ছে।

‘‘সম্মতি মিলেছে চন্দ্রযান ৩-এর, উৎক্ষেপণের লক্ষ্য ২০২১ সালে’’: ইসরোর চেয়ারম্যান

ইসরোর চেয়ারম্যান জানিয়ে দিলেন, সরকার চন্দ্রযান ৩ প্রকল্পে সম্মতি দিয়েছে।

নয়াদিল্লি:

ভারতের তৃতীয় চন্দ্রাভিযানের প্রস্তুতি শুরু হয়েছে। ২০২১ সালে চন্দ্রযান ৩ (Chandrayaan 3) উৎক্ষেপণের লক্ষ্য রাখা হচ্ছে। বুধবার ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর (ISRO) চেয়ারম্যান জানালেন, ‘‘সরকার চন্দ্রযান ৩ প্রকল্পে সম্মতি দিয়েছে। চন্দ্রযান ২-এর উপরে ভিত্তি করে হবে এটি। প্রকল্পের কাজ সুষ্ঠু ভাবে এগোবে।'' সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এদিন এমনটাই জানালেন ইসরোর চেয়ারম্যান কে শিবন। তিনি আরও জানালেন, ইসরোর পরিকল্পনা রয়েছে ২০২০ সালে ২৫টি মহাকাশ মিশন লঞ্চ করা। চন্দ্রপৃষ্ঠে অবতরণের প্রথম পরিকল্পনা ব্যর্থ হলেও চন্দ্রযান ২ মিশনকে পুরোপুরি ব্যর্থ বলা হচ্ছে না। চন্দ্রযান ২-এর লুনার অর্বিটার এখনও পাক খেয়ে চলেছে চাঁদকে। দীর্ঘ সময় ধরে সে চাঁদকে পরিক্রমা করতে করতে চাঁদ সম্পর্কে নানা তথ্য সংগ্রহ করবে তাকে নিরীক্ষণ করে। তৈরি করবে চন্দ্রপৃষ্ঠের মানচিত্র। পাশাপাশি চাঁদের আবহাওয়া সম্পর্কেও খোঁজ চালাবে সেটি।

চন্দ্রযান ৩ সম্ভবত ২০২০ সালেই: কেন্দ্রীয় মন্ত্রী

এদিন চন্দ্রযান ২ সম্পর্কে ইসরোর চেয়ারম্যান জানান, ‘‘আমরা চন্দ্রযানের বিষয়ে ভালই অগ্রসর হয়েছিলাম। যদিও আমরা সফল ভাবে অবতরণ করতে পারিনি। অর্বিটার এখনও কর্মক্ষম রয়েছে। আগামী সাত বছর সেটি কার্যকর থাকবে এবং বিজ্ঞানের তথ্য সরবরাহ করবে।''

তিনি বলেন, ‘‘২০১৯ সালে পরিকল্পনা ছিল বিস্তৃতির। আমরা ইসরোকে বর্ধিত করতে চেয়েছিলাম। দ্বিতীয় পরিকল্পনা যেটা নেওয়া হয়েছিল ২০১৯-এ সেটা হল জনসংযোগ কর্মসূচি। তৃতীয়টি হল ইসরোর শারীরিক কাজ হ্রাস। আমরা গগনযান উপদেষ্টা কমিটিও গঠন করেছি।''

২০১৯ সালের জুলাই মাসে চন্দ্রযান ২ সফল ভাবে উৎক্ষেপিত হয়। সেটি পৃথিবীর কক্ষপথ ত্যাগ করে সফলভাবে চাঁদের কক্ষপথে ঢুকে পড়ে পাক খেতে থাকে। এরপরই ঘটে বিপর্যয়। চন্দ্রপৃষ্ঠে অবতরণের ঠিক আগে ইসরোর সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে চন্দ্রযান ২-এর ল্যান্ডার বিক্রম।

এযাবৎ ৩৮ বার চাঁদের মাটিতে সফট ল্যান্ডিং করার পরিকল্পনা হয়েছে। কিন্তু তার অর্ধেক প্রচেষ্টাই মাত্র সফল হয়েছে। ২০১৯ সালের এপ্রিলে ইজরায়েলও চন্দ্রপৃষ্টে অবতরণের চেষ্টা করে একেবারে শেষ মুহূর্তে এসে ব্যর্থ হয়। ভারতের স্বপ্ন ছিল আমেরিকা, রাশিয়া ও চিনের পর চতুর্থ দেশ হিসেবে চাঁদের মাটিতে মোলায়েম অবতরণ করার। কিন্তু সেই স্বপ্নভঙ্গ হয় একেবারে শেষ মুহূর্তে এসে। 

.