এখনও আশা রয়েছে, মনে করেন মহাকাশ রাজ্যের গবেষকরা

Vikram Landing: অরবিটারে থাকা ক্যামেরায় তোলা ছবিতে দেখা গিয়েছে, নির্ধারিত জায়গার খুব কাছে অবস্থান করছে ল্যান্ডার।

 Share
EMAIL
PRINT
COMMENTS
এখনও আশা রয়েছে, মনে করেন মহাকাশ রাজ্যের গবেষকরা

Chandrayaan-2 Update: অরবিটারে থাকা ক্যামেরায় তোলা ছবিতে দেখা গিয়েছে, নির্ধারিত জায়গার খুব কাছে অবস্থান করছে ল্যান্ডার।


কলকাতা: 

চন্দ্রযান-২ (Chandrayaan-2) এর ল্যান্ডার ‘বিক্রম' (Vikram Lander) চন্দ্রপৃষ্ঠে হেলে পড়ে রয়েছে, এবং তা অক্ষত রয়েছে, ভেঙে টুকরো হয়ে যায়নি, জানিয়ে দিয়েছে ইসরো (ISRO)। তাদের তরফে বলা হয়েছে, দ্রুত অবতরণের পর, নির্ধারিত জায়গায় খুব কাছে রয়েছে ল্যান্ডার ‘বিক্রম'। এই অবস্থায় শহরের মহাকাশ গবেষক এবং বিজ্ঞানীরা মনে করছেন, এখনও আশা রয়েছে। মহাকাশ গবেশক দেবীপ্রসাদ দুয়ারি সাংবাদিকদের বলেন, এটা ভাল খবর, যে ‘বিক্রম' রয়েছে এবং পুরো তথ্য জানতে সবাই অপেক্ষায় রয়েছেন। তিনি আরও বলেন, চন্দ্রযান-২ অরবিটারকে তার রাস্তায় স্থাপন করা স্মরণীয় পদক্ষেপ। অরবিটারে থাকা ক্যামেরায় তোলা ছবিতে দেখা গিয়েছে, নির্ধারিত জায়গার খুব কাছে অবস্থান করছে ল্যান্ডার।  

“ল্যান্ডার বিক্রম অক্ষত রয়েছে, ভেঙে যায়নি”, জানালেন ইসরো আধিকারিক

এমপি বিড়লা তারামণ্ডলের ডিরেক্টর তথা মহাকাশ গবেষক দেবীপ্রসাদ দুয়ারি বলেন, “যদিও আমরা শুনেছি, যে এটা দ্রুত অবতরণের বিষয় ছিল না। আমরা জানি না, ল্যান্ডারের ভিতরের অবস্থা কী, তবে আমরা জানি, যোগাযোগের সবরকম চেষ্টা করছেন ইসরোর বিজ্ঞানীরা। প্রত্যাশামতোই, ল্যান্ডারের অন্য অংশগুলি কাজ করতে পারবে, যদি ইসরো নিশ্চিত হতে পারে, যে ল্যান্ডার অক্ষত এবং অটুট রয়েছে, প্রকৃত অর্থে সেটা হবে সাফল্য”।

মহাকাশ গবেষক সন্দীপ চক্রবর্তী বলেন, চন্দ্রাভিযানে রোভার “প্রজ্ঞান”কে ল্যান্ডার থেকে বের করা তাকে কাজে লাগানো কঠিন। তিনি বলেন, “আমরা আশা ছেড়ে দেওয়া উচিত নয়, আরও খবরের জন্য অপেক্ষা করতে হবে”।

গত ৬ দশকে মাত্র ৬০ শতাংশ চন্দ্রাভিযান সফল হয়েছে, জানাল নাসা

“বিক্রম” রোভারের মধ্যে রয়েছে “প্রজ্ঞান” রোভার। ৭ সেপ্টেম্বর চন্দ্রপৃষ্ঠ থেকে ২.১ কিলোমিটার দূরে থাকাকালীন, অবতরণের ঠিক আগে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

চন্দ্রযান-২ এর মধ্যে রয়েছে অরবিটার, ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................