This Article is From Dec 24, 2018

Christmas 2018: ঝলমলে পার্ক স্ট্রিটে খ্রিস্টমাস পালনে মুখ্য আকর্ষণ বাস্কারেরা

Christmas 2018: অত্রি ভট্টাচার্য বলেন, ২৫ শে ডিসেম্বর বিকেল ৪টে থেকে রাত ১০টা পর্যন্ত যে সময়ে পার্ক স্ট্রিটে সর্ব্বোচ্চ ভিড় হয় তখন বাস্কারেরা খ্রিস্টমাসের উৎসবের গান, হিন্দি ও বাংলা গান গাইবেন বলে স্থির হয়েছে।

Christmas 2018: ঝলমলে পার্ক স্ট্রিটে খ্রিস্টমাস পালনে মুখ্য আকর্ষণ বাস্কারেরা

Merry Christmas 2018: খাবার পরিবেশনের জন্য পার্ক স্ট্রিটে ৩৬টি স্টল থাকবে

কলকাতা:

মঙ্গলবার পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের এক উচ্চপদস্থ অফিসার জানান, পার্ক স্ট্রিটে রাজ্য সরকার আয়োজিত খ্রিস্টমাসের উৎসবের উদযাপনে এ বছরের মূল আকর্ষণ হবেন বাস্কারেরা (স্ট্রিট সিঙ্গার)। পর্যটন দফতরের প্রিন্সিপাল সেক্রেটারি অত্রি ভট্টাচার্য এক সাংবাদিক সম্মেলনে বলেন, আরও সাতটি জায়গায় খ্রিস্টমাসের উৎসব হবে— পাহাড়ি এলাকা দার্জিলিং, কালিম্পং, কার্শিয়ংয়ে এবং জলপাইগুড়ি ও চন্দননগরের গীর্জা এবং কৃষ্ণনগরে। ডিসেম্বরের ২১ তারিখ থেকে শুরু করে জানুয়ারির ১ তারিখ পর্যন্ত গীর্জাগুলিতে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। প্রাচ্যের ফরাসী উপনিবেশ চন্দননগরে প্রায় ২০০ বছরের পুরনো সেক্রেড হার্ট চার্চে ২৬ থেকে ২৮ ডিসেম্বর নানা অনুষ্ঠান পালিত হবে।

আজ বিকেলই মহাকাশে উড়ে যাবে ‘রাগি পাখি'

পাশ্চাত্যে খ্রিস্টমাসের অবিচ্ছেদ্য অঙ্গ বাস্কারেরা। অত্রি ভট্টাচার্য বলেন, ২৫ শে ডিসেম্বর বিকেল ৪টে থেকে রাত ১০টা পর্যন্ত যে সময়ে পার্ক স্ট্রিটে সর্ব্বোচ্চ ভিড় হয় তখন বাস্কারেরা খ্রিস্টমাসের উৎসবের গান, হিন্দি ও বাংলা গান গাইবেন বলে স্থির হয়েছে। তিনি জানান এমন উদ্যোগ এ বারই প্রথম নেওয়া হল। শহরের সঙ্গীতশিল্পীদের মধ্যে থেকেই এই বাস্কারদের বেছে নেওয়া হচ্ছে। এ ছাড়াও গীর্জার তরফে ক্যারোল এবং কলকাতা পুলিশের ব্যান্ডের নিজস্ব অনুষ্ঠান ও নানা সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে।

উৎসবের উদযাপনের বিবরণ দিতে গিয়ে অত্রি ভট্টাচার্য বলেন, দেশের বিভিন্ন প্রান্তের খাবার পরিবেশনের জন্য পার্ক স্ট্রিটে ৩৬টি স্টল থাকবে। পার্ক স্ট্রিচের অ্যালেন পার্কে ২১ থেকে ২৫ শে ডিসেম্বর খ্যাতনামা শিল্পীরা পারফর্ম করবেন। রাজ্য পর্যটন দফতর ও তথ্য সংস্কৃতি দফতর অবশ্য কলকাতা কর্পোরেশনের সঙ্গে মিলিত ভাবে এই উৎসবের আয়োজনের দায়িত্বে থাকবে। পার্ক স্ট্রিটের এক বিলাসবহুল হোটেলেও ২১ থেকে ৩০ তারিখ উদযাপন চলবে।

কংগ্রেসের সঙ্গে প্রাক নির্বাচনী জোটের সম্ভাবনা উড়িয়ে দিলেন সুব্রত মুখোপাধ্যায়

২১ তারিখ উৎসবের সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অত্রি বলেন, ‘‘ভারতের অন্য কোনও রাজ্যে এত বড় করে খ্রিস্টমাসের উৎসব হয় বলে জানা নেই।''

অ্যাংলো ইন্ডিয়ান কমিউনিটির এমএলএ মিখায়েল সেইন কালভার্ট রাজ্য বিধানসভায় বলেন, ‘‘আমাদের আশা, এই অনুষ্ঠানকে কেন্দ্র করে এ রাজ্যে আরও পর্যটকদের আগমন হবে।''কালভার্ট এই উৎসবের আয়োজক হিসাবে যুক্ত রয়েছেন।

আরও খবর দেখুন এখানে

.