This Article is From Mar 11, 2020

বীরভূমে ৩ বামকর্মী হত্যা মামলা! মুকুল রায়ের অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর

সেই মামলায় অন্যতম অভিযুক্ত বিজেপি নেতা মুকুল রায়। বুধবার সেই মামলায় মুকুল রায়ের অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করল কলকাতা হাইকোর্ট।

বীরভূমে ৩ বামকর্মী হত্যা মামলা! মুকুল রায়ের অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর

মুকুল রায়ের অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করল কলকাতা হাইকোর্ট। (ফাইল)

কলকাতা:

২০১০ সালে বীরভূমে খুন হয়েছিলেন ৩ বামকর্মী (Triple Murder in Birbhum)। সেই মামলায় অন্যতম অভিযুক্ত বিজেপি নেতা মুকুল রায় (Mukul Ray)। বুধবার সেই মামলায় মুকুল রায়ের অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করল কলকাতা হাইকোর্ট । হাইকোর্টের (Kolkata High Court) বিচারপতি জয়মাল্য বাগচি ও শুভ্র ঘোষের ডিভিশন বেঞ্চ এদিন শর্তসাপেক্ষে এই জামিন মঞ্জুর করেছে। আদলতের নির্দেশ পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত বীরভূমের লাভপুর, শান্তিনিকেতন আর বোলপুর থানা এলাকায় যেতে পারবেন না ওই বিজেপি নেতা। পাশাপাশি আগামী ৪ সপ্তাহের মধ্যে নিম্ন আদালতে মুকুল রায়কে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। জামিনের মেয়াদ বৃদ্ধিতে এই নির্দেশ। এমনকি, ৫০ হাজার টাকার ব্যক্তিগত বন্ডে দুজন সাক্ষী দাখিলের নির্দেশ দিয়েছে আদালত। এদিন মুকুল রায়ের আইনজীবী সন্দীপন দাশগুপ্ত আদালতে সওয়াল করেছেন, এটা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলা। ২০১৪ সালে দাখিল করা চার্জশিটে নাম নেই মুকুল রায়ের। যদিও লাভপুরের বিজেপি নেতা মনিরুল ইসলাম এবং তাঁর দুই ভাইয়ের নাম প্রাথমিক চার্জশিটে উল্লেখ ছিল।

এ রাজ্যে কোনও করোনা সংক্রামিত রোগী নেই: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

কিন্তু ২০১৪ সালে দাখিল চূড়ান্ত চার্জশিটে নাম ছিল না মনিরুল-সহ বাকি দুজনের । ২০১০ সালে ফরওয়ার্ড ব্লকের প্রাক্তন বিধায়ক ছিলেন মনিরুল ইসলাম। কিন্তু পরিবর্তনের জমানায় ঘাসফুলে নাম লেখান তিনি। তৃণমূল কংগ্রেসের টিকিটে বিধায়ক হন। আবার ২০১৯ সালে বিজেপি যোগ দিয়েছেন মনিরুল। 

দিল্লি হিংসা স্থায়ী হয়েছিল ৩৬ ঘন্টা, শান্তি ফেরানোয় পুলিশকে ধন্যবাদ: অমিত শাহ

এই ঘটনায়  পূর্ণাঙ্গ তদন্ত চেয়ে হাইকোর্টে দ্বারস্থ হয়েছিল মৃতদের পরিবার। সেই আবেদন গ্রাহ্য করে পুঙ্খানুপুঙ্খ তদন্তের নির্দেশ দিয়েছে আদালত। এই ঘটনায় ২০১৭ সালে একটা সাপ্লিমেন্টারি চার্জশিট দাখিল করে বীরভূম জেলা পুলিশ। সেই চার্জশিটে অভিযুক্ত হিসেবে উল্লেখ করা হয় মুকুল রায়কে। এরপর চলতি বছর জানুয়ারিতে অন্তর্বর্তীকালীন জামিন চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন মুকুল রায়। সেই আবেদনকে মান্যতা দিয়ে গ্রেফতারির উপর রক্ষাকবচ বসায় হাইকোর্ট। সেই মামলার শুনানি এদিন হল হাইকোর্টে।   



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)

.